MS Dhoni

রোহিতদের আগ্রাসী ক্রিকেটই পছন্দ ধোনির, ‘পাঁচ দিন খেলে ড্র করার মতো বিরক্তিকর আর কিছু নেই’

রোহিত শর্মাদের আগ্রাসী ক্রিকেট পছন্দ মহেন্দ্র সিংহ ধোনির। যে ভাবে ক্রিকেট খেলার ধরনে বদল এসেছে তা ভাল লেগেছে তাঁর। ধোনি জানিয়েছে, ড্রয়ের মতো বিরক্তিকর আর কিছু নেই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৪ ১০:৪৯
Share:

মহেন্দ্র সিংহ ধোনি। ছবি: পিটিআই।

নিউ জ়িল্যান্ডের কাছে জোড়া টেস্টে হারের পর প্রশ্ন উঠেছে ভারতের আগ্রাসী ক্রিকেট নিয়ে। একই প্রশ্ন উঠছে ইংল্যান্ডের ‘বাজ়বল’ নিয়েও। হারলেও তাঁরা খেলার ধরন বদলাবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ভারতের এই খেলার ধরন পছন্দ মহেন্দ্র সিংহ ধোনির। যে ভাবে ক্রিকেট খেলার ধরনে বদল এসেছে তা ভাল লেগেছে তাঁর। ধোনি জানিয়েছে, ড্রয়ের মতো বিরক্তিকর আর কিছু নেই।

Advertisement

টেস্ট ক্রিকেট খেলার ধরনে এই বদল নিয়ে ধোনি বলেন, “এই ধরনের ক্রিকেটকে যে কোনও নামে ডাকা যেতে পারে। কিন্তু আসল কথা হল, ক্রিকেটে বদল এসেছে। ক্রিকেট খেলার ধরনে বদল এসেছে। আগে এক দিনের ক্রিকেটে যে রান করে দল জিতত, এখন টি-টোয়েন্টিতেও সেই রান তাড়া হয়ে যাচ্ছে। দিনের শেষে এটা খেলা একটা ধরন। এই আগ্রাসী ক্রিকেট আমার পছন্দ।”

ভারতের হয়ে ৯০টি টেস্ট খেলা ধোনি মনে করেন, পাঁচ দিন খেলে ড্র করার মতো বিরক্তিকর আর কিছু নেই। ড্র নিশ্চিত জানার পরেও পঞ্চম দিন মাঠে থাকার যে যন্ত্রণা সেই অভিজ্ঞতাও জানিয়েছেন তিনি। ধোনি বলেন, “টেস্ট ড্র হবে জানার পরেও পঞ্চম দিন খেলতে নামতে আমার সবচেয়ে বিরক্তি লাগত। কারণ, অনেক সময় গোটা দিন কিপিং করতে হত। আমি জানি যে ম্যাচ ড্র হবে। কোনও ভাবেই ফলাফল হবে না। ব্যাটার, বোলাররাও সারা দিন ধরে পরিশ্রম করছে। এত কিছুর পর খেলা ড্র হচ্ছে। এক থেকে বিরক্তিকর আর কিছু হয় না।”

Advertisement

গত কয়েক বছরে ভারতের খেলার ধরন বদলেছে। ফলে ড্রয়ের সংখ্যাও কমেছে। এখন বেশির ভাগ টেস্টে হার-জিত দেখা যাচ্ছে। ধোনির মতে, খেলায় যে কোনও দল জিততে পারে। কিন্তু শেষ পর্যন্ত ফলাফলটাই আসল। তিনি বলেন, “ভাবুন তো পাঁচ দিন সকাল সাড়ে ৯টা থেকে বিকাল সাড়ে ৪টে পর্যন্ত মাঠে থাকার পর দেখলেন খেলা ড্র হল। এটা তো কোনও ভাবেই ক্রিকেটের ভাল বিজ্ঞাপন হতে পারে না। এখন অনেক বেশি টেস্টে ফলাফল দেখা যাচ্ছে। টেস্ট খেলার ধরনে যে বদল এসেছে সেটা আমার খুব ভাল লাগছে।”

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এখনও ক্রিকেটের মধ্যে রয়েছেন ধোনি। আইপিএলে খেলছেন তিনি। এ বার নিলামের আগে তাঁকে নিয়েই সবচেয়ে বেশি জল্পনা চলছে। চেন্নাই সুপার কিংস ঘরোয়া ক্রিকেটার হিসাবে ধরে রাখতে পারে তাঁকে। হয়তো এ বারই শেষ বার ক্রিকেট খেলতে দেখা যাবে ধোনিকে। সেই কারণেই তাঁর দিকে অনুরাগীদের নজর আরও বেশি।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement