ISL 2024-25

হাবাস-জমানা ভুলে যেতে চান মোলিনা, আনোয়ারের বদলে কে? চুপ বাগান কোচ

আইএসএলের নতুন মরসুমের আগে হোসে মোলিনা জানিয়ে দিলেন, নতুন ভাবে শুরু করতে চান তিনি। আন্তোনিয়ো হাবাসের জমানা ভুলে যেতে চান তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫১
Share:

ক্লাব তাঁবুতে মোহনবাগানের কোচ হোসে মোলিনা। ছবি: সমাজমাধ্যম।

আইএসএলের নতুন মরসুমে নতুন করে শুরু করতে চান মোহনবাগান কোচ। পুরনো কথা ভাবছেন না তিনি। আগের আন্তোনিয়ো হাবাসের জমানা ভুলে যেতে চান তিনি। ডুরান্ড ফাইনালে যে যে ভুলের জন্য হারতে হয়েছে, আইএসএলে তা করতে চান না বাগান কোচ।

Advertisement

আইএসএল শুরু হচ্ছে ১৩ সেপ্টেম্বর থেকে। তার আগে কলকাতার একটি হোটেলে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মোহনবাগানের কোচ। গত বছর হাবাস মোহনবাগানকে লিগ শিল্ড জিতিয়েছিলেন। এ বার মোলিনার কাছে সেই একই দাবি বাগান সমর্থকদের। সেই প্রশ্নের জবাবে মোলিনা বলেন, “আমার উপর কোনও চাপ নেই। অনেক বছর ধরে কোচিং করাচ্ছি। গত বছর দল খুব ভাল খেলেছিল। কিন্তু গত বছরের কথা ভাবলে চলবে না। অতীতের কথা ভাবছি না। বর্তমানের দিকে তাকাচ্ছি।”

কোচ হিসাবে মোলিনা দায়িত্ব নেওয়ার পরেই বাগানে হয়েছে আনোয়ার আলি অধ্যায়। মোহনবাগান ছেড়ে ইস্টবেঙ্গলে যোগ দিয়েছেন তিনি। আনোয়ারের বিকল্প বাগান পেয়েছে কি না সেই প্রশ্নের জবাব চুপ মোলিনা। খালি বলেছেন, “আমি জানি না।”

Advertisement

ডুরান্ডের ফাইনালে দ্বিতীয়ার্ধে বাগানের ডিফেন্ডারেরা খারাপ খেলেছেন। সেটা মনে নিয়েছেন তিনি। মোলিনা বলেন, “ডুরান্ডের ফাইনাল থেকে শিক্ষা নিতে হবে। দ্বিতীয়ার্ধে খুব খারাপ খেলেছি। তবে ডিফেন্ডারেরাও নতুন। একটু সময় ওদের দিতে হবে। আইএসএলে নতুন করে শুরু করতে চাই। সবে এক মাস হয়েছে। এখনও অনেক জায়গায় উন্নতির দরকার। আশা করছি দ্রুত মেরামত হয়ে যাবে।”

বুধবার থেকেই অনুশীলন শুরু করে দিতে চান মোলিনা। এখন লক্ষ্য আপাতত মুম্বই সিটি এফসি। তাদের বিরুদ্ধেই প্রথম ম্যাচ খেলবেন তাঁরা। পুরো প্রস্তুতি নিয়ে নামতে চান মোলিনা। তিনি বলেন, “কোনও ম্যাচই সহজ নয়। চ্যাম্পিয়ন হতে গেলে প্রত্যেকটা ম্যাচ জিততে হবে। সে ভাবেই তৈরি হতে হবে। বুধবার থেকেই অনুশীলন শুরু করছি। আপাতত মুম্বই ম্যাচ নিয়েই ভাবছি।”

এই মরসুমে বাগানে যোগ দিয়েছেন গত বছর অস্ট্রেলীয় লিগে সর্বাধিক গোল করা জেমি ম্যাকলারেন। ডুরান্ডে খেলেননি তিনি। আইএসএলেও তিনি কবে খেলবেন তা জানেন না কোচ। কারণ, চোটে রয়েছেন ম্যাকলারেন। মোলিনা বলেন, “ম্যাকলারেন চোটে আছে। কবে সুস্থ হতে পারবে সেটা চিকিৎসকেরাই বলতে পারবে। যারা আছে তাদের নিয়েই পরিকল্পনা করব।”

বাগান কোচের সঙ্গে সাংবাদিক বৈঠকে ছিলেন দিমিত্রি পেত্রাতোস, জেসন কামিংস, আশিক কুরুনিয়ানেরা। নতুন কোচের অধীনে ভাল খেলতে মুখিয়ে তাঁরা। পেত্রাতোস বলেন, “নতুন মরসুমেও ভাল ফুটবল খেলতে চাই। প্রচুর পরিশ্রম করতে হবে। দলে বদল হয়েছে। পেশাদার ফুটবলার হিসাবে আমরা তাতে অভ্যস্ত। এখন থেকেই খুব দূরের কথা ভাবছি না। দলের হয়ে ভাল খেলতে চাই।”

নতুন কোচের প্রশংসা করেছেন কামিংস। এই মরসুমেও ভাল খেলতে চান তিনি। সবুজ-মেরুনের বিদেশি স্ট্রাইকার বলেন, “মোলিনা বন্ধুর মতো মেশে। খুব ভাল কোচ। বাগানে আগেও কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে। তবে এ বার নতুন দল। আমরা ডুরান্ডে ভাল খেলেছি। আইএসএলেও সেটাই খেলতে চাই। এ বার ম্যাকলারেনের মতো ভাল স্ট্রাইকার দলে আছি। ওর সঙ্গে আমার প্রতিযোগিতা হবে। তার জন্য মুখিয়ে আছি। তবে সকলে মিলে দলকে জেতানো ছাড়া আর কিছু ভাবছি না।”

চোটের কারণে গত মরসুমে খেলতে পারেননি আশিক। এ বার সুস্থ তিনি। অনুশীলনও শুরু করেছেন। দ্বিতীয় বার অস্ত্রোপচার হওয়ায় বাড়তি ঝুঁকি নিতে চাইছেন না তিনি। নিজের সময়ের অপেক্ষা করছেন ভারতীয় দলে খেলা এই ফুটবলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement