All India Football Federation

আই লিগকে ঢেলে সাজাচ্ছে ভারতীয় ফুটবল সংস্থা, ভরসা রাখছেন ক্লাব কর্তারাও

আই লিগকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে ভারতীয় ফুটবল সংস্থা। কাজও শুরু হয়ে গিয়েছে। সংস্থার উপর ভরসা রাখছেন আই লিগে খেলা ক্লাবের কর্তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৭
Share:

ক্লাব কর্তাদের সঙ্গে বৈঠকে এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে। ছবি: সংগৃহীত।

আইএসএল শুরু হওয়ার পর থেকে দেশের দ্বিতীয় লিগ হিসাবে ধরা হয় আই লিগকে। গত কয়েক বছরে লিগের মান কিছুটা খারাপ হয়েছিল। কিন্তু আই লিগকে আইএসএলের সঙ্গে জুড়ে দিয়েছে সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। আই লিগের চ্যাম্পিয়ন দল আইএসএলে খেলার সুযোগ পাচ্ছে। শুরু হতে চলেছে অবনমনও। এই পরিস্থিতিতে আই লিগকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে ভারতীয় ফুটবল সংস্থা। কাজও শুরু হয়ে গিয়েছে। কল্যাণ চৌবের নেতৃত্বাধীন সংস্থার উপর ভরসা রাখছেন আই লিগে খেলা ক্লাবের কর্তারা।

Advertisement

শনিবার দিল্লিতে সংস্থার আধিকারিকদের সঙ্গে ক্লাব কর্তাদের বৈঠক হয়েছে। আই লিগের উন্নতির জন্য আগেই একটি টাস্ক ফোর্স তৈরি করেছে ফুটবল সংস্থা। বৈঠকে সেই টাস্ক ফোর্সের আধিকারিকেরাও ছিলেন। লিগের উন্নতি নিয়ে তাঁদের কথা হয়েছে। ফেডারেশন যে ভাবে বিষয়টি নিয়ে এগোচ্ছে তাতে খুশি ক্লাব কর্তারা।

সেপ্টেম্বর মাসের মাঝামাঝি ফুটবল সংস্থার কাছে রিপোর্ট জমা দেবে টাস্ক ফোর্স। সেখানে আই লিগ আয়োজনের জন্য মাঠ, সম্প্রচার, বাজেট ও সূচির ক্ষেত্রে কী কী বদল করা দরকার সেই বিষয়ে প্রস্তাব করা হবে। সেই প্রস্তাব অনুযায়ী কাজ করবে ফেডারেশন।

Advertisement

এই প্রসঙ্গে দিল্লি এফসি-র মালিক রঞ্জিত বাজাজ বলেন, “প্রথম বার মনে হচ্ছে আই লিগ যতটা ক্লাবের, ততটাই ফেডারেশনের। আমরা প্রত্যেকে এই লিগ নিয়ে ভাবছি। আমি জানি, রাতারাতি সব বদলে যাবে না, কিন্তু এক জন ক্লাব কর্তা ও টাস্ক ফোর্স কমিটির এক সদস্য হিসাবে ফেডারেশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি।”

বৈঠকের পরে ফেডারেশন সভাপতি কল্যাণ বলেন, “১২ অগস্ট শেষ বার বৈঠকের পরে টাস্ক ফোর্স কমিটি অনেকটাই এগিয়েছে। নতুন মরসুম শুরু হওয়ার আগে এআইএফএফ-এর সঙ্গে আই লিগের ক্লাবগুলো এক জোট হয়ে নতুন ভবিষ্যৎ তৈরি করার চেষ্টা করছে। আগামী দিনে আই লিগের উন্নতির জন্য আমরা সব রকম চেষ্টা করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement