Champions League

ভিনিসিয়াসের হ্যাটট্রিকে অবিশ্বাস্য জয় রিয়ালের

ভিনিসিয়াস জুনিয়ররা যে ভাবে ঘুরে দাঁড়াবেন রিয়ালের অতি বড় সমর্থকও হয়তো ভাবতে পারেননি। দ্বিতীয়ার্ধে দু’মিনিটের ঝড়ে স্কোর ২-২ করে ফেলে রিয়াল। সৌজন্যে অ্যান্টোনিয়ো রুডিগার (৬০ মিনিট) ও ভিনিসিয়াস জুনিয়র (৫২)।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ০৯:১৩
Share:

উৎসব: নিজের প্রথম গোলের পরে ভিনিসিয়াস। মঙ্গলবার। ছবি: রয়টার্স।

এ ভাবেও যে ম্যাচ জেতা যায় দেখিয়ে দিল চ্যাম্পিয়ন্স লিগের সর্বাধিক ১৫ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। বরুসিয়া ডর্টমুন্ডের বিরুদ্ধে ০-২ পিছিয়ে গিয়েও ৫-২ জিতলেন কিলিয়ান এমবাপেরা!

Advertisement

৩০ মিনিটে ডর্টমুন্ডকে প্রথমে এগিয়ে দেন ডনিয়েল মালেন। চার মিনিট পরে তিনি জেমি গিটেনসকে বল বাড়ালে ২-০ এগিয়ে দেন বরুসিয়াকে। সান্তিয়াগো বের্নাবাউ স্টেডিয়ামে আসা সমর্থকেরা তখনও যেন বিশ্বাস করতে পারছে না এ ভাবে পিছিয়ে পড়েছে তাঁদের প্রিয় দল। এখান থেকেও কি ঘুরে দাঁড়ানো সম্ভব? এই প্রশ্নই হয়তো ঘুরে বেড়াচ্ছিল রিয়াল ভক্তদের মনে।

ভিনিসিয়াস জুনিয়ররা যে ভাবে ঘুরে দাঁড়াবেন রিয়ালের অতি বড় সমর্থকও হয়তো ভাবতে পারেননি। দ্বিতীয়ার্ধে দু’মিনিটের ঝড়ে স্কোর ২-২ করে ফেলে রিয়াল। সৌজন্যে অ্যান্টোনিয়ো রুডিগার (৬০ মিনিট) ও ভিনিসিয়াস জুনিয়র (৫২)। দ্বিতীয় গোলের পরে অফসাইড দিয়েছিলেন রেফারি। কিন্তু ভার-এ দেখার পরে ভিনিসিয়াসের গোল বৈধ বলে ঘোষণা করার সঙ্গে সঙ্গে উল্লাসে ফেটে পড়ে স্টেডিয়াম। ৮৩ মিনিটে লুকাস ভাজ়কুয়েজ় ৩-২ করেন। তার তিন মিনিট পরে মাঝমাঠেরও আগে থেকে বল ধরে তিরের মতো বরুসিয়ার বক্সের বাইরে থেকে শটে ৪-২ করেন ভিনিসিয়াস। সংযুক্ত সময়ে তাঁর হ্যাটট্রিকের গোল অবিশ্বাস্য ৫-২ জয় নিশ্চিত করে দেয়।

Advertisement

এ দিনের অন্য ম্যাচে আর্সেনাল ১-০ হারায় শাখতার দনেস্ককে। পিএসজি ও পিএসভি আইন্দোভেনের ম্যাচ ১-১ ড্র হয়েছে। পাশাপাশি জুভেন্টাস হেরেছে ০-১ গোলে স্টুটগার্টের কাছে।

চার বছর আগের ঘটনা। লিসবনে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে ২-৮ গোলে হেরে যখন বিধ্বস্ত বার্সেলোনা, সেই সময় বায়ার্ন মিউনিখ দলের ডাগআউটে ছিলেন তিনি। তার পরে রাইন নদী দিয়ে অনেকটা জল গড়িয়ে গিয়েছে। বায়ার্ন মিউনিখ থেকে জার্মানি জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব নিয়েছিলেন হ্যান্সি ফ্লিক। কিন্তু সেই সফর মধুর হয়নি। বরখাস্ত হন তিনি। ঠিকানা পাল্টে চলে আসেন ন্যু ক্যাম্পে।

আজ, বুধবার ঘরের মাঠে সেই পুরনো ক্লাবের বিরুদ্ধেই নতুন অধ্যায় শুরু করতে চলেছেন ৫৯ বছরের ফ্লিক। মঙ্গলবার সাংবাদিক বৈঠকে সঙ্গত কারণেই উঠে আসে অতীতের প্রসঙ্গ। ফ্লিক বলেন, ‘‘এই মরসুমের তারুণ্যে ভরপুর বার্সেলোনা যে ফুটবল খেলছে, তাতে আমি আশাবাদী ঘরের মাঠে বিপর্যয় হবে না। আমরা তৈরি।’

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement