Paris Olympics 2024

গেমস ভিলেজে গরম, গাছের তলায় তোয়ালে পেতে ঘুমোলেন অলিম্পিক্সে সোনাজয়ী টমাস সেক্কন

অলিম্পিক্সের গেমস ভিলেজ নিয়ে বিতর্ক আরও বড়সড় আকার নিল। গরমের চোটে সোনা জয়ী সাঁতারু টমাস সেক্কনকে দেখা গেল স্থানীয় একটি উদ্যানের গাছের তলায় ঘুমোতে। সেই ছবি প্রকাশ্যে আসতেই হইচই শুরু হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ১৬:৪৮
Share:

গাছের তলায় ঘুমোচ্ছেন সাঁতারু। ছবি: এক্স।

অলিম্পিক্সের গেমস ভিলেজ নিয়ে বিতর্ক আরও বড়সড় আকার নিল। গরমের চোটে সোনা জয়ী সাঁতারু টমাস সেক্কনকে দেখা গেল স্থানীয় একটি উদ্যানে গাছের তলায় ঘুমোতে। সেই ছবি প্রকাশ্যে আসতেই হইচই শুরু হয়েছে। গরমের কারণে নিজের ঘরে ঘুমোতে পারেননি বলে জানিয়েছেন টমাস।

Advertisement

সাদা তোয়ালে পেতে গাছের তলায় টমাসের ঘুমোনোর ছবি পোস্ট করেন সৌদি আরবের রোয়ার হুসেন আলিরেজা। ইটালির সাঁতারু ১০০ মিটারের ব্যাকস্ট্রোকে সোনা জিতেছেন। তার পরেই অলিম্পিক্স ভিলেজে ঘরের পরিবেশ নিয়ে প্রকাশ্যে মুখ খোলেন। বলেন, “অনেক খেলোয়াড়ই ভিলেজ ছেড়ে চলে যাচ্ছে। আমি কোনও অজুহাত দিতে চাই না। কিন্তু এটাই বাস্তব, যা হয়তো কেউ জানে না। বাড়ি থাকলে সাধারণত আমি দুপুরে ঘুমাই। এখানে গরম এবং আওয়াজের কারণে সেটা হচ্ছেই না।”

প্যারিস এবং শাতোরু, অলিম্পিক্সের দু’টি কেন্দ্রেই গরম বেড়েছে। টমাস একাই নন, অনেকেই গেমস ভিলেজের পরিবেশ নিয়ে প্রশ্ন তুলেছেন। তার মধ্যে কোকো গফ, আরিয়ার্নে টিটমাস এবং আসিয়া তুয়াতি রয়েছেন। যে ঘর দেওয়া হয়েছে তা কারওরই পছন্দ হয়নি। ৪০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জেতার পর টিটমাস জানান, ভাল জায়গায় থাকতে পারলে তিনি বিশ্বরেকর্ড গড়তেন। বলেছেন, “এ রকম অলিম্পিক্স ভিলেজে থাকলে ভাল খেলা সত্যিই কঠিন কাজ।”

Advertisement

অলিম্পিক্সে কার্বন নিঃসরণ কমাতে গেমস ভিলেজের কোনও ঘরেই শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র লাগাননি আয়োজকেরা। যে বিছানাগুলি করা হয়েছে সেগুলিও পুনর্ব্যবহারযোগ্য। কিন্তু শোওয়ার মতো আদর্শ নয়। ফলে অনেক খেলোয়াড়ই অভিযোগ জানাচ্ছেন গেমস ভিলেজের পরিবেশ নিয়ে। সম্প্রতি ভারতীয় খেলোয়াড়দের জন্য ৪০টি শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ব্যবস্থা করেছে ক্রীড়ামন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement