Indian Football

ম্যাচের ৪৮ ঘণ্টা আগেই সিরিয়াকে নিয়ে আতঙ্কে ভারতের ফুটবল কোচ, অজুহাত দিতে নারাজ

আন্তঃমহাদেশীয় কাপে সোমবার ভারতের সামনে সিরিয়া, যারা ধারে-ভারে ভারতের থেকে শক্তিশালী বলেই পরিচিত। দু’দিন আগে থেকেই চিন্তা শুরু করে দিয়েছেন ভারতের কোচ মানোলো মার্কেজ়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ২১:০৫
Share:

মানোলো মার্কেজ়‌। — ফাইল চিত্র।

ফিফা ক্রমতালিকায় অনেক নীচে থাকা মরিশাসের বিরুদ্ধে গোল করতে পারেনি ভারতের ফুটবল দল। এ বার আন্তঃমহাদেশীয় কাপে ভারতের সামনে সিরিয়া, যারা ধারে-ভারে ভারতের থেকে শক্তিশালী বলেই পরিচিত। সোমবারের ম্যাচ নিয়ে দু’দিন আগে থেকেই চিন্তা শুরু করে দিয়েছেন ভারতের কোচ মানোলো মার্কেজ়।

Advertisement

শনিবার তাঁর ৫৬তম জন্মদিন। সেই বিশেষ আরও এক বার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ভারতের কোচ হওয়ার সুযোগ দেওয়ার জন্য। একই সঙ্গে আশঙ্কা প্রকাশ করেছেন সিরিয়াকে নিয়েও।

সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) ওয়েবসাইটে মানোলো বলেছেন, “সিরিয়ার বিরুদ্ধে ম্যাচটা বেশ কঠিন হতে চলেছে। তবে কোনও অজুহাত দিতে চাই না। বাস্তবের কথা তুলে ধরতে চাই। ওদের হাতে এমন ১০ জন খেলোয়াড় রয়েছে যাঁরা ইউরোপ বা দক্ষিণ আমেরিকায় খেলে। তাই এ ধরনের প্রতিপক্ষরা শক্তিশালী হবেই।”

Advertisement

তিনি যোগ করেছেন, “আমাদের দ্রুত সিরিয়ার মতো দলের বিরুদ্ধে খেলার অভ্যাস রপ্ত করতে হবে। কী ভাবে লড়াই করা যায়, তা আয়ত্ত করতে হবে। এমন নয় যে আমরা জিততে পারব না। কিন্তু দলে সঠিক ভারসাম্য রাখা জরুরি।”

সিরিয়ার বিরুদ্ধে জিততেই হবে ভারতকে। হার বা ড্র মানেই আন্তঃমহাদেশীয় কাপ হাতছাড়া হবে। এই পরিস্থিতিতে মানোলো বলেছেন, “আমরা এমন একটা জায়গায় রয়েছি যেখানে কখনও ভাল দল, কখনও খারাপ দলের বিরুদ্ধে খেলতে হবে। তাই জন্যই খেলার নির্দিষ্ট কৌশলের উপরে এত জোর দিই। তাতে দ্রুত যে কোনও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়া যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement