Border Gavaskar Trophy

অস্ট্রেলিয়া সফরে একটি টেস্টে অনিশ্চিত রোহিত, ছুটি চেয়ে বোর্ডের কাছে আবেদন অধিনায়কের

বর্ডার-গাওস্কর ট্রফির প্রথম অথবা দ্বিতীয় টেস্টে অধিনায়ককে ছাড়াই মাঠে নামতে হবে ভারতীয় দলকে। ব্যক্তিগত কারণে একটি ম্যাচ থেকে অব্যাহতি চেয়েছেন রোহিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ২১:২৩
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আগামী নভেম্বরে পাঁচ টেস্টের সিরিজ় খেলতে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারতীয় দল। বর্ডার-গাওস্কর ট্রফির প্রথম দু’টি টেস্টের একটিতে খেলতে পারবেন না রোহিত শর্মা। সিরিজ়ের প্রথম অথবা দ্বিতীয় টেস্টে অধিনায়ককে ছাড়াই মাঠে নামতে হবে ভারতীয় দলকে।

Advertisement

ব্যক্তিগত সমস্যার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে অস্ট্রেলিয়ার প্রথম দু’টি টেস্টের একটি থেকে অব্যাহতি চেয়েছেন রোহিত। ঠিক কী কারণে তিনি খেলতে পারবেন না, তা জানা যায়নি। কোন টেস্ট খেলবেন না তাও এখন নির্দিষ্ট ভাবে জানাতে পারেননি রোহিত। উল্লেখ্য, অস্ট্রেলিয়া-ভারত প্রথম টেস্ট শুরু হবে ২২ নভেম্বর থেকে পার্‌থে এবং দ্বিতীয় টেস্ট শুরু হবে ৬ ডিসেম্বর থেকে অ্যাডিলেডে।

বিসিসিআইয়ের এক কর্তা বলেছেন, ‘‘রোহিত কেন খেলতে পারবে না তার নির্দিষ্ট কারণ বোর্ড জানে না। রোহিত শুধু জানিয়েছে, ব্যক্তিগত কারণে অস্ট্রেলিয়া সফরের প্রথম দু’টি টেস্টের কোনও একটিতে খেলতে পারবে না। তবে সিরিজ় শুরুর আগে ব্যক্তিগত সমস্যার সমাধান হয়ে গেলে পাঁচটি টেস্টেই খেলবে বলে জানিয়েছে রোহিত। কিছু দিনের মধ্যে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে।’’

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে দু’টি টেস্টেই দলকে নেতৃত্ব দিয়েছেন রোহিত। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে আসন্ন তিন টেস্টের সিরিজ়েও তিনিই নেতৃত্ব দেবেন। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টের একটিতে রোহিত খেলতে না পারার কথা জানানোয় তৈরি হয়েছে জল্পনা। সে ক্ষেত্রে সেই টেস্টে দলকে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ়ে কেউ সহ-অধিনায়ক ছিলেন না। কানপুর টেস্টের মাঝে ভারতীয় দলের ব্যাটিং কোচ অভিষেক নায়ার সহ-অধিনায়ক প্রসঙ্গে বলেছিলেন, ‘‘আমাদের দলে একাধিক ক্রিকেটার রয়েছে, যারা আইপিএলে নেতৃত্ব দেয়। ওদের আর তরুণ হিসাবে দেখা ঠিক হবে না। হ্যাঁ, বয়সের দিক থেকে ওরা তরুণ। ক্রিকেটীয় অভিজ্ঞতাও হয়তো খুব বেশি নয়। তবে মানসিক ভাবে ওরা তৈরি। সব মিলিয়ে বলতে পারি, নেতৃত্ব দেওয়ার সব গুণই ওদের মধ্যে রয়েছে। তাই নির্দিষ্ট ভাবে কাউকে সহ-অধিনায়ক হিসাবে চিহ্নিত করার প্রয়োজন নেই। তেমন পরিস্থিতি হলে, যে কেউ দায়িত্ব সামলাতে পারবে।’’

পরিস্থিতির কথা মাথায় রেখে নিউ জ়িল্যান্ড সিরিজ়ে সহ-অধিনায়ক ঘোষণা করতে পারে বিসিসিআই। শুভমন গিল, যশপ্রীত বুমরা বা ঋষভ পন্থের মধ্যে কাউকে এই দায়িত্ব দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। যিনি সহ-অধিনায়ক হবেন, তিনিই রোহিতের অনুপস্থিতিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নেতৃত্ব দেবেন।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement