Mohun Bagan

এএফসি চ্যাম্পিয়ন্স লিগে মোহনবাগানের সূচি ঘোষিত, কবে, কাদের বিরুদ্ধে খেলবে সবুজ-মেরুন?

ঘোষণা হয়ে গিয়েছে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২-এ মোহনবাগান সুপার জায়ান্টের সূচি। সবুজ-মেরুন অভিযান শুরু করতে চলেছে আগামী ১৮ সেপ্টেম্বর, ঘরের মাঠে তাজিকিস্তানের এফসি রভশনের বিরুদ্ধে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ২০:৫৯
Share:

জেসন কামিংস (বাঁ দিকে) এবং দিমিত্রি পেত্রাতোস। — ফাইল চিত্র।

ঘোষণা হয়ে গিয়েছে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২-এ মোহনবাগান সুপার জায়ান্টের সূচি। সবুজ-মেরুন অভিযান শুরু করতে চলেছে আগামী ১৮ সেপ্টেম্বর, ঘরের মাঠে তাজিকিস্তানের এফসি রভশনের বিরুদ্ধে। যুবভারতী ক্রীড়াঙ্গনে এই ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭.৩০ মিনিটে। আইএসএল চলাকালীনই তাদের এসিএল ২-এর ম্যাচগুলি খেলতে হবে।

Advertisement

গত মরশুমে আইএসএলের লিগ-শিল্ড জিতে এএফসি-র দ্বিতীয় সারির ক্লাব প্রতিযোগিতার গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে মোহনবাগান। ২০২৩-২৪ এএফসি কাপের গ্রুপ পর্যায়ে তৃতীয় স্থানে শেষ করেছিল মোহনবাগান। ফলে নকআউট পর্যায়ে যেতে ব্যর্থ হয়েছিল। এ বার সামনে নতুন চ্যালেঞ্জ।

কলকাতার দলকে কাতারের আল-ওয়াকরাহ এসসি, ইরানের ট্রাক্টর এফসি এবং তাজিকিস্তানের এফসি রাভশনের সঙ্গে গ্রুপ ‘এ’-তে রাখা হয়েছে। সেই গ্রুপের খেলা শুরু মোহনবাগানের প্রথম ম্যাচের দিনই। মোহনবাগানকে যাদের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে হবে, সেই এফসি রাভশন ২০২৩ তাজিকিস্তান লিগে রানার্স-আপ হিসেবে উঠেছে। তারা এএফসি কাপে চার বার অংশগ্রহণ করলেও কখনও গ্রুপ পর্যায় থেকে এগোতে পারেনি।

Advertisement

এসিএল ২-এর যে সূচি প্রকাশ্যে এসেছে, সেই অনুযায়ী মোহনবাগানকে দ্বিতীয় ম্যাচ খেলতে হবে ২ অক্টোবর, ট্রাক্টর এফসি-র বিরুদ্ধে ইরানের তাবরিজে। ইরানের দলটি ২০২৩-২৪ পার্সিয়ান গালফ প্রো লিগে চতুর্থ স্থানে থেকে যোগ্যতা অর্জন করেছে। তারা ২০২১ এবং ২০১৬ সালে দু’বার এএফসি চ্যাম্পিয়ন্স লিগের ১৬ দলের রাউন্ডে পৌঁছেছিল।

আগামী ২৩ অক্টোবর সবুজ-মেরুন বাহিনী খেলবে আল-ওয়াকরাহর বিরুদ্ধে, যুবভারতীতে। আল-ওয়াকরাহ ২০২৩-২৪ কাতার স্টার্স লিগে চতুর্থ স্থান অর্জন করায় এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২-এ যোগ্যতা অর্জন করেছে। ২০০১-০২ এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপের পর এশীয় স্তরে এই প্রথম খেলছে কাতারের দলটি। ৬ নভেম্বর কাতারে গিয়ে খেলতে হবে মোহনবাগানকে। ২৭ নভেম্বর রাভশানের বিরুদ্ধে ম্যাচ রয়েছে তাজিকিস্তানে। গ্রুপে মোহনবাগানের শেষ ম্যাচ ৪ ডিসেম্বর, ঘরের মাঠে ট্রাক্টর এফসি-র বিরুদ্ধে।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২-এ ৩২টি ক্লাব রয়েছে, যাদের আটটি গ্রুপে বিভক্ত করা হয়েছে। চারটি পশ্চিমাঞ্চল ও চারটি পূর্বাঞ্চল থেকে। প্রতিটি গ্রুপে চারটি দল রয়েছে। প্রতিটি গ্রুপের শীর্ষস্থানীয় দুই দল আগামী বছর ফেব্রুয়ারিতে ১৬ দলের রাউন্ডে উঠবে। এর পরে মার্চে কোয়ার্টার ফাইনাল এবং এপ্রিলে সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। ফাইনাল ১৭ মে।

পশ্চিমাঞ্চল থেকে ১২টি ও পূর্বাঞ্চল থেকে ১৫টি, মোট ২৭টি দল সরাসরি যোগ্যতা অর্জন করেছে এই লিগে। পাশাপাশি পশ্চিমাঞ্চল থেকে আরও দু’টি ও পূর্বাঞ্চল থেকে একটি দল এএফসি চ্যাম্পিয়ন্স লিগ এলিটের প্রাথমিক পর্বে হেরে এখানে যোগ দেবে।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২ গ্রুপ পর্বে মোহনবাগান সুপার জায়ান্টের সূচি:

১৮ সেপ্টেম্বর: মোহনবাগান বনাম এফসি রাভশান (যুবভারতী ক্রীড়াঙ্গন, সন্ধ্যা ৭.৩০)

২ অক্টোবর: ট্রাক্টর এফসি বনাম মোহনবাগান (ইয়াদেগর-এ-ইমাম স্টেডিয়াম, তাবরিজ, ৭.৩০)

২৩ অক্টোবর: মোহনবাগান বনাম আল ওয়াকরাহ (যুবভারতী ক্রীড়াঙ্গন, ৭.৩০)

৬ নভেম্বর: আল ওয়াকরাহ বনাম মোহনবাগান (আল জানিউব স্টেডিয়াম, আল ওয়াকরাহ, ৭.০০)

২৭ নভেম্বর: এফসি রাভশান বনাম মোহনবাগান (পরে ঘোষণা হবে)

৪ ডিসেম্বর: মোহনবাগান বনাম ট্রাক্টর এফসি (যুবভারতী ক্রীড়াঙ্গন, ৭.০০)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement