La Liga

হ্যাটট্রিকে নায়ক রাফিনহা, একাই চার গোল হালান্ডের

লা লিগায় রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাও রীতিমতো চমক সৃষ্টি করে বায়ার্ন মিউনিখের মতো দলকে ৪-১ গোলে হারিয়ে দিল বৃহস্পতিবার রাতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ০৮:১৫
Share:

নায়ক: প্রথম গোলের পরে রাফিনহাকে নিয়ে উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।

সান্তিয়াগো বের্নাবাউয়ে ভিনিসিয়াস জুনিয়রের অবিশ্বাস্য ফুটবলের ঘোর কাটেনি সমর্থকদের। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গত বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ যে ভাবে বুধবার ০-২ গোলে পিছিয়ে থেকেও পাঁচ গোলের ঝড় তুলে উড়িয়ে দিয়েছে বরুসিয়া ডর্টমুন্ডকে, তা দেখার পরে বিস্মিত বিশেষজ্ঞরাও।

Advertisement

পাশাপাশি লা লিগায় রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাও রীতিমতো চমক সৃষ্টি করে বায়ার্ন মিউনিখের মতো দলকে ৪-১ গোলে হারিয়ে দিল বৃহস্পতিবার রাতে। রিয়ালের ম্যাচের নায়ক যদি ভিনিসিয়াস হন, তা হলে লিয়োনেল মেসির পুরনো ক্লাবের এত বড় সাফল্যের নেপথ্যে আর এক ব্রাজিলীয় রাফিনহা, যিনি খেলার প্রথম মিনিটেই ১-০ করে দেন। ফার্মিন লোপেজ়ের পাস ধরে সুন্দর একটা গোল করে আসেন তিনি। সে গোল অবশ্য হ্যারি কেন দুরন্ত ভলিতে শোধ করে দিয়েছিলেন ১৮ মিনিটে।

তার পরেও বার্সাই ম্যাচের রাশ হাতে নিয়ে নেয়। ২-১ করেন বায়ার্নের প্রাক্তনী, সুযোগসন্ধানী রবার্ট লেয়নডস্কি। ৩৬ মিনিটে। দেখতে দেখতে কার্যত অরক্ষিত অবস্থায় বল পেয়ে নিজের দ্বিতীয় গোল করে দলকে ৩-১ এগিয়ে দেন রাফিনহা, ৪৫ মিনিটে। এবং অবিশ্বাস্য ভাবে ৫৬ মিনিটে হ্যাটট্রিক করে ফেলেন তিনি। হ্যাটট্রিকের গোলটা একইসঙ্গে সেরাও। বার্সার প্রতিআক্রমণ শুরু হয়েছিল একটা ফ্রি-কিকে। রাফিনহাকে দারুণ পাস দেন ইয়ামাল। যে পাস পেয়ে রকেটের গতিতে শট মেরে বল জালে জড়িয়ে দেন ব্রাজিলীয় তরুণ। বার্সা এগিয়ে যায় ৪-১ গোলে। তাও বুন্দেশলিগার সেরা ক্লাবের বিরুদ্ধে, যাদের চ্যাম্পিয়ন্স লিগেও দুর্দান্ত রেকর্ড।

Advertisement

অন্যদিকে বার্সার দুরন্ত জয়ের রাতে তিন পয়েন্ট পেয়েছে লিভারপুল, ম্যাঞ্চেস্টার সিটিও। লিভারপুল ১-০ গোলে হারিয়েছে আরবি লাইপজ়িগকে। একমাত্র গোল করেছেন ডারউইন নুনে‌জ়, ২৭ মিনিটে। আর স্পার্তা প্রাহার বিরুদ্ধে ম্যান সিটির ৫-০ জয়ে চার গোল করে নায়ক আর্লিং হালান্ড। অন্য গোল ফিল ফোডেনের।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement