Indian Football

লম্বা ফুটবলার খুঁজতে ব্যস্ত ভারতীয় ফুটবল সংস্থা, কল্যাণদের নজর একটি রাজ্যের দিকে

ভারতীয় ফুটবলে বরাবরই লম্বা খেলোয়াড়ের অভাব। অতীতের ফুটবলারদের থেকে শুরু করে এখনকার ফুটবলারদের মধ্যে উচ্চতার অভাব প্রকট। সেই সমস্যা মেটাতে নতুন পদক্ষেপ নিল সর্বভারতীয় ফুটবল সংস্থা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৭:০৬
Share:

সুনীল ছেত্রী। — ফাইল চিত্র।

ভারতীয় ফুটবলে বরাবরই লম্বা খেলোয়াডের অভাব। অতীতের ফুটবলারদের থেকে শুরু করে এখনকার ফুটবলারদের মধ্যে উচ্চতার অভাব প্রকট। সেই সমস্যা মেটাতে নতুন পদক্ষেপ নিল সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। যে সব রাজ্যে লম্বা ফুটবলার দেখা যায় সেই রাজ্যগুলিতে আলাদা করে নজর দেবে তারা।

Advertisement

সুনীল ছেত্রী থেকে লালিয়ানজুয়ালা ছাংতে, সাম্প্রতিক কালে লম্বা ফুটবলারের সংখ্যা বেশ কম। ফলে সেট-পিস বা মিডফিল্ডে বিপক্ষ দল বাড়তি সুবিধা পেয়ে যায়। তাই লম্বা ফুটবলার খুঁজে আনতে এআইএফএফের নজর রাজস্থানে। সভাপতি কল্যাণ চৌবে জানিয়েছেন, লম্বা ফুটবলার তুলে আনার জন্য রাজস্থানের ক্লাবগুলিকে নির্দেশ দিয়েছেন তিনি।

এক সংবাদমাধ্যমে কল্যাণ বলেছেন, “ফুটবল খেলা দেখতে দেশে যাতায়াত করার সময় দেখেছিলাম উচ্চতার কারণে রাজস্থানের ফুটবলারেরা বাড়তি সুবিধা পাচ্ছে। সেই থেকেই ওদের দিকে নজর দেওয়ার ভাবনা মাথায় আসে। রাজস্থান রাজ্য সংস্থার কর্তাদের সঙ্গে কথা বলেছিলাম। ওদের বলেছি, ১৪-১৫ বছরের লম্বা ফুটবলার খুঁজে বার করে তাদের দক্ষতায় শান দিতে। সিনিয়র পর্যায়ে পৌঁছনোর সময়ে ওদের উচ্চতা ৬ ফুট ৩ ইঞ্চি বা ৬ ফুট ৪ ইঞ্চি হয়ে যাবে।”

Advertisement

আই লিগের ক্লাব রাজস্থান ইউনাইটেড ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে। চেয়ারম্যান কৃষাণ কুমার তাক জানিয়েছেন, রাজ্যের যে এলাকাগুলিতে লম্বা ফুটবলারের সংখ্যা বেশি সেখান নিয়মিত ট্রায়াল আয়োজন করা হচ্ছে। তাঁর কথায়, “তিনটে জায়গা আমরা বেছে নিয়েছি। উদয়পুরের চিতোরগড়, গঙ্গানগর এবং হনুমানগড়। এ ছাড়া মেওয়ার এলাকা। সেখানকার মানুষ জিনগত ভাবে লম্বা। তাই দু’বছর আগে থেকেই ওখানে ট্রায়াল আয়োজন করা হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement