UEFA Euro 2024

ইউরো খেলার মাঝেই স্কুলের পরীক্ষা, কেমন ফল হল সর্বকনিষ্ঠ ফুটবলার ইয়ামালের?

স্পেনকে নকআউটে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া লেমিনে ইয়ামালকে মাঠের বাইরেও একটি পরীক্ষায় বসতে হয়েছিল। খেলার মাঝে স্কুলের কাজও করেছিলেন। তিনি পাশ করে গেলেন স্কুলের পরীক্ষায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ২৩:০৮
Share:

লেমিনে ইয়ামাল। ছবি: রয়টার্স।

স্পেনকে নকআউটে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি। মাঠের বাইরে আরও একটি পরীক্ষায় বসতে হয়েছিল তাঁকে। খেলার মাঝেও স্কুলের কাজ করার ছবি ছড়িয়ে পড়েছিল সমাজমাধ্যমে। সেই লেমিনে ইয়ামাল পাশ করে গেলেন স্কুলের পরীক্ষায়।

Advertisement

চলতি মরসুমে বার্সেলোনা এবং স্পেনের দলে সুযোগ পেয়েছেন ১৬ বছরের ইয়ামাল। স্পেনের ইউরো কাপ দলে সুযোগ পেয়ে দু’টি ম্যাচে খেলেও ফেলেছেন। কিন্তু মাঠের বাইরেও তিনি সমান দক্ষ। স্পেনের একটি রেডিয়ো চ্যানেলে ইয়ামাল পরীক্ষার ফল নিয়ে বলেছেন, “আমি পরীক্ষায় পাশ করে গিয়েছি। এখন আমার কাছে ইএসও খেতাব রয়েছে।”

তিনি আরও বলেছেন, “পরীক্ষার ফলাফল খুঁটিয়ে দেখার সাহস পাইনি। সত্যি বলছি, এক বার মাত্র ফোন বার করে ফলাফল দেখেছিলাম। পাশ করে গিয়েছি দেখেই ফোন বন্ধ করে দিয়েছি। মা-কে ফোন করে খবরটা জানিয়েছিলাম তার আগে।”

Advertisement

গ্রুপ পর্বে স্পেনই একমাত্র দল যারা তিনটি ম্যাচেই জিতেছে। তবে ইয়ামালের মতে, রবিবার জর্জিয়াকে হারাতে না পারলে সব প্রচেষ্টাই ব্যর্থ হয়ে যাবে। বলেছেন, “গ্রুপ পর্বে যা অর্জন করেছি সব মূল্যহীন হয়ে যাবে যদি রবিবার হেরে যাই। যোগ্যতা অর্জন পর্বে ওদের বিরুদ্ধে খেলেছি। কিন্তু এই ম্যাচটা আলাদা হতে চলেছে।”

তবে ইয়ামালের লক্ষ্য আরও বড়। নিজের ১৭তম জন্মদিন পড়েছে ইউরো কাপের ফাইনালের দিনই। অর্থাৎ, ১৪ জুলাই। স্পেনের কনিষ্ঠতম ফুটবলার চান জন্মদিনে ট্রফি হাতে তুলতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement