ISL 2024-25

ডুরান্ড ফাইনালে হারের বদলার সুযোগ, নর্থইস্ট ম্যাচের আগে অন্য কথা ভাবছেন বাগান কোচ

সোমবার যুবভারতী ক্রীড়াঙ্গনে নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে খেলতে নামবে মোহনবাগান। ডুরান্ডের ফাইনালে হারের বদলা নেওয়ার সুযোগ তাদের সামনে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৪ ২০:২৮
Share:

সাংবাদিক বৈঠকে মোহনবাগানের কোচ হোসে মোলিনা। ছবি: আইএসএল।

গত মাসে ডুরান্ড কাপের ফাইনালে যুবভারতী ক্রীড়াঙ্গনে নর্থইস্ট ইউনাইটেডের কাছে হেরেছিল মোহনবাগান। স্বপ্নভঙ্গ হয়েছিল সবুজ-মেরুনের। সোমবার সেই যুবভারতীতেই আবার মোহনবাগানের সামনে নর্থইস্ট। এ বার আইএসএলের ম্যাচে। এই ম্যাচে নামার আগে অবশ্য বদলার কথা ভাবছেন না বাগান কোচ হোসে মোলিনা। তিনি জিততে চান। তবে সেটা আইএসএলে এগিয়ে যাওয়ার জন্য।

Advertisement

ম্যাচের আগের দিন রবিবার সাংবাদিক বৈঠকে মোলিনা বলেন, “ডুরান্ড কাপ ফাইনালের সঙ্গে এই ম্যাচের কোনও মিল নেই। ওটা ছিল একটা প্রতিযোগিতার ফাইনাল। এটা আইএসএলের লিগ ম্যাচ। দুই দলের অনেক খেলোয়াড়ই হয়তো এই ম্যাচেও খেলবে। কিন্তু এই ম্যাচে দুই দলের কৌশল এবং মানসিকতা আলাদা হতে চলেছে। আমরা এই ম্যাচের জন্য তৈরি। কঠিন ম্যাচ হতে চলেছে। আশা করি সোমবার আমরা আইএসএলের প্রথম জয় পাব। তবে বদলার মনোভাব নিয়ে আমরা নামব না। জেতার মনোভাব নিয়ে নামবে আমাদের ছেলেরা।”

এ বারের আইএসএলের প্রথম ম্যাচে মুম্বইয়ের বিরুদ্ধে জয়ের কাছে পৌঁছেও পয়েন্ট হাতছাড়া হয়েছে মোহনবাগানের। শেষ মুহূর্তে গোল খেতে হয়েছে। ডুরান্ডের ফাইনালেও দেখা গিয়েছিল, এগিয়ে যাওয়ার পরে হেরেছিল বাগান। নর্থইস্টের বিরুদ্ধে পুরো ৯০ মিনিট ভাল খেলার লক্ষ্যে নামতে চান মোলিনা। তিনি বলেন, “নর্থইস্টের বিরুদ্ধে আমরা যথাসাধ্য ভাল খেলার চেষ্টা করব। আগে কী হয়েছে, তা নিয়ে এখন ভাবছি না। প্রথমার্ধ, দ্বিতীয়ার্ধ নিয়ে আলাদা করেও ভাবছি না। আমাদের পুরো ৯০ মিনিট যথাসম্ভব ভাল খেলতে হবে। গোল করতে হবে। গোল খেলে চলবে না। এটাই লক্ষ্য।”

Advertisement

মোলিনার মতে, দলের অনেক ফুটবলার নতুন হওয়ায় বোঝাপড়ায় কিছুটা সমস্যা হচ্ছে। তবে ধীরে ধীরে দল উন্নতি করছে বলে জানিয়েছেন তিনি। বাগান কোচ বলেন, “দল ক্রমশ উন্নতি করছে। আমি নতুন কোচ। খেলোয়াড়দের মধ্যেও অনেকে নতুন। তাই নিজেদের মধ্যে বোঝাপড়া তৈরি করতে সময় লাগছে। তবে আগের চেয়ে পরিস্থিতি অনেক ভাল হয়েছে। দলে অনেক উন্নতি হয়েছে। আমি যে রকম চাইছি, ছেলেরা সে ভাবে খেলার চেষ্টা করছে।”

এখনও পর্যন্ত একটিও ম্যাচে খেলতে পারেননি বাগানের নতুন বিদেশি জেমি ম্যাকলারেন। চোট পেয়েছেন আলবের্তো রদ্রিগেসও। ম্যাকলারেন নর্থইস্টের বিরুদ্ধে খেলতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন মোলিনা। তিনি বলেন, “ম্যাকলারেন শনিবার পর্যন্ত পুরো অনুশীলন করেছে। ওর অনুশীলন নিয়ে আমি খুশি। সত্যি বলতে দলের সবার অনুশীলন নিয়েই আমি খুশি। ম্যাকলারেনকে প্রথম একাদশে রাখব কি না, তা এখনই বলতে পারব না। সেটা কাল ম্যাচের আগে ঠিক করব। তবে আলবের্তো মনে হয় খেলতে পারবে না। ও গত কয়েকদিনে অনুশীলন করতে পারেনি। ও এখনও পুরোপুরি ফিট নয়।”

গত বার ডুরান্ড কাপ ও আইএসএল লিগ শিল্ড জিতেছিল মোহনবাগান। তাই এ বার কঠিন চ্যালেঞ্জ মোলিনার সামনে। ডুরান্ডে ব্যর্থ হয়েছেন তিনি। আইএসএলের শুরুটাও ভাল হয়নি। দ্বিতীয় ম্যাচেই জয়ে ফিরতে চাইছেন মোলিনা। সেই নিয়েই ভাবছেন তিনি। বদলার কথা এখন মাথায় নেই বাগান কোচের।

সোমবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে মোহনবাগান বনাম নর্থইস্ট ইউনাইটেড ম্যাচ শুরু। টেলিভিশনে খেলা দেখা যাবে স্পোর্টস-১৮ চ্যানেলে। ডিজিটাল মাধ্যমে দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement