Indian Football

ভারতীয় ফুটবলে শুরু হচ্ছে মানোলো-যুগ, প্রস্তুতির অভাব এবং ফিটনেসই চিন্তা নতুন কোচের

আন্তঃমহাদেশীয় কাপ দিয়ে মঙ্গলবার থেকে ভারতীয় ফুটবলে শুরু হচ্ছে মানোলো মার্কেজ়ের যুগ। নতুন কোচ যাত্রা শুরু করছেন নতুন স্ট্রাইকার খোঁজার লক্ষ্য নিয়ে। লক্ষ্য থাকবে এশিয়ান কাপের যোগ্যতা অর্জনও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৬
Share:

ভারতীয় দলের কোচ মানোলো মার্কেজ়। ছবি: সংগৃহীত।

ইগর স্তিমাচের যুগ শেষ হয়েছে কিছু মাস আগেই। জাতীয় দলে আর নেই সুনীল ছেত্রীও। ফলে আন্তঃমহাদেশীয় কাপে মঙ্গলবার ভারতীয় ফুটবলে শুরু হচ্ছে মানোলো মার্কেজ়ের যুগ। নতুন কোচ যাত্রা শুরু করছেন নতুন স্ট্রাইকার খোঁজার লক্ষ্য নিয়ে। পাশাপাশি লক্ষ্য থাকবে এশিয়ান কাপের যোগ্যতা অর্জনও।

Advertisement

যে শহরে পাঁচ বছর আগে ভারতীয় ফুটবলে কোচিং যাত্রা শুরু করেছিলেন, সেই হায়দরাবাদেই জাতীয় দলের কোচ হিসাবে নামবেন মানোলো। তবে মাত্র দু’দিনের প্রস্তুতি এবং ফুটবলারদের ফিটনেসের অভাবের মোকাবিলা কী করে করবেন, তাই আপাতত প্রধান চিন্তা তাঁর কাছে।

সোমবার সাংবাদিক বৈঠকে মানোলো বলেছেন, “খুব উত্তেজিত। হায়দরাবাদের প্রথম ম্যাচ খেলতে পেরে বেশ ভাল লাগছে। মনে হচ্ছে নতুন স্টেডিয়াম।” রবিবার বিকেলে বৃষ্টির মধ্যেই অনুশীলন হয়েছে। সোমবার আরও একটি অনুশীলনের পর মঙ্গলবার ম্যাচে নামবে ভারতীয় দল।

Advertisement

মানোলো বলেছেন, “প্রথম ম্যাচের আগে মাত্র দু’বার অনুশীলন করতে পারব। খেলোয়াড়দের মানসিকতা কেমন তার উপরে অনেক কিছু নির্ভর করছে। তবে আমি আশাবাদী। সূচি তো আমার নিয়ন্ত্রণে নেই। অজুহাতও দিতে চাই না। সময় নষ্ট না করে যতটা সম্ভব প্রস্তুতি নিয়েই খেলতে নামতে হবে।”

আগামী তিন মাসের বিভিন্ন ম্যাচ দিয়ে মানোলো বুঝে নিতে চাইছেন খেলোয়াড়েরা কোন জায়গায় দাঁড়িয়ে। তিনি বলেছেন, “পর পর তিন মাসে বেশ কিছু ম্যাচ খেলে আমরা এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের প্রস্তুতি নিতে চাই। মার্চে প্রথম ম্যাচ। প্রথম ফিফা উইন্ডোতে খেলতে নামা সব সময়েই কঠিন। অনেক দলই ডুরান্ড কাপে রিজ়‌ার্ভ দল খেলিয়েছে। তাই ওদের শারীরিক অবস্থার ব্যাপারে স্পষ্ট জানি না। আইএসএল শুরু হলে বুঝতে পারব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement