IPL

আইপিএলে কোচ হতে রাজি, ভারতের কোচ হতে চান না সহবাগ, কেন বললেন বিশ্বকাপজয়ী ক্রিকেটার?

আইপিএলের কোচ হতে সমস্যা নেই। কিন্তু জাতীয় দলে কোচিংয়ের প্রস্তাব এলে পত্রপাঠ ফিরিয়ে দেবেন। জানালেন বীরেন্দ্র সহবাগ। কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৩৭
Share:

আইপিএলের ট্রফি। — ফাইল চিত্র।

আইপিএলের কোচ হতে সমস্যা নেই। কিন্তু জাতীয় দলে কোচিংয়ের প্রস্তাব এলে পত্রপাঠ ফিরিয়ে দেবেন। জানালেন বীরেন্দ্র সহবাগ। তাঁর প্রাক্তন ওপেনিং সতীর্থ গৌতম গম্ভীর আইপিএল থেকে জাতীয় দলের কোচ হলেও তাতে সায় নেই সহবাগের।

Advertisement

এক সাক্ষাৎকারে সহবাগ বলেছেন, “ভারতীয় দলের হয়ে রাজি নই। কিন্তু আইপিএলের কোনও দল কোচিংয়ের প্রস্তাব দিলে আমি ভাবনাচিন্তা করতে রাজি। ভারতের কোচ হলে ১৫ বছর ধরে যে রুটিন মেনে চলেছি, সেখানেই চলে যেতে হবে।”

সেটা কী রকম? সহবাগের জবাব, “ভারতীয় দলে খেলার সময় বছরের অন্তত ৮-৯ মাস বাইরেই থাকতে হত। এখন আমার সন্তানদের বয়স ১৪ এবং ১৬ বছর। ওদের আমাকে দরকার। দু’জনেই দিল্লিতে ক্রিকেট খেলে। একজন ওপেনার, আর একজন অফ-স্পিনার। ক্রিকেট নিয়ে ওদের জন্য সময় দিতে হবে আমাকে।”

Advertisement

সহবাগের সংযোজন, “আমি ভারতের কোচ হলে ওদের ছেড়ে থাকা খুবই কঠিন হবে। সন্তানদের জন্য একটুও সময় দিতে পারব না। তবে হ্যাঁ, আইপিএলে কোচ বা মেন্টর হওয়ার প্রস্তাব এলে আমি ভেবে দেখতে রাজি। হয়ে যেতেও পারি।”

গম্ভীর কোচ হওয়ার আগে সহবাগের নাম নিয়ে চর্চা হয়েছে সংবাদমাধ্যমে। তখনও জাতীয় দলের কোচ হতে রাজি হননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement