UEFA Euro 2024 Final

ইউরো কাপ জিতে স্পেনের নজর এ বার দু’বছর পরের বিশ্বকাপে, ইয়ামালদের কাছে আরও ট্রফি চান কোচ

ইটালি, জার্মানি, ফ্রান্সের পর ইংল্যান্ড। বিশ্বের তাবড় দেশকে হারিয়ে ইউরো কাপ জিতে নিয়েছে স্পেন। তবে ইউরো কাপ জিতেই থেমে থাকতে চায় না তারা। লক্ষ্য দু’বছর পর বিশ্বকাপ জয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১১:৫৬
Share:

ইউরো কাপ নিয়ে স্পেনের খেলোয়াড়দের উল্লাস। ছবি: রয়টার্স।

ইটালি, জার্মানি, ফ্রান্সের পর ইংল্যান্ড। বিশ্বের তাবড় দেশকে হারিয়ে ইউরো কাপ জিতে নিয়েছে স্পেন। তবে ইউরো কাপ জিতেই থেমে থাকতে চায় না তারা। লক্ষ্য দু’বছর পরের বিশ্বকাপ। ইউরো কাপ জিতেই স্পেনের কোচ লুই দে লা ফুয়েন্তে স্পষ্ট জানিয়ে দিলেন, এই দলের আগামী দিনে আরও ট্রফি জেতার ক্ষমতা রয়েছে।

Advertisement

ইংল্যান্ডকে হারানোর পর ফুয়েন্তে বলেছেন, “ওরা যা করেছে তার পরে উন্নতি করতে বলাটা ঠিক দেখায় না। কিন্তু আমি জানি ওরা আগামী দিনে আরও ভাল খেলবে। ওরা ক্লান্ত হয় না। সব সময়ে কিছু না কিছু জিততে চাই। আজ ওরা গর্বিত। আশা করি এই প্রজন্মের সব ফুটবলারেরা গর্বিত হবে ওদের দেখে। লম্বা ভবিষ্যৎ অপেক্ষা করে রয়েছে ওদের জন্য।”

কোচ হয়ে আসার পর সমালোচনার মুখে পড়তে হয়েছিল ফুয়েন্তেকে। বেশির ভাগই তাঁর নাম শোনেননি। চিনতেনও না। সেই ফুয়েন্তে এখন গোটা বিশ্বের নজরে। স্পেনের কোচ ধন্যবাদ জানিয়েছেন দেশের ফুটবল সংস্থাকে। বলেছেন, “আমি নিজের দর্শনটা ছড়িয়ে দিতে চেয়েছিলাম। জানতাম ছেলেরা সেটা মাঠে করে দেখাতে পারবে। কেউ যাতে আমাদের খেলা ধরে রাখতে না পারে সেটা চেয়েছিলাম। আমি ভাগ্যবান যে খেলোয়াড়েরা আমার উপরে বিশ্বাস রেখেছে এবং যা বলেছি সেটাই করেছে।”

Advertisement

স্পেনের গোলদাতা নিকো উইলিয়ামস বলেছেন, “এই অনুভূতি কেমন সেটা বলে বোঝাতে পারব না। দেশের মানুষের জন্য এটা দরকার ছিল। অনেক কষ্ট সহ্য করেছি। ইংল্যান্ড দলে এমন খেলোয়াড় ছিল যারা যে কোনও মুহূর্তে খেলা বদলে দিতে পারত। সেই অস্ত্রটা ভোঁতা করে দেওয়ার দরকার ছিল।”

স্পেনের হয়ে জয়সূচক গোলটি করেন মিকেল ওয়ারজ়াবাল। তিনি অবশ্য এতে বিশেষ কৃতিত্বের কিছু দেখছেন না। তাঁর কথায়, “আমার যে কাজটা করার দরকার ছিল সেটাই করেছি। দলকে জেতাতে পেরে খুশি। ২৬ জনের দলে থাকাই আমার কাছে বড় ব্যাপার। তার উপরে যদি এ রকম ম্যাচে গোল করে পারি, তা হলে জীবনের সেরা মুহূর্ত ছাড়া আর কিছু বলা যাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement