Saudi Pro League

রোনাল্ডোরা যাওয়ায় বাড়ছে রাজকোষ! সৌদির সব ক্লাবকে বেসরকারি করার সিদ্ধান্ত সরকারের

সৌদি প্রো লিগের চারটি ক্লাব বেসরকারি মালিকানাধীন। সেই সব ক্লাব থেকে রাজকোষ ভরছে। সেই কারণে লিগের বাকি সব ক্লাবকে বেসরকারি করার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ২১:৪৬
Share:

আল নাসেরের জার্সিতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। —ফাইল চিত্র।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, করিম বেঞ্জেমা, নেমারেরা যাওয়ায় প্রচার হয়েছে সৌদি আরবের ফুটবল লিগের। ইতিমধ্যেই সৌদি প্রো লিগের চারটি ক্লাব বেসরকারি মালিকানাধীন। সেই সব ক্লাব থেকে রাজকোষ ভরছে। সেই কারণে লিগের বাকি সব ক্লাবকে বেসরকারি করার সিদ্ধান্ত নিয়েছে সে দেশের সরকার।

Advertisement

সৌদি প্রো লিগে এখন ১৮টি ক্লাব খেলে। তার মধ্যে আল হিলাল, আল নাসের, আল আহলি ও আল ইত্তিহাদ বেসরকারি মালিকানাধীন। আল নাসেরে খেলেন রোনাল্ডো, সাদিয়ো মানেরা। আল হিলালে রয়েছেন নেমার। বেঞ্জেমা খেলেন আল ইত্তিহাদে। বিশ্বের নামকরা ফুটবলারেরা আসায় সেই সব ক্লাবের ফুটবলের মান বাকিদের থেকে অনেক উন্নত হয়েছে। ফলে তারা লিগে দাপট দেখাচ্ছে। এই মরসুমে সৌদি প্রো লিগ জিতেছে আল হিলাল। তারা টানা ৩৪টি ম্যাচ জিতেছে।

এই চারটি ক্লাবেই মালিকানা রয়েছে সৌদির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের। তারা সে দেশের সবচেয়ে বড় তেল সরবরাহকারী সংস্থা। গত বছর দলবদলের বাজারে চারটি ক্লাবের জন্য ভারতীয় মুদ্রায় ৭৯৯০ কোটি টাকা খরচ করেছে তারা। শুধুমাত্র ইংলিশ প্রিমিয়ার লিগে এর থেকে বেশি অর্থ খরচ হয়েছে দলবদলে। এত টাকা খরচ হওয়ায় কর বাবদ অনেক টাকা পেয়েছে সৌদি সরকার। সেই কারণে বাকি ক্লাবগুলিকেও বেসরকারি হাতে দিয়ে দিতে চাইছে তারা।

Advertisement

সৌদির ক্রীড়ামন্ত্রক জানিয়েছে, অগস্টের মধ্যে আল জুলফি, আল নাহদা, আল ওখডুড, আস আনসার, আল ওরোইবা ও আল খোলোউদকে বেসরকারি হাতে বিক্রি করা হবে। ক্লাবগুলির আর্থিক অবস্থা, প্রশাসন ও খেলার পরিকাঠামো খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে যে তাদের মালিকানা কাকে দেওয়া হবে। পরের ধাপে বাকি আটটি ক্লাবকে বেসরকারি হাতে বিক্রি করা হবে।

ক্রীড়ামন্ত্রক সূত্রে খবর, ক্লাবগুলিকে বেসরকারি হাতে দেওয়ায় প্রতি বছর কর বাবদ ৪০০০ কোটি টাকা আয় হবে সরকারের। সেই কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে তারা। অর্থ জোগানের পাশাপাশি এই সিদ্ধান্ত দেশের ফুটবলকে আরও উন্নত করবে বলে মনে করছে সৌদি সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement