Somdev Devvarman

নির্বাচনের চার দিন আগে টেনিস সংস্থার বিরুদ্ধে আদালতে সোমদেব, নিয়ম ভাঙার অভিযোগ

সর্বভারতীয় টেনিস সংস্থার বিরুদ্ধে নিয়ম ভাঙার অভিযোগ করেছেন সোমদেব দেববর্মণ। সংস্থার বিরুদ্ধে আদালতে অভিযোগ করেছেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৫
Share:

সোমদেব দেববর্মণ। —ফাইল চিত্র।

সোমদেব দেববর্মণের অভিযোগ, একের পর এক নিয়ম ভেঙেছে সর্বভারতীয় টেনিস সংস্থা। এই অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। মামলা দায়ের করেছেন ভারতের প্রাক্তন এক নম্বর সিঙ্গলস তারকা।

Advertisement

২৮ সেপ্টেম্বর সর্বভারতীয় টেনিস সংস্থায় নির্বাচন। তার চার দিন আগে দিল্লি হাই কোর্টে মামলা করেছেন সোমদেব ও ভারতের প্রাক্তন ডাবলস খেলোয়াড় পূরব রাজা। তাঁদের অভিযোগ, ‘স্পোর্টস কোড’ মানেনি টেনিস সংস্থা। নির্বাচনের ক্ষেত্রে প্রাক্তন খেলোয়াড়দের কথা ভাবা হয়নি। ইচ্ছাকৃত ভাবে এই কাজ করা হয়েছে বলে অভিযোগ তাঁর।

হাই কোর্টে সোমদেবরা মূল তিনটি অভিযোগ এনেছেন। প্রথম, টেনিস সংস্থার কেন্দ্রীয় কাউন্সিল বা বার্ষিক সভায় ক্রীড়াবিদদের জন্য কোনও আসন রাখা হয়নি। দুই, টেনিস সংস্থার কেন্দ্রীয় কাউন্সিল বা বার্ষিক সভায় কোনও খ্যাতনামী ক্রীড়াবিদকে নির্বাচিত করার ক্ষমতা খেলোয়াড়দের দেওয়া হয়নি। তিন, এগ্‌জ়িকিউটিভ কমিটিতে ক্রীড়াবিদদের জন্য আসন সংরক্ষিত করা হয়নি। এই তিনটি ক্ষেত্রেই সর্বভারতীয় টেনিস সংস্থা ‘স্পোর্টস কোড’ ভেঙেছে বলে অভিযোগ ভারতের দুই প্রাক্তন টেনিস খেলোয়াড়ের।

Advertisement

নিজেদের অভিযোগে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রককেও জড়িয়েছেন সোমদেবরা। তাঁদের অভিযোগ, কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক কোনও দিন সর্বভারতীয় টেনিস সংস্থাকে এই বার্তা দেয়নি যে তারা বেআইনি কাজ করছে। এই কাজ বন্ধ করার কোনও চেষ্টাও মন্ত্রক করেনি। অনেক ক্ষেত্রে ক্রীড়া মন্ত্রক চোখ বন্ধ করে থেকেছে বলে অভিযোগ করেছেন তাঁরা। এই বিষয়ে অবশ্য সর্বভারতীয় ফুটবল সংস্থা বা কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement