India

কোহলী, রোহিত, পাণ্ড্যর ব্যাট, ভুবনেশ্বরের বলে ৩৬ রানে বিরাট জয় ভারতের, সিরিজ পকেটে

রোহিত ৬৪, সূর্য ৩২ রানে আউট হলেন।বিরাট কোহলী ৮০ ও হার্দিক ৩৯ রানে অপরাজিত ছিলেন। ১৫ রানে ২ উইকেট নিয়ে ম্যাচের সেরা হলেন ভুবনেশ্বর কুমার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২১ ১৮:১৮
Share:

বাটলারকে ফেরানোর পর ভুবি। ছবি - টুইটার

ইংল্যান্ড লড়াই করলেন মাঝের ওভারে ভুবনেশ্বর কুমার ও শার্দূল ঠাকুরের অনবদ্য বোলিংয়ের সৌজন্যে ৩৬ রানে পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচ জিতে ৩-২ ব্যবধানে সিরিজ পকেটে পুরে নিল বিরাট কোহলীর ভারত। ভুবি ১৫ রান দিয়ে ২ ও শার্দূল ৪৫ রান দিয়ে ৩ উইকেট নিলেন।

Advertisement

১৮ ওভারে ৫ উইকেটে ১৬৩ তুলল ইংল্যান্ড। ৪ ওভারে মাত্র ১৫ রান দিয়ে ২ উইকেট নিলেন ভুবনেশ্বর কুমার।

এ বার ইয়ন মর্গ্যানকে দ্রুত ফেরালেন হার্দিক। ১৪২ রানে ৫ উইকেট হারিয়ে আরও চাপে ইংল্যান্ড।

Advertisement

১৫তম ওভারে দলকে জোড়া সাফল্য এনে দিলেন শার্দূল। ইংল্যান্ড ১৪২ রানে ৪ উইকেট।

জস বাটলারকে আউট করে দলকে স্বস্তি এনে দিলেন ভুবি। ১৪ ওভারে ২ উইকেটে ১৩৬ তুলল ইংল্যান্ড। ম্যাচ ও সিরিজ জিততে হলে ৩৬ বলে ৮৯ রান করতে হবে।

এ বার অর্ধ শতরান পূরণ করলেন জস বাটলার। ১২ ওভারে ১ উইকেটে ১২৭ তুলল ইংল্যান্ড। ম্যাচ ও সিরিজ জিততে হলে ৪৮ বলে ৯৮ রান করতে হবে।

ডেভিড মালানের অর্ধ শতরান। ১১ ওভারে ১ উইকেটে ১২০ তুলল ইংল্যান্ড। ম্যাচ ও সিরিজ জিততে হলে ৫৪ বলে ১০৫ রান করতে হবে। ডেভিড মালান ৬৩ ও জস বাটলার ৪৮ রানে ক্রিজে রয়েছেন।

৯ ওভারে ১ উইকেটে ৯১ তুলল ইংল্যান্ড। ম্যাচ ও সিরিজ জিততে হলে ৬৬ বলে ১৩৪ রান করতে হবে। ডেভিড মালান ৪৬ ও জস বাটলার ৩৭ রানে ক্রিজে রয়েছেন।

তৃতীয় ম্যাচের মতোই ঝড় তুলছেন জস বাটলার। ৮ ওভারে ১ উইকেটে ৮২ তুলল ইংল্যান্ড। ম্যাচ ও সিরিজ জিততে হলে ৭২ বলে ১৪৩ রান করতে হবে। ডেভিড মালান ৪০ ও জস বাটলার ৩৫ রানে ক্রিজে রয়েছেন।

৭ ওভারে ১ উইকেটে ৬৭ তুলল ইংল্যান্ড। ম্যাচ ও সিরিজ জিততে হলে ৭৮ বলে ১৫৮ রান করতে হবে। ডেভিড মালান ৩৮ ও জস বাটলার ২৩ রানে ক্রিজে রয়েছেন।

ভারত পাওয়ার প্লে-তে ৬ ওভারে ৬০ রান তুলেছিল। সেখানে ১ উইকেট হারিয়ে ৬ ওভারে ৬২ রান তুলে দিল ইংল্যান্ড। ডেভিড মালান ৩৩ ও জস বাটলার ২৩ রানে ক্রিজে রয়েছেন। ম্যাচ ও সিরিজ জিততে হলে ৮৪ বলে ১৬৩ রান করতে হবে।

ভুবনেশ্বর কুমার শুরুতে উইকেট নিলেও অন্য বোলাররা চাপ বজায় রাখতে ব্যর্থ। ৫ ওভারে ১ উইকেটে ৫৪ তুলল ইংল্যান্ড। ম্যাচ ও সিরিজ জিততে হলে ৯০ বলে ১৭০ রান করতে হবে।

৪ ওভারে ১ উইকেটে ৪১ তুলল ইংরেজরা। ম্যাচ ও সিরিজ জিততে হলে ৯৬ বলে ১৮৪ রান করতে হবে।

৩ ওভারে ১ উইকেটে ২৮ তুলল ইংরেজরা। ম্যাচ জিততে হলে ১০২ বলে ১৯৭ রান করতে হবে।

হার্দিক পাণ্ড্যর খারাপ বোলিং। তাঁর রালিংয়ে ১৮ রান নিল ইংল্যান্ড। ২ ওভারে ১ উইকেটে ১৯ তুলল ইংরেজরা। ম্যাচ জিততে হলে ১০৮ বলে ২০৬ রান করতে হবে।

দ্বিতীয় বলেই এল সাফল্য। জেশন রয়কে বোল্ড করলেন ভুবি। প্রথম ওভারে ইংল্যান্ড ১ উইকেটে ১ রান করল।

সিরিজ জিততে হলে ইংল্যান্ডকে ২২৫ রান করতে হবে। শিশিরকে বাগ মানিয়ে ভারতের বোলাররা কতটা মেলে ধরতে পারেন সেটাই দেখার।

টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের সর্বাধিক রান। নির্ধারিত ২০ ওভারে ২ উইকেটে ২২৪ রান তুলল ভারত। বিরাট ৫২ বলে ৮০ ও হার্দিক ১৭ বলে ৩৯ রানে অপরাজিত ছিলেন।

বিরাটের সঙ্গে হার্দিকের তাণ্ডব। ৬, ৬, ১, ০, ৪, ১। ক্রিস জর্ডনের বিরুদ্ধে ১৮ রান নিয়ে ১৯ ওভারে ২ উইকেটে ২১১ রান তুলে দিল ভারত। বিরাট ৪৭ বলে ৬৮ ও হার্দিক ১৬ বলে ৩৮ রানে ক্রিজে রয়েছেন।

মার্ক উডের বিরুদ্ধে ১২ রান নিল টিম ইন্ডিয়া। ১৮ ওভারে ২ উইকেটে ১৯৩ রান তুলল ভারত। বিরাট ৪৪ বলে ৬৩ ও হার্দিক ১৩ বলে ২৫ রানে ক্রিজে রয়েছেন।

টি-টোয়েন্টিতে ২৮ তম অর্ধ শতরান পূরণ করলেন বিরাট কোহলী। ১৭ ওভারে ২ উইকেটে ১৮১ রান তুলল ভারত। বিরাট ৩৯ বলে ৫২ ও হার্দিক ১২ বলে ২৪ রানে ক্রিজে রয়েছেন।

১৫ ওভারে ২ উইকেটে ১৫৭ রান তুলল ভারত। বিরাট ৪৬ ও হার্দিক ৭ রানে ক্রিজে রয়েছেন।

১৭ বলে ৩২ রান করে সাজঘরে ফিরছেন সূর্য। ১৪৩ রানে ২ উইকেট হারাল ভারত।

১৩ ওভারে ১ উইকেটে ১৪২ রান তুলল ভারত। সূর্য ৩২ ও বিরাট ৩৮ রানে ক্রিজে রয়েছেন।

বাইশ গজে যেন আগুন ঝরাচ্ছেন সূর্য। ১২ ওভারে ১ উইকেটে ১৩৩ রান তুলল ভারত। সূর্য ৩১ ও বিরাট ৩০ রানে ক্রিজে রয়েছেন।

১১ ওভারে ১ উইকেটে ১১৪ রান তুলল ভারত। বিরাট ২৫ ও সূর্য ১৭ রানে ক্রিজে রয়েছেন।

ছন্দে রয়েছেন সূর্য। গত ম্যাচে যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই এ বার শুরু করলেন। ক্রিজে এসেই আদিল রশিদকে মারলেন দুটো ওভার বাউন্ডারি। ১০ ওভারে ১ উইকেটে ১১০ রান তুলল ভারত।

৩৪ বলে ৬৪ রানে ফিরলেন রোহিত। তাঁর ইনিংস ৪টি বাউন্ডারি ও ৫টি ওভার বাউন্ডারি দিয়ে সাজানো ছিল। বেন স্টোকসের শর্ট বলকে মারতে গেলে ব্যাটের কানায় লেগে বোল্ড হলেন। ৯ ওভারে ১ উইকেটে ৯৪ রান তুলল ভারত।

৪৭ রানে ব্যাট করার সময় ক্যাচ পড়ল। মার্ক উড ক্যাচ ছাড়তেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২২তম অর্ধ শতরান পূরণ করলেন রোহিত। ৮ ওভারে ৮১ রান তুলল ভারত।

বিস্ফোরক মেজাজে ব্যাট করছেন রোহিত। ২৬ বলে ৪৪ রানে অপরাজিত রয়েছেন। বিরাট ১৮ রানে ক্রিজে রয়েছেন। ৭ ওভারে ৭০ রান তুলল ভারত।

পাওয়ার প্লে-তে ঝড় তুললেন রোহিত ও বিরাট। মার্ক উডের ওভারে ১৬ রান নিলেন দুজন। ৬ ওভারে ৬০ রান তুলল ভারত।রোহিত ৩৫ ও কোহলী ১৭ রানে ক্রিজে রয়েছেন। একই সঙ্গে চলতি সিরিজে প্রথমবার অর্ধ শতরান করল ভারতের ওপেনিং জুটি।

পাঁচ ওভারে ৪৪ রান তুলল ভারত। রোহিত ২৮ ও কোহলী ১০ রানে ক্রিজে রয়েছেন।

চার ওভারে ৩৫ রান তুলল ভারত। রোহিত ২৬ ও কোহলী ৮ রানে ক্রিজে রয়েছেন।

রোহিতের বিরুদ্ধে লেগ বিফোরের আবেদন করে রিভিউ খোয়াল ইংল্যান্ড। তিন ওভারে ২২ রান তুলল ভারত। রশিদের শেষ বলকে গ্যালারিতে ফেললেন 'হিট ম্যান'।

দুটো বাউন্ডারির সাহায্যে জফ্রা আর্চারের বিরুদ্ধে ১০ রান নিলেন বিরাট ও রোহিত। ২ ওভারে ১৩ রান তুলল ভারত।

টি-টোয়েন্টিতে প্রথমবার ওপেন করতে নামলেন বিরাট কোহলী ও রোহিত শর্মা। প্রথম ওভারে মাত্র তিন রান দিলেন আদিল রশিদ।

বিরাট কোহলী: টস হারলেও আমরা মুষড়ে পড়ছি না। পিচ যথেষ্ট শক্ত। আমার মনে হচ্ছে ব্যাটসম্যানদের জন্য রান করা সহজ হবে। তবে আমাদের কিন্তু বেশ কয়েকটা জায়গায় উন্নতি করতে হবে। সামনেই আইপিএল। সেখানেও ব্যাটসম্যানরা উন্নতি করার সুযোগ পাবে। দুর্ভাগ্যজনক ভাবে এই ম্যাচে নেই কে এল রাহুল। ওঁর জায়গায় দলে টি নটরাজন খেলবে। রোহিতের সঙ্গে আমি ওপেন করব।

অইন মর্গ্যান: গত ম্যাচে শিশির বড় প্রভাব ফেলেছিল। তবে অজুহাত দিয়ে লাভ নেই। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমাদের আরও উন্নতি করতে হবে। তাই এই সিরিজ জেতা খুবই জরুরি। আমরা গত ম্যাচের দল নিয়েই মাঠে নামছি।

কে এল রাহুলের বদলে বাড়তি বোলার নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নিলেন অধিনায়ক বিরাট কোহলী। রাহুলের পরিবর্তে এই ম্যাচে খেলবেন টি নটরাজন।

গত ম্যাচের দল নিয়ে মাঠে নামছে ইংল্যান্ড।

টসে জিতল ইংল্যান্ড। বোলিং করার সিদ্ধান্ত নিলেন অইন মর্গ্যান।

চতুর্থ ম্যাচে মাত্র ৮ রানে জিতে আত্মবিশ্বাসী ভারত। শিশিরের মধ্যেও দারুণ বোলিং করেছিল ভারতের বোলিং বিভাগ।

এই ম্যাচ জিততে পারলে ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাড়তি আত্মবিশ্বাস পাবে বিরাট বাহিনী।

ছন্দে নেই কে এল রাহুল। গত চার ম্যাচে তাঁর রান ১, ০, ০, ১৪।

রোহিত শর্মার ব্যাটেও নেই বড় রান। গত তিন ম্যাচে ৪৯, ১৫ ও ১২ রান করেছেন ‘হিট ম্যান’।

আন্তর্জাতিক মঞ্চে প্রথমবার ব্যাট হাতে নেমেই নজর কাড়লেন সূর্য কুমার যাদব। ৩১ বলে ৫৭ রান করেন এই মুম্বইকর।

গত ম্যাচে ১৭তম ওভারে দুরন্ত বোলিং করেন শার্দূল ঠাকুর। পরপর দুই বলে বেন স্টোকস ও অইন মর্গ্যানকে সাজঘরে ফিরিয়ে দলকে জয় এনে দেন এই ডানহাতি জোরে বোলার।

ফের একবার মুখোমুখি আইসিসি তালিকার এক ও দুই নম্বর দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement