Paris Olympics 2024

প্যারিসে পদক জয়ের হ্যাটট্রিক হল না মনুর, অলিম্পিক্সে শেষ ইভেন্টে শেষ করলেন চতুর্থ স্থানে

প্যারিস অলিম্পিক্সে তৃতীয় পদক জেতা হল না মনু ভাকেরের। মহিলাদের ২৫ মিটার পিস্তল ইভেন্টে চতুর্থ স্থানে শেষ করলেন ২২ বছরের শুটার। তৈরি করতে পারলেন না নতুন ইতিহাস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৪ ১৩:২০
Share:

মনু ভাকের। ছবি: রয়টার্স।

প্যারিস অলিম্পিক্সে তৃতীয় পদক জেতা হল না মনু ভাকেরের। মহিলাদের ২৫ মিটার পিস্তল ইভেন্টে চতুর্থ স্থানে শেষ করলেন ২২ বছরের শুটার। তৈরি করতে পারলেন না নতুন ইতিহাস। ভাল শুরু করেও অষ্টম সিরিজ়ের ব্যর্থতায় পদক হাতছাড়া হল মনুর। এর আগে দু’টি পদক জেতায় তাঁকে ঘিরে প্রবল প্রত্যাশা তৈরি হয়েছিল ভারতীয় ক্রীড়াপ্রেমীদের মধ্যে।

Advertisement

অষ্টম রাউন্ডের পর মনু এবং হাঙ্গেরির ভেরোনিকা মেজর দু’জনেরই পয়েন্ট ছিল ২৮। টাইব্রেকারে পারলেন না মনু। পাঁচটি শটের তিনটিতেই লক্ষ্যে গুলি ছুড়তে পারেননি ভারতীয় শুটার। চতুর্থ স্থানে শেষ করলেন তিনি। মহিলাদের ২৫ মিটার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ পেলেন ভেরোনিকা। এই ইভেন্টে সোনা জিতলেন দক্ষিণ কোরিয়ার জিন ইয়াং। রুপো পেলেন ফ্রান্সের ক্য়ামিলে জ়েদজ়েজস্কি।

এই ইভেন্টে পদক জয়ের অন্যতম দাবিদার ছিলেন মনু। ফাইনালে একটা সময় দ্বিতীয় স্থানে উঠে এসেছিলেন। ইয়াংয়ের থেকে ১ পয়েন্ট পিছনে ছিলেন তিনি। কিন্তু অষ্টম সিরিজ়ে তিনটি শটে লক্ষ্যভ্রষ্ট হয়ে পিছিয়ে যান। তারই মূল্য দিতে হল শেষ পর্যন্ত। এ বারের অলিম্পিক্সে নিজের শেষ ইভেন্টে পদক হাতছাড়া হওয়ায় হতাশ মনু। মেনে নিয়েছেন চাপে পড়ে গিয়েই প্রত্যাশা মতো পারফরম্যান্স করতে পারেননি। সম্ভবত প্রত্যাশার চাপই সামলাতে পারেননি শেষ কয়েক মিনিট।

Advertisement

এ বারের অলিম্পিক্সের আগে শুটিংয়ে ভারতের পদকসংখ্যা ছিল চার। আর শুধু এ বারের অলিম্পিক্সেই শুটিং থেকে এখনও পর্যন্ত তিনটি পদক পেয়েছে ভারত। ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ পেয়েছিলেন তিনি। ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে সরবজ্যোৎ সিংহের সঙ্গে দলগত বিভাগে ব্রোঞ্জ পেয়েছিলেন মনু। স্বাধীনতার পর একই অলিম্পিক্সে দু’টি পদক জয়ের কীর্তি আগেই গড়েছিলেন মনু। শনিবার পদক জিততে পারলে ভারতের প্রথম ক্রীড়াবিদ হিসাবে একই অলিম্পিক্সে তিনটি পদক জয়ের নজির গড়তেন তিনি। তৈরি হত নতুন ইতিহাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement