Paris Olympics 2024

অলিম্পিক্স হকিতে তোলপাড়, ইংরেজ গোলরক্ষকের ট্যাব ব্যবহার, লাল কার্ড ভারতীয় ডিফেন্ডারকে, প্রতিবাদ ভারতের

ভারতীয় দলের বিরুদ্ধে গ্রেট ব্রিটেনের গোলরক্ষক আইপ্যাডের ব্যবহার করেন। সেই নিয়ে অভিযোগ জানাল ভারতীয় হকি সংস্থা। আম্পায়ারিং নিয়েও অভিযোগ জানিয়েছে তারা। আন্তর্জাতিক হকি সংস্থার কাছে অভিযোগ জানানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ২১:২৮
Share:

অধিনায়ক হরমনপ্রীত সিংহ কথা বলছেন আম্পায়ারের সঙ্গে। ছবি: রয়টার্স।

প্যারিস অলিম্পিক্সে এ বার বিতর্ক হকিতে। ভারত-গ্রেট ব্রিটেন কোয়ার্টার ফাইনাল ম্যাচে তিনটি ঘটনা নিয়ে তোলপাড় কাণ্ড। ভারতীয় দলের বিরুদ্ধে গ্রেট ব্রিটেনের গোলরক্ষক ভিডিয়ো ট্যাব ব্যবহার করেন। সেই নিয়ে অভিযোগ জানাল ভারতীয় হকি সংস্থা। আম্পায়ারিং নিয়েও অভিযোগ জানিয়েছে ভারত। আন্তর্জাতিক হকি সংস্থার কাছে অভিযোগ জানানো হয়েছে।

Advertisement

রবিবার কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং গ্রেট ব্রিটেন। সেই ম্যাচের তিনটি বিষয়ে নিয়ে অভিযোগ জানিয়েছে ভারতীয় হকি সংস্থা। প্রথম অভিযোগ ভিডিয়ো আম্পায়ারের বিরুদ্ধে। অমিত রুইদাসকে লাল কার্ড দেখানো নিয়ে খুশি নয় ভারত। ভিডিয়ো রিভিউ সিস্টেম নিয়েই প্রশ্ন তোলা হয়েছে। দ্বিতীয় অভিযোগ গ্রেট ব্রিটেনের কোচের বিরুদ্ধে। গোলপোস্টের পিছন থেকে শুটআউটের সময় কথা বলছিলেন তিনি। গোলরক্ষককে পরামর্শ দিচ্ছিলেন। সেটা নিয়ে অভিযোগ জানিয়েছে ভারত। তৃতীয় অভিযোগটি ভিডিয়ো ট্যাবের ব্যবহার নিয়ে। টাইব্রেকারের সময় ভিডিয়ো ট্যাবে ভারতীয় দল সম্পর্কে তথ্য দেখছিলেন গ্রেট ব্রিটেনের গোলরক্ষক অলি পেন। সেটা নিয়েও অভিযোগ জানিয়েছে ভারত।

গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে জিতে সেমিফাইনালে উঠেছে ভারতীয় দল। কিন্তু ভারতীয় দল আম্পায়ারিং নিয়ে বিশ্বাস হারিয়ে ফেলেছে বলে জানানো হয়েছে। খেলোয়াড়, কোচ এবং সমর্থকেরা আম্পায়ারিং নিয়ে খুশি হতে পারছেন না বলেও জানানো হয়েছে। আন্তর্জাতিক হকি সংস্থাকে এই বিষয়ে তদন্ত করার আবেদন করেছে ভারতীয় হকি সংস্থা।

Advertisement

ভিডিয়ো আম্পায়ার বেঞ্জামিন গয়েন্টজেনের পরামর্শে দ্বিতীয় কোয়ার্টারের চতুর্থ মিনিটে লাল কার্ড দেখিয়ে বার করে দেওয়া হয়েছিল ভারতীয় দলের রক্ষণের অন্যতম ভরসা রুইদাসকে। টেলিভিশন রিপ্লেতে দেখা গিয়েছে বল দখলের লড়াইয়ের সময় রুইদাসের স্টিক ব্রিটেনের এক খেলোয়াড়ের মাথায় লেগে যায় অসাবধানতাবশত। বেঞ্জামিন দক্ষিণ আফ্রিকার ফিল্ড আম্পায়ার সিন রাপাপোর্টকে বলেন ইচ্ছাকৃত আঘাত করা হয়েছে। তিনি লাল কার্ড দেখানোর সুপারিশ করেন। সেই সিদ্ধান্তই মানতে পারছে না ভারতীয় হকি সংস্থা।

শেষ পর্যন্ত নির্ধারিত ৬০ মিনিটের লড়াই শেষ হয় ১-১ গোলে। ম্যাচ গড়ায় শুট আউটে। সেখানেই ব্রিটেনের গোলরক্ষক ভিডিয়ো ট্যাব ব্যবহার করেন। যদিও ভারতকে আটকানো যায়নি। শুট আউটে ভারতের হয়ে গোল করেন হরমনপ্রীত, সুখজিৎ সিংহ, ললিত কুমার উপাধ্যায় এবং রাজকুমার পাল। ব্রিটেনের হয়ে গোল করেন জেমস অ্যালবেরি, জ়্যাচ ওয়ালস। ব্যর্থ হন কোনর উইলিয়ামসন এবং ফিলিপ রোপার। তাতেই ম্যাচ জিতে নেয় ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement