Paralympics 2024

প্যারিসে রুপো নিশাদের, টোকিয়ো প্যারালিম্পিক্সেও রুপো জিতেছিলেন ভারতীয় খেলোয়াড়

প্যারালিম্পিক্সে ভারতের সাত নম্বর পদক এনে দিলেন নিশাদ কুমার। হাই জাম্পে রুপো জিতেছেন তিনি। টোকিয়োতেও হাই জাম্পে রুপো জিতেছিলেন নিশাদ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১১:০৯
Share:

নিশাদ কুমার। ছবি: সমাজমাধ্যম।

টোকিয়োর পরে প্যারিস। পর পর দুই প্যারালিম্পিক্সে পদক জিতলেন ভারতের নিশাদ কুমার। প্যারালিম্পিক্সে ভারতের সাত নম্বর পদক এনে দিলেন তিনি। পুরুষদের হাই জাম্পের টি৪৭ ইভেন্টে রুপো জিতেছেন তিনি। এই একই ইভেন্টে তিন বছর আগে টোকিয়ো প্যারালিম্পিক্সে রুপো জিতেছিলেন তিনি।

Advertisement

টোকিয়োয় ২.০৪ মিটার লাফিয়েছিলেন নিশাদ। সে বার সোনা জিতেছিলেন আমেরিকার রোডেরিক টাউনসেন্ড। এ বারও সোনা জিতেছেন টাউনসেন্ড। তবে এ বার নিজের পারফরম্যান্স আরও ভাল করেছেন নিশাদ। ২.০৮ মিটার লাফিয়েছেন তিনি। টাউনসেন্ড লাফিয়েছেন ২.১২ মিটার। ২ মিটার লাফিয়ে ব্রোঞ্জ জিতেছেন জিয়োর্জি মারগিয়েভ।

প্যারিসে প্রতিযোগিতা শুরু হওয়ার আগে নিশাদ জানিয়েছিলেন, এ বার সোনা জেতার লক্ষ্যে নামবেন তিনি। কিন্তু এ বারও তাঁর সামনে বাধা হয়ে দাঁড়ালেন সেই টাউনসেন্ড। সেই ইভেন্টে নিশাদ ছাড়াও ভারতের আরও এক প্রতিযোগী রাম পালও ছিলেন। তিনি ১.৯৫ মিটার লাফিয়ে সাত নম্বরে শেষ করেন।

Advertisement

ছ’বছর বয়সে একটি দুর্ঘটনায় ডান হাত হারান নিশাদ। ঘাস কাটার মেশিনে তাঁর হাত ঢুকে যায়। তার পর থেকে এক হাতেই নিজের সব কাজ করেন নিশাদ। শারীরিক সমস্যা প্রতিবন্ধকতা হতে পারেনি। তাঁকে এগিয়ে যাওয়ার প্রেরণা দিয়েছেন তাঁর মা। তিনিও রাজ্য স্তরে ভলিবল ও ডিসকাস খেলতেন। ২০০৯ সাল থেকে হাই জাম্প শুরু করেন নিশাদ। তার পর থেকে নিজের লক্ষ্যে এগিয়ে চলেছেন ২৪ বছরের তরুণ। দু’টি প্যারালিম্পিক্সে নেমে দু’টি রুপো জিতেছেন। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলসে তৃতীয় পদক জিততে চান তিনি। তবে সামনের বছর সোনা ছাড়া কিছু ভাবছেন না নিশাদ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement