New Zealand tour of India 2024

জোড়া টেস্ট হারতেই নিয়ম বদল ভারতীয় দলে! রোহিত, কোহলিদের কী নির্দেশ দিলেন গম্ভীর

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে পর পর দু’টি টেস্টে হেরেছে ভারত। জোড়া হারের পরেই নিয়ম বদলেছে ভারতীয় দলে। রোহিত শর্মা, বিরাট কোহলিদের বিশেষ নির্দেশ দিয়েছেন গৌতম গম্ভীর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৪ ১৫:৫৫
Share:

রোহিত শর্মা (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র।

চাপে পড়েছে ভারতীয় দল। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে পর পর দু’টি টেস্টে হেরেছে তারা। ১২ বছর পর দেশের মাটিতে সিরিজ় হারতে হয়েছে। জোড়া হারের পরেই নিয়ম বদলেছে ভারতীয় দলে। রোহিত শর্মা, বিরাট কোহলিদের বিশেষ নির্দেশ দিয়েছেন গৌতম গম্ভীর।

Advertisement

সাধারণত কোনও টেস্টের আগে ঐচ্ছিক অনুশীলন হয় ভারতীয় দলে। যে ক্রিকেটারেরা চান তাঁরা অনুশীলন করেন। দলের পেসার ও সিনিয়র ক্রিকেটারেরা বিশেষ অনুশীলন করেন না। তাঁরা টেস্টের আগে নিজেদের তরতাজা রাখেন। কিন্তু বেঙ্গালুরু ও পুণেয় নিউ জ়িল্যান্ডের কাছে হারের পর সেই নিয়মে বদল হয়েছে।

গৌতম গম্ভীরের নেতৃত্বাধীন কোচিং কমিটি দলের সকল ক্রিকেটারকে একটি নির্দেশ দিয়েছেন। ওয়াংখেড়েতে ১ নভেম্বর থেকে টেস্ট শুরু হওয়ার আগে দু’টি অনুশীলন হবে। সেই দু’টি অনুশীলনে প্রত্যেক ক্রিকেটারকে থাকতে হবে। ৩০ ও ৩১ অক্টোবর সেই দু’টি অনুশীলন হবে। কোনও ক্রিকেটার চাইলেও তা এড়াতে পারবেন না। জানা গিয়েছে, দু’দিনই পুরো অনুশীলন হবে। সেখানে প্রত্যেককে ঘাম ঝরাতে হবে। কার কোথায় সমস্যা হচ্ছে, তা দেখে নেবেন কোচেরা। পুরো প্রস্তুতি নিয়েই ওয়াংখেড়েতে নামতে চাইছে ভারত।

Advertisement

এই বিশেষ নির্দেশের নেপথ্যে একমাত্র কারণ ভারতের সাম্প্রতিক ফর্ম। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দেশের মাটিতে পর পর দু’টি টেস্টে হার বড় ধাক্কা দিয়েছে রোহিতদের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় এখনও সকলের উপরে রয়েছে ভারত। কিন্তু দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সঙ্গে তাদের ফারাক অনেক কমেছে। সামনেই অস্ট্রেলিয়া সফর। সেখানে দু’দল পাঁচটি টেস্ট খেলবে। তার আগে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট কোনও ভাবেই হারতে চাইছে না ভারত। কারণ, মুম্বইয়ে হারলে টেস্ট বিশ্বকাপের লড়াইয়ে পিছিয়ে পড়বে তারা। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া সফরের আগে দলের মনোবল অনেকটাই কমে যাবে। সেই কারণেই এই নির্দেশ দেওয়া হয়েছে রোহিত, কোহলিদের।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement