Indian Football

নতুন কোচ বাছাইয়ের আগেই তৈরি সূচি, সুনীলহীন ভারতীয় দল খেলতে যাবে ভিয়েতনামে

অক্টোবরের ভিয়েতনামে একটি ত্রিদেশীয় প্রতিযোগিতা খেলতে যাবে ভারতীয় দল। ভারত এবং আয়োজক দেশ ভিয়েতনাম ছাড়াও এই প্রতিযোগিতায় অংশ নেবে লেবানন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৩:২০
Share:

অনুশীলনে ভারতীয় দল। ছবি: সংগৃহীত।

বরখাস্ত করা হয়েছে কোচ ইগর স্তিমাচকে। অবসর নিয়েছেন অধিনায়ক সুনীল ছেত্রী। নতুন কোচ এখনও চূড়ান্ত না হলেও ভারতীয় ফুটবলের দলের আগামী সূচী নির্ধারিত হয়ে গেল। অক্টোবরের ভিয়েতনামে একটি ত্রিদেশীয় প্রতিযোগিতা খেলতে যাবে ভারতীয় দল। ভারত এবং আয়োজক দেশ ভিয়েতনাম ছাড়াও এই প্রতিযোগিতায় অংশ নেবে লেবানন।

Advertisement

গত বছর ভারত ঘরের মাঠে ভারত ১১টি ম্যাচ খেলেছিল। তার মধ্যে ন’টিতে জিতেছিল তারা। ড্র করেছিল দু’টিতে। কিন্তু দেশের বাইরে ভারতীয় ফুটবল দলের দুর্বলতা স্পষ্ট। গত বছর সেপ্টেম্বরে তাইল্যান্ডে কিংস কাপ এবং পরে কুয়ালালামপুরে মারডেকা কাপে কোনও ম্যাচেই জিততে পারেনি তারা। এই বছর জানুয়ারিতে এএফসি এশিয়ান কাপের মূলপর্বেও দু’টি ম্যাচে হারে ভারত। একটিতেও কোনও গোল করতে পারেনি তারা।

সম্প্রতি কুয়েত ও কাতারের কাছে হেরে বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে যায় ভারতীয় দল। এই ব্যর্থতার পরেই দলের কোচ স্তিমাচকে বিদায় জানানোর সিদ্ধান্ত নেয় সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। নতুন কোচ এসে ভারতীয় দলের হাল ধরবেন। তাঁর প্রথম পরীক্ষাই হবে ভিয়েতনামের প্রতিযোগিতা।

Advertisement

সাম্প্রতিক ফিফা ক্রমতালিকা অনুয়ায়ী ভিয়েতনাম ১১৬ এবং লেবানন ১১৭-য় রয়েছে। ভারতের (১২৪) চেয়ে এগিয়ে রয়েছে দুই দলই। তাই শুরুতেই কঠিন পরীক্ষার মুখে পড়তে হতে পারে নতুন কোচকে।

ভারতের প্রথম খেলা ৯ অক্টোবর। ভিয়েতনামের বিরুদ্ধে সেই ম্যাচ খেলবে তারা। ১২ অক্টোবর ভারতের দ্বিতীয় ম্যাচ লেবাননের বিরুদ্ধে। ১৫ অক্টোবর ভিয়েতনাম বনাম লেবানন ম্যাচের পরে বোঝা যাবে ফাইনালে কোন দুই দল মুখোমুখি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement