Cricket

সচিনকে দু’বার ভুল আউট দিয়েছিলাম, স্বীকার করলেন স্টিভ বাকনার

১১ বছর আগে ক্রিকেট থেকে সরে গিয়েছেন তিনি। ক্রিকেট থেকে সরে যাওয়ার এত বছর বাদে নিজের ভুল স্বীকার করে নিলেন এক সময়ের বিখ্যাত এই আম্পায়ার।

Advertisement

সংবাদ সংস্থা 

পোর্ট অব স্পেন শেষ আপডেট: ২১ জুন ২০২০ ১৬:৪৯
Share:

ভুল স্বীকার করলেন বাকনর। —ফাইল চিত্র।

আম্পায়ার হিসেব এক সময়ে সুনাম ছিল স্টিভ বাকনারের। অনেক ক্ষণ সময় নিয়ে তার পরে আউটের সিদ্ধান্ত নিতেন তিনি। কিন্তু সচিন তেন্ডুলকরকে একাধিক বার ভুল আউট দিয়ে ভক্তদের বিরাগভাজন হয়েছিলেন তিনি।

Advertisement

১১ বছর আগে ক্রিকেট থেকে সরে গিয়েছেন তিনি। ক্রিকেট থেকে সরে যাওয়ার এত বছর বাদে নিজের ভুল স্বীকার করে নিলেন এক সময়ের বিখ্যাত এই আম্পায়ার।

বাকনার যে সময়ে আম্পায়ার হিসেবে দাঁড়াতেন, তখন প্রযুক্তির ব্যবহার এতটা ছিল না ক্রিকেট মাঠে। আম্পায়ারকে নির্ভর করতে হত নিজের বিচারবুদ্ধি এবং বিচক্ষণতার উপরে। অনেক ক্ষেত্রেই ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলতেন আম্পায়াররা। বাকনারও নিয়েছিলেন।

Advertisement

আরও পড়ুন: মাঠে স্লেজিং করেন মেনে নিলেও বিরাটের প্রশংসায় স্মিথ

তা স্বীকার করে নিয়েছেন। এক রেডিয়ো সাক্ষাৎকারে বাকনার জানিয়েছেন, তিনি সচিনকে ভুল আউট দিয়েছিলেন। এক বার ২০০৩ সালের গাব্বা টেস্টে। অজি বোলার জেসন গিলেসপির বল সচিনের পায়ে লাগায় এলবিডব্লিউ দিয়েছিলেন। পরে দেখা যায়, বল উইকেটের উপর দিয়ে চলে যাচ্ছিল।
আর এক বার ইডেন গার্ডেন্সে পাকিস্তানের আবদুর রজ্জাকের বলে সচিনকে আউট দিয়েছিলেন তিনি। বাকনার ভেবেছিলেন রজ্জাকের বল সচিনের ব্যাটে লেগেছে। কিন্তু রিপ্লেতে দেখা গিয়েছে বল ব্যাটেই লাগেনি।

বাকনারের স্বীকারোক্তি, ‘‘তেন্ডুলকরকে দু’বার ভুল আউট দিয়েছিলাম। এক বার অস্ট্রেলিয়ায় ওকে এলবিডব্লিউ দিয়েছিলাম। কিন্তু সেই বলটা উইকেটের উপর দিয়ে যাচ্ছিল। আরেক বার ভারতের ইডেন গার্ডেন্সে কট বিহাইন্ডের সিদ্ধান্ত ভুল ছিল। সে বার বল ব্যাটের পাশ দিয়ে চলে যায়। ইডেনে খেলা থাকলে এবং ভারত ব্যাট করলে কিছু শোনাই যায় না। কারণ এক লক্ষ দর্শক চিৎকার করতে থাকে। সচিনকে সে দিন ভুল আউট দিয়েছিলাম। পরে নিজেরই খারাপ লেগেছিল। তবে মানুষ মাত্রই ভুল হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement