Union Budget 2024

ক্রীড়াখাতে বিপুল বরাদ্দ কেন্দ্রের, জোর খেলাধুলোর প্রসারেও, ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

গত আর্থিক বছরে মোট বরাদ্দের পরিমাণ ছিল ৩৩৯৬.৯৬ কোটি টাকা। প্যারিস অলিম্পিক্সের পরে বড় দুটি ক্রীড়া প্রতিযোগিতা হল কমনওয়েলথ গেমস এবং এশিয়ান গেমস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ০৯:১৪
Share:

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। —ফাইল ছবি।

কেন্দ্রীয় ক্রীড়াখাতে বিপুল বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করতে গিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, মোট বরাদ্দের পরিমাণ ৩৪৪২.৩২ কোটি টাকা। গত আর্থিক বছরের হিসাবে এ বার বরাদ্দের মোট পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৯০০ কোটি টাকা। বাজেটে বিশেষ ভাবে জোর দেওয়া হয়েছে প্রাথমিক স্তরে খেলাধুলোর প্রসারে। তারই সঙ্গে ‘খেলো ইন্ডিয়া’কে জনপ্রিয় করতে আর্থিক বরাদ্দের পরিমাণ বাড়ানো হয়েছে।

Advertisement

গত আর্থিক বছরে মোট বরাদ্দের পরিমাণ ছিল ৩৩৯৬.৯৬ কোটি টাকা। প্যারিস অলিম্পিক্সের পরে বড় দুটি ক্রীড়া প্রতিযোগিতা হল কমনওয়েলথ গেমস এবং এশিয়ান গেমস। সে দিকে তাকিয়েই সার্বিক ক্রীড়ার উন্নতির জন্য বরাদ্দের পরিমাণ বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

২০১৮ সালে শুরু হয়েছিল ‘খেলো ইন্ডিয়া’। পরে এই প্রতিযোগিতার জনপ্রিয়তা বাড়ার পরে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের সঙ্গে ‘খেলো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয় গেমস’কেও যুক্ত করে ২০২০ সালে। ২০২৩ সালে শুরু করে হয় ‘খেলো ইন্ডিয়া’ প্যারা গেমস। গোটা দেশে একশোটি খেলো ইন্ডিয়া স্টেট সেন্টার অব এক্সেলেন্স তৈরি হয়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন, এই প্রকল্পের সুবাদে অনেক নতুন প্রতিভার আত্মপ্রকাশ ঘটেছে। এ বারের অলিম্পিক্স দলেও বেশ কিছু সদস্য রয়েছেন। পাশাপাশি কেন্দ্রীয় সরকার জাতীয় ক্রীড়া সংস্থাগুলির আর্থিক বরাদ্দের পরিমাণও বাড়িয়েছে। গত আর্থিক বছরে মোট বরাদ্দের পরিমাণ ছিল ৩২৫ কোটি টাকা। এ বারের বাজেটে তার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩৪০ কোটি টাকা। ‘টার্গেট অলিম্পিক পোডিয়াম’ প্রকল্পের জন্যও বরাদ্দের পরিমাণ বেড়েছে। ৭৯৫.৭৭ কোটি টাকা থেকে বেড়ে তার পরিমাণ দাঁড়িয়েছে ৮২২.৬০ কোটি টাকা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement