Wrestlers in Politics

বিদ্রোহী কুস্তিগির বজরং, বিনেশ কি এ বার ভোট-ময়দানে? রাহুলের সঙ্গে সাক্ষাতের পরেই কংগ্রেসে

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার পরেই কংগ্রেসে যোগ দিয়েছেন বজরং পুনিয়া ও বিনেশ ফোগাট। হরিয়ানায় বিধানসভা নির্বাচনে লড়বেন দুই কুস্তিগির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫৫
Share:

রাহুল গান্ধীর (মাঝে) সঙ্গে সাক্ষাতের পরে বজরং পুনিয়া (বাঁ দিকে) ও বিনেশ ফোগাট (ডান দিকে)। ছবি: সমাজমাধ্যম।

জল্পনা অবশেষে সত্যি হল। রাহুল গান্ধীর সঙ্গে দেখা করার পরে কংগ্রেসে যোগ দিয়েছেন বজরং পুনিয়া ও বিনেশ ফোগাট। হরিয়ানা বিধানসভা নির্বাচনে কংগ্রেসের প্রার্থী হবেন দুই কুস্তিগির। সংবাদমাধ্যম ‘এনডিটিভি’ জানিয়েছে, হরিয়ানার জুলানা আসনে লড়তে পারেন বিনেশ। বজরং লড়তে পারেন বাদলি আসনে।

Advertisement

প্যারিস অলিম্পিক্স শেষে দেশে ফেরার পরে হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিংহ হুডা ও কংগ্রেসের নেতারা সংবর্ধনা দিয়েছিল বিনেশ ফোগাটকে। সেখানে ছিলেন বজরংও। তার পরেই জল্পনা শুরু হয়েছিল যে, রাজনীতিতে যোগ দেবেন দুই কুস্তিগির। ৫ অক্টোবর হরিয়ানায় বিধানসভা নির্বাচন (প্রথমে ঠিক ছিল ১ অক্টোবর নির্বাচন হবে। সেই দিন পিছিয়ে দেওয়া হয়েছে)। সেখানে কংগ্রেসের টিকিটে দু’জনে দাঁড়াতে পারেন বলে জল্পনা শুরু হয়েছিল। সেই জল্পনা মিটে গেল।

বুধবার দিল্লিতে রাহুলের সঙ্গে দেখা করেন দুই কুস্তিগির। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বেশ কিছু ক্ষণ তাঁদের মধ্যে কথা হয়। পরে কংগ্রেসের সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেণুগোপালের সঙ্গেও দেখা করেন দুই কুস্তিগির। হরিয়ানায় ভোটের আর বাকি মাত্র এক মাস। তাই বজরং ও বিনেশকে প্রার্থী করতে হলে তাড়াতাড়ি সেই সিদ্ধান্ত নিতে হত। সেই কারণেই হয়তো রাহুলের সঙ্গে তাঁদের এই সাক্ষাৎ।

Advertisement

ভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি তথা প্রাক্তন বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে দীর্ঘ আন্দোলনের মুখ বজরং ও বিনেশ। সেই আন্দোলনে রয়েছেন সাক্ষী মালিকের মতো কুস্তিগিরও। ব্রিজভূষণের বিরুদ্ধে মহিলা কুস্তিগিরদের যৌন হেনস্থার অভিযোগ এনেছেন তাঁরা। ব্রিজভূষণের পদত্যাগের দাবিতে দীর্ঘ দিন দিল্লির যন্তর মন্তরে ধর্না দিয়েছেন। অবশেষে পদত্যাগ করেছেন ব্রিজভূষণ। তাঁর বিরুদ্ধে মামলা চলছে। সেই সময়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধেও মুখ খুলেছিলেন দুই কুস্তিগির। তাই তাঁরা যে কোনও ভাবেই বিজেপিতে যাবেন না তা নিশ্চিত ছিল। প্রতিবাদী দুই কুস্তিগির এ বার যোগ দিলেন কংগ্রেসে।

প্যারিস অলিম্পিক্সে কুস্তিতে মহিলাদের ৫০ কেজি বিভাগে ফাইনালে উঠেছিলেন বিনেশ। কিন্তু ফাইনালে নামার আগে ওজন ১০০ গ্রাম বেশি থাকায় বাতিল করা হয়েছিল তাঁকে। সেই সময়ও ষড়যন্ত্রের কথা বলেছিলেন বজরং। রুপোর দাবি তুলে আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। কিন্তু সেখানে তাঁর দাবি খারিজ হয়ে যায়। খালি হাতে দেশে ফিরলেও তিনি যে সম্মান পেয়েছেন, তাতে চোখের জল ধরে রাখতে পারেননি তিনি। কুস্তি থেকে অবসরও নিয়েছেন বিনেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement