UEFA Euro 2024 Final

আবার ফাইনালে পরাজয়, বিধ্বস্ত হ্যারি কেন, হার ভুলতে অনেক দিন লাগবে ইংরেজ অধিনায়কের

২০২০-র পর ২০২৪। চার বছর পরেও ফাইনালে এসে দুর্দশা কাটল না ইংল্যান্ডের। চার বছর আগে ইটালির কাছে হেরে স্বপ্নভঙ্গ হওয়ার পর এ বার স্পেনের কাছে হারতে হল। পর পর দু’টি ফাইনালে হেরে বিধ্বস্ত ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ১০:১১
Share:

হতাশ হ্যারি কেন। ছবি: রয়টার্স।

২০২০-র পর ২০২৪। চার বছর পরেও ফাইনালে এসে দুর্দশা কাটল না ইংল্যান্ডের। চার বছর আগে ইটালির কাছে হেরে স্বপ্নভঙ্গ হওয়ার পর এ বার স্পেনের কাছে হারতে হল। পর পর দু’টি ফাইনালে হেরে বিধ্বস্ত ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। জানালেন, এই হার ভুলতে অনেক দিন লাগবে।

Advertisement

রবিবার ম্যাচের পর হ্যারি কেন বলেন, “ফাইনালে হার বাকি সব কিছুর থেকে কঠিন। ম্যাচে আমরা দারুণ ভাবে ফিরে এসেছিলাম। ১-১ করে ফেলেছিলাম। সেই মুহূর্তটাকে কাজে লাগিয়ে আরও এগিয়ে যাওয়া উচিত ছিল। কিন্তু আমরা বল ধরে রাখতে পারিনি। তার শাস্তি পেয়েছি। জানি না এখন কী বলা উচিত। অনেক দিন ধরে এই হারের ব্যথা থাকবে। কোনও ফুটবল ম্যাচে এত ব্যথা এই প্রথম পেলাম।”

কেনের মতে, বল নিয়ন্ত্রণ করতে না পারাই তাঁদের হারের মূল কারণ। তিনি বলেন, “ঠিক মতো নিজেদের পায়ে বল ধরে রাখতে পারিনি। অনেকেই ক্লান্ত হয়ে পড়েছিলাম। মানসিক ভাবে খেলা থেকে হারিয়ে গিয়েছিলাম। প্রচুর পরিশ্রম করতে হয়েছে। ওদের মতো বল পায়ে রাখতে পারিনি আমরা। এই মুহূর্তগুলোই আসল সময়ে বড় হয়ে যায়। শেষ দিকে ওরা একটা গোললাইন সেভ করল। ওটা গোল হলে অনেক কিছুই হতে পারত। খুব কঠিন প্রতিযোগিতা ছিল আমাদের কাছে। এখন আমরা প্রচণ্ড হতাশ।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement