India Cricket

সূর্যদের সঙ্গে দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন না গম্ভীর, টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতের কোচ কে

দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন না গৌতম গম্ভীর। সেখানে ভারতীয় দল টি-টোয়েন্টি সিরিজ় খেলবে। অন্য এক কোচ যাচ্ছেন সূর্যকুমার যাদবদের সঙ্গে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১১:৪২
Share:

গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

ভারতীয় দলের কোচ হওয়ার পর গৌতম গম্ভীরের প্রথম পরীক্ষা ছিল শ্রীলঙ্কায় টি-টোয়েন্টি সিরিজ়। সেই পরীক্ষায় সফল হয়েছিলেন তিনি। কিন্তু দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন না গম্ভীর। সেখানেও ভারতীয় দল টি-টোয়েন্টি সিরিজ় খেলবে। অন্য এক কোচ যাচ্ছেন সূর্যকুমার যাদবদের সঙ্গে।

Advertisement

আসলে দক্ষিণ আফ্রিকা সফরের পরেই ভারতের অস্ট্রেলিয়া সফর রয়েছে। দুই সিরিজ়ে আলাদা দল খেলবে। কিন্তু দক্ষিণ আফ্রিকা সিরিজ় চলাকালীনই ভারতের টেস্ট দল অস্ট্রেলিয়া চলে যাবে। সেই দলের সঙ্গে যাবেন গম্ভীর। সেই কারণে দক্ষিণ আফ্রিকায় যাবেন না তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের খেলা ৮, ১০, ১৩ ও ১৫ নভেম্বর। সেই সিরিজ় খেলতে দল রওনা হবে ৪ নভেম্বর। অন্য দিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলতে ১০ বা ১১ নভেম্বর রওনা হওয়ার কথা ভারতের। সেই কারণেই দুই সিরিজ়ে আলাদা আলাদা কোচ যাবেন।

গম্ভীরের অনুপস্থিতিতে সূর্যকুমারদের প্রধান কোচের দায়িত্ব সামলাবেন ভিভিএস লক্ষ্মণ। তিনি এখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে রয়েছেন। সেখানে তাঁর সঙ্গে কর্মরত সাইরাজ বাহুতুলে, হৃষিকেশ কানিতকর ও শুভদীপ ঘোষ সহকারী কোচের দায়িত্ব সামলাবেন। বাহুতুলে বোলিং, কানিতকর ব্যাটিং ও শুভদীপ ফিল্ডিং কোচের দায়িত্বে থাকবেন।

Advertisement

ভারতীয় ক্রিকেটে এই ঘটনা অবশ্য নতুন নয়। এর আগে রাহুল দ্রাবিড় যখন দলের কোচ ছিলেন তখনও কিছু সিরিজ়ে তিনি দলের সঙ্গে যাননি। তখনও লক্ষ্মণই ভারতীয় দলের কোচের দায়িত্ব পালন করেছেন। আবার সেই ঘটনা দেখা যাবে। তবে গম্ভীর দায়িত্ব নেওয়ার পর এই প্রথম কোনও সিরিজ়ে দলের সঙ্গে যাবেন না তিনি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement