Premier League

দলের ফুটবলারকে লাল কার্ড, ‘এ বার লিগে ১০০ ম্যাচে লাল কার্ড হবে’, বললেন ক্ষুব্ধ আর্সেনাল কোচ

প্রিমিয়ার লিগে ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে লাল কার্ড দেখেছেন আর্সেনালের লিয়োনার্দো ট্রসার্ড। তার পরেই দলের কোচ জানিয়েছেন, এ বার ১০০টি ম্যাচে লাল কার্ড দেখা যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৬
Share:

আর্সেনালের ট্রসার্ডকে (ডান দিক থেকে দ্বিতীয়) লাল কার্ড দেখাচ্ছেন রেফারি। ছবি: সমাজমাধ্যম।

দলের ফুটবলারের লাল কার্ড মেনে নিতে পারছেন না আর্সেনালের কোচ মিকেল আর্তেতা। রবিবার প্রিমিয়ার লিগে ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে লাল কার্ড দেখেছেন আর্সেনালের লিয়োনার্দো ট্রসার্ড। তার পরেই দলের কোচ জানিয়েছেন, এ বার ১০০টি ম্যাচে লাল কার্ড দেখা যাবে।

Advertisement

ম্যাঞ্চেস্টার সিটির বিরুদ্ধে প্রথমার্ধের ৩৩ মিনিটের মাথায় ফাউল করে প্রথম হলুদ কার্ড দেখেন ট্রসার্ড। প্রথমার্ধের একেবারে শেষ দিকে দ্বিতীয় হলুদ কার্ড অর্থাৎ, লাল কার্ড দেখেন তিনি। ফলে দ্বিতীয়ার্ধের পুরোটা ১০ জনে খেলতে হয় আর্সেনালকে। এগিয়ে থাকার পরেও সংযুক্তি সময়ে গোল খেয়ে ড্র হয় খেলা। আর্তেতার মনে হয়েছে, লাল কার্ড না দেখালেও পারতেন রেফারি। রেফারির বাঁশি বাজানোর পরেও বল বাইরে মারায় লাল কার্ড দেখানে হয় ট্রসার্ডকে। একই রকমের কাজ করেছিলেন সিটির জেরেমি ডোকু। কিন্তু তাঁকে রেফারি কিছু বলেননি। সেই প্রসঙ্গ তুলে আর্তেতা বলেন, “আমিও তো সেটাই বলছি। এটা দ্বিতীয় বার ঘটল। আমার মনে হচ্ছে এ বার প্রিমিয়ার লিগে ১০০টা ম্যাচে লাল কার্ড দেখা যাবে। ১০০টা ম্যাচে ১০ জন বনাম ১১ জন, বা ৯ জন বনাম ১০ জনের খেলা দেখা যাবে। দেখা যাক কী হয়।”

গত মাসে ব্রাইটনের বিরুদ্ধে রেফারির বাঁশির পরে বল বাইরে মারায় লাল কার্ড দেখানো হয়েছিল আর্সেনালের ডেকলান রাইসকে। ট্রসার্ডের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। তাই আর্তেতা দুই ম্যাচের কথা বলেছেন। যদিও রেফারির বিরুদ্ধে কোনও অভিযোগ করতে চাননি তিনি। আর্তেতা বলেন, “আমি ঘটনাটা দেখেছি। এটা হওয়ারই ছিল। আমি বিষয়টা আপনাদের উপর ছেড়ে দিচ্ছি। এই সব বিষয়ে কথা বলে আমি আগেও সমস্যায় পড়েছি। তাই এই বিষয়ে আর কথা বলতে চাই না।”

Advertisement

প্রিমিয়ার লিগের এই বড় ম্যাচে প্রথমে গোল করেন সিটিকে এগিয়ে দিয়েছিলেন আর্লিং হালান্ড। সমতা ফেরান রিকার্ডো কালাফিয়োরি। আর্সেনালকে এগিয়ে দেন গ্যাব্রিয়েল। ৯৮ মিনিটের মাথায় গোল করেন সিটির জন স্টোনস। খেলা ২-২ গোলে ড্র হয়। এই ম্যাচ জিতলে পয়েন্ট তালিকার শীর্ষে উঠত আর্সেনাল। কিন্তু ড্র করে চার নম্বরে তারা। শীর্ষে সিটি। সেই কারণেই হয়তো লাল কার্ড মেনে নিতে পারছেন না আর্তেতা।

লাল কার্ডের রেকর্ড কী

প্রিমিয়ার লিগের ইতিহাসে কোনও মরসুমে অবশ্য এখনও পর্যন্ত ১০০ বা তার বেশি লাল কার্ড দেখানো হয়নি। ২০০২-০৩ মরসুমে সবচেয়ে বেশি ৭৩টি লাল কার্ড দেখানো হয়েছিল।

গত মরসুমে ক’টি লাল কার্ড

গত মরসুমে ৫৮টি লাল কার্জ দেখানো হয়েছিল। আর্তেতার কথা মিলে গেলে প্রিমিয়ার লিগের ইতিহাসে লাল কার্ডের রেকর্ড হবে।

কোন ক্লাবের ফুটবলার সবচেয়ে বেশি লাল কার্ড দেখেছে

প্রিমিয়ার লিগের ইতিহাসে রেকর্ড হোক বা না হোক, ক্লাবের ইতিহাসে লাল কার্ডের রেকর্ড করতে পারে আর্সেনাল। প্রিমিয়ার লিগে এখনও পর্যন্ত সবচেয়ে বেশি লাল কার্ড দেখেছে এভার্টন। ১০৮টি লাল কার্ড দেখেছেন তাদের ফুটবলারেরা। দ্বিতীয় স্থানে আর্সেনাল। তাদের ফুটবলারেরা ১০৬টি লাল কার্ড দেখেছেন। এই মরসুমে শীর্ষে উঠে যেতে পারে আর্সেনাল। ১০০-র বেশি লাল কার্ড এই দুই ক্লাবেরই রয়েছে। লাল কার্ডের তালিকায় প্রথম দশে থাকা বাকি ক্লাবগুলি হল— নিউক্যাসল ইউনাইটেড (৯৪), চেলসি (৮৯), ওয়েস্ট হ্যাম ইউনাইটেড (৮৩), ব্ল্যাকবার্ন রোভার্স (৭৭), ম্যাঞ্চেস্টার সিটি (৭৭), টটেনহ্যাম হটস্পার (৭৭), ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (৭২) ও অ্যাস্টন ভিলা (৬৭)।

ভারতের আইএসএলে লাল কার্ডের রেকর্ড কী

আইএসএলে সবচেয়ে বেশি লাল কার্ড দেখেছেন এফসি গোয়ার ফুটবলারেরা। তাঁরা মোট ২০টি লাল কার্ড দেখেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement