Paris Olympics 2024

শনিবার পদক জয়ের হ্যাটট্রিকের সামনে মনু ভাকের, উঠলেন ২৫ মিটার পিস্তলের ফাইনালেও

শনিবার পদক জয়ের হ্যাটট্রিকের সামনে মনু ভাকের। শুক্রবার উঠলেন মহিলাদের ২৫ মিটার পিস্তলের ফাইনালে। এই ইভেন্টে ভারতের আর এক প্রতিযোগী এশা যোগ্যতা অর্জন পর্বে শেষ করলেন ১৮ নম্বরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৭:০৭
Share:

মনু ভাকের। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সে তৃতীয় পদকের পথে মনু ভাকের। মহিলাদের ২৫ মিটার পিস্তল ইভেন্টের ফাইনালে উঠলেন তিনি। যোগ্যতা অর্জন পর্বে তিনি দ্বিতীয় স্থান পেলেও ভারতের আর এক প্রতিযোগী এশা সিংহ ১৮ নম্বরে শেষ করেছেন।

Advertisement

যোগ্যতা অর্জন পর্বে দ্বিতীয় হয়ে ফাইনালে উঠলেন মনু। ৬০০-র মধ্যে ৫৯০ স্কোর করেছেন তিনি। প্রিসিসন রাউন্ডের পর মনু ছিলেন তৃতীয় স্থানে। তাঁর স্কোর ছিল ৩০০-র মধ্যে ২৯৪। র‌্যাপিড রাউন্ডের পর তিনি দ্বিতীয় স্থানে উঠে আসেন। এই রাউন্ডে তিনি স্কোর করেন ২৯৬। সব মিলিয়ে হাঙ্গেরির ভেরোনিকা মেজর ৫৯২ স্কোর করে প্রথম হয়েছেন। তিনি অলিম্পিক্স রেকর্ড স্পর্শ করেছেন। তৃতীয় হয়েছেন ইরানের হানিয়ে রোস্তামিয়ান। তাঁর মোট স্কোর ৫৮৮।

ভারতের আর এক প্রতিযোগী এশা ফাইনালে উঠতে পারলেন না। মোট ৫৮১ স্কোর করে যোগ্যতা অর্জন পর্বে ১৮ নম্বরে শেষ করেন তিনি। শুরু থেকেই ধারাবাহিক ভাবে পয়েন্ট নষ্ট করেন এশা। স্বভাবতই পিছিয়ে পড়েন তিনি। শেষ দিকে ভাল পারফর্ম করেও লাভ হয়নি।

Advertisement

এর আগে মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জেতেন মনু। এ বারের অলিম্পিক্সে সেটাই ছিল তাঁর এবং ভারতের প্রথম পদক। তার পর সরবজ্যোৎ সিংহের সঙ্গে ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড টিম ইভেন্টেও ব্রোঞ্জ জেতেন। সেটা ছিল প্যারিস অলিম্পিক্সে তাঁর এবং ভারতের দ্বিতীয় পদক। শনিবার ২৫ মিটার পিস্তল ইভেন্টে পদক পেয়ে ভারতীয় খেলাধুলায় নতুন ইতিহাস তৈরি করবেন মনু। ভারতের প্রথম খেলোয়াড় হিসাবে একই অলিম্পিক্সে তিনটি পদক জয়ের নজির গড়বেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement