Paris Olympics 2024

সেমিফাইনালে সবার আগে শেষ করলেন জামাইকার কিশানে, তৃতীয় লাইলস, চমকে দিলেন সেভিল

সেমিফাইনালে সবার সেরা হয়েই পুরুষদের ১০০ মিটারের ফাইনালে উঠলেন জামাইকার কিশানে থমসন। এক সেকেন্ড পিছনে শেষ করে দ্বিতীয় হয়ে ফাইনালে উঠেছেন জামাইকারই অবলিক সেভিল। নোয়া লাইলস তৃতীয় হয়ে ফাইনালে উঠেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৪ ০০:০৬
Share:

কিশানে থমসন। ছবি: রয়টার্স।

সেমিফাইনালে সবার সেরা হয়েই পুরুষদের ১০০ মিটারের ফাইনালে উঠলেন জামাইকার কিশানে থমসন। তৃতীয় হিটে নেমেছিলেন তিনি। সময় নিয়েছেন ৯.৮০ সেকেন্ড। এক সেকেন্ড পিছনে শেষ করে দ্বিতীয় হয়ে ফাইনালে উঠেছেন জামাইকারই অবলিক সেভিল। সোনা জেতার দাবিদার ধরা হচ্ছে যাঁকে, সেই নোয়া লাইলস তৃতীয় হয়ে ফাইনালে উঠেছেন। ৯.৮৩ সেকেন্ড সময় নিয়েছেন তিনি।

Advertisement

প্রথম হিটে ছিলেন এই প্রতিযোগিতায় সোনা জয়ের অন্যতম দাবিদার নোয়া লাইলস। কিন্তু হিটের শুরুটা ভাল হয়নি তাঁর। ৫০ মিটার দৌড়নোর পরেই নোয়াকে টপকে যান জামাইকার অবলিক সেভিল। শেষ পর্যন্ত তিনিই সবার আগে শেষ করেন। সময় নেন ৯.৮১ সেকেন্ড। নোয়া শেষ করেন ৯.৮৩ সেকেন্ডে। দ্বিতীয় হিটে ছিলেন গত বারের অলিম্পিক্সে সোনা জয়ী মার্সেল জেকবস। কিন্তু তাঁকে টপকে যান দক্ষিণ আফ্রিকার আকানি সিমবিনে। ৯.৮৭ সেকেন্ডে দৌড় শেষ করে ফাইনালের যোগ্যতা অর্জন করেন।

দ্বিতীয় স্থানে শেষ করে ফাইনালে ওঠেন বৎসওয়ানার লেৎসিলে তেবোগো। তিনি ৯.৯১ সেকেন্ড সময় নেন। জেকবস ৯.৯২ সেকেন্ড সময় করেন। দৌড় শেষ হওয়ার পরেও কে দ্বিতীয় স্থানে শেষ করেছেন তা জানতে বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হয়। শেষ পর্যন্ত তেবোগোর নাম ঘোষণা করা হয়। চতুর্থ হন আমেরিকারই কেনেথ বেদনারেক। সময় নেন ৯.৯৩ সেকেন্ড।

Advertisement

তৃতীয় হিটে প্রথম দু’টি স্থানে শেষ করেন থমসন এবং ফ্রেড কার্লি। তিনটি হিটের প্রথম দু’জন ফাইনালের যোগ্যতা অর্জন করেন। এর পর সবচেয়ে দ্রুততম হিসাবে জেকবস এবং বেদনারেক ফাইনালের যোগ্যতা অর্জন করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement