Andres Iniesta

আর দেখা যাবে না ইনিয়েস্তার ম্যাজিক, অবসরের সিদ্ধান্ত বিশ্বজয়ী স্প‍্যানিশ মিডফিল্ডারের, শেষ ম্যাচ ৮ অক্টোবর

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা মিডফিল্ডার হিসাবে বিবেচনা করা হয় ইনিয়েস্তাকে। স্পেন এবং বার্সেলোনার হয়ে বহু ম্যাচে রং বদলে দিয়েছেন। ২০১০ সালের বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৪ ২১:৫২
Share:

আন্দ্রে ইনিয়েস্তা। ছবি: এক্স (টুইটার)।

ফ্রান্সের আঁতোয়া গ্রিজম্যানের পর স্পেনের আন্দ্রে ইনিয়েস্তা। পর পর দু’দিন দুই বিশ্বকাপজয়ী ফুটবলারের অবসর। ৪০ বছর বয়সী মিডফিল্ডার অবশ্য এখনও অবসর নেননি। আগামী ৮ অক্টোবর ক্লাবের হয়ে শেষ বার মাঠে নামবেন। ঘনিষ্ঠ মহলে অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছেন ইনিয়েস্তা।

Advertisement

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা মিডফিল্ডার হিসাবে বিবেচনা করা হয় ইনিয়েস্তাকে। স্পেন এবং বার্সেলোনার হয়ে একাই বহু ম্যাচের রং বদলে দিয়েছেন তিনি। ১৯৯৬ সালে বার্সেলোনার যুব দলে যোগ দেন তিনি। সেই থেকে ২০১৮ পর্যন্ত তিনি লাল-নীল জার্সি গায়েই খেলেছেন। ২০১৮ সালে যোগ দেন জাপানের ক্লাব ভিসেল কোবেতে। পাঁচ বছর জাপানে খেলার পর ২০২৩ সালে তিনি যোগ দিয়েছিলেন সংযুক্ত আরব আমিরশাহির ক্লাব এমিরেতাসে। ন্যু ক্যাম্প ছাড়ার আগে বার্সেলোনার হয়ে বিভিন্ন পর্যায় মোট ৬৭৪টি ম্যাচ। বার্সেলোনার হয়ে ন’বার লা লিগা এবং চার বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন।

স্পেনের অনূর্ধ্ব ১৫ থেকে অনূর্ধ্ব ২১ পর্যন্ত সব বয়স ভিত্তিক দলের হয়েছে খেলেছেন তিনি। স্পেনের সিনিয়র জাতীয় দলের হয়ে খেলেছেন ১৩১টি ম্যাচ। ২০০৮ সালের ইউরো কাপ এবং ২০১০ সালের বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। ক্লাব ফুটবলে লিয়োনেল মেসি, জাভি অ্যালেনসো, জেরার্ড পিকে, লুইস সুয়ারেজদের প্রাক্তন সতীর্থকে সমীহ করেনি এমন কোনও প্রতিপক্ষ নেই। ক্লাব ফুটবল হোক বা আন্তর্জাতিক ফুটবল, সর্বত্র সমান দক্ষতায় নিজেকে মেলে ধরেছেন ইনিয়েস্তা। তিনি মাঠে থাকলে স্ট্রাইকারেরা বল পাওয়ার ব্যাপারে নিশ্চিত থাকেন। প্রতিপক্ষের ডিফেন্ডারদের মধ্যে ফাঁক খুঁজে নিয়ে বল বাড়াতে পারেন নিখুত নিশানায়। সতীর্থদের দিয়ে গোল করান, আবার নিজে গোল করতেও দক্ষ বিশ্বফুটবলের অন্যতম জাদুকর। তাঁর অবসরের সিদ্ধান্ত নিঃসন্দেহে একটি যুগের অবসান।

Advertisement

২০১৮ সালে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন ইনিয়েস্তা। ফুটবলপ্রেমীরা তাঁর খেলা দেখতে পেতেন ক্লাব ফুটবলে। এ বার আর সেই সুযোগও থাকবে না। তাঁর পাস থেকে মেসি গোল করেন না বহু দিন। গোল করবেন না আর কেউই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement