Chess Olympiad 2024

দাবা অলিম্পিয়াডে সোনার সামনে গুকেশরা

শনিবার বুদাপেস্টে ওপেন বিভাগে ভারতীয় দল দশ নম্বর রাউন্ডে হারিয়ে দেয় শীর্ষবাছাই আমেরিকাকে। ফল ২.৫-১.৫। বিশ্ব চ্যাম্পিয়নশিপের চ্যালেঞ্জার গুকেশ ৪৬ চালে হারান বিশ্বের দু’নম্বর ফাবিয়ানো কারুয়ানাকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮
Share:

গুকেশ ডোম্মারাজু। —ফাইল চিত্র।

দাবা অলিম্পিয়াডে দুরন্ত দৌড় বজার রেখে প্রথম বার সোনা জয়ের স্বপ্ন দেখাচ্ছেন ডি গুকেশ, প্রজ্ঞানন্দ, অর্জুন এরিগাইসিরা।

Advertisement

শনিবার বুদাপেস্টে ওপেন বিভাগে ভারতীয় দল দশ নম্বর রাউন্ডে হারিয়ে দেয় শীর্ষবাছাই আমেরিকাকে। ফল ২.৫-১.৫। বিশ্ব চ্যাম্পিয়নশিপের চ্যালেঞ্জার গুকেশ ৪৬ চালে হারান বিশ্বের দু’নম্বর ফাবিয়ানো কারুয়ানাকে। ১৮ বছর বয়সি ক্যাটালান ওপেনিংয়ে চাপে রাখেন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়নশিপ চ্যালেঞ্জারকে। চাপ সামলাতে না পেরে পরপর ভুল চাল দিয়ে বসেন কারুয়ানা। যার সুযোগ নিয়ে ম্যাচ জিতে নেন গুকেশ। পাশাপাশি অর্জুন জেতেন লিনিয়ার ডমি‌ংগেজ় পেরেজ় এর বিরুদ্ধে। প্রথম থেকেই সাদা ঘুঁটি নিয়ে খেলতে নামা অর্জুন এগিয়ে ছিলেন। শেষ পর্যন্ত তা ধরে রেখে ভারতের মোট দু’পয়েন্ট পাওয়ানিশ্চিত করেন।

তার আগে দ্বিতীয় বোর্ডে প্রজ্ঞা হারেন ওয়েসলি সো-র বিরুদ্ধে। চতুর্থ বোর্ডে বিদিত গুজরাতি লেভন অ্যারোনিয়ানের সঙ্গে ড্র করেন। যদিও বিদিতকে চাপে ফেলার চেষ্টা কম করেননি আর্মেনিয়ান-আমেরিকান গ্র্যান্ডমাস্টার। কিন্তু তাতে লাভ হয়নি। এই জয়ের ফলে ভারত সোনা জয়ের পথে অনেকটাই এগিয়ে রইল। তবে চিন হারিয়ে দিয়েছে উজ়বেকিস্তানকে। ফলে রবিবার শেষ দিন নিশ্চিত হবে কে সোনা জিতছে। ১০ রাউন্ডে ভারতের পয়েন্ট এখন ১৯। দ্বিতীয় স্থানে ১৭ পয়েন্ট নিয়ে চিন।

Advertisement

শুধু ওপেন বিভাগেই নয়, মেয়েদের বিভাগেও সোনার সামনে ভারত। ১০ নম্বর রাউন্ডে ভারত হারিয়েছে চিনকে। ফল ২.৫-১.৫। এই রাউন্ডে নামার আগে ভারতের মেয়েরা ছিলেন দ্বিতীয় স্থানে। কিন্তু চিনকে হারিয়ে তাঁরা উঠে এসেছেন যুগ্ম ভাবে শীর্ষে কাজ়াখস্তানের সঙ্গে। দিব্যা দেশমুখ তৃতীয় বোর্ডে জয় পাওয়ায় ভারতের জয় নিশ্চিত হয়। বাকি তিনটি গেমই ড্র হয়। দিব্যা হারান নি শিকুনকে। এই নিয়ে তিনি প্রতিযোগিতায় সাত নম্বর জয় পেলেন। এ ছাড়া ভারতীয় দলের অপর তিন সদস্য ডি হারিকা ড্র করেন জু জিনারের সঙ্গে। বান্তিকা আগরওয়াল এবং প্রজ্ঞানন্দের দিদি আর বৈশালীও ড্র করেন যথাক্রমে মিয়াওয়ি লু এবং গুয়ো কি-এর সঙ্গে। এ বার দেখার সোনা জয়ের স্বপ্ন ধরে রাখতে পারেন কিনা রবিবার গুকেশ, প্রজ্ঞা, বৈশালীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement