Virat Kohli

আউট ছিলেন না, তবু দলের স্বার্থেই কি রিভিউ নেননি কোহলি? প্রাক্তন ক্রিকেটারের মন্তব্যে জল্পনা

দ্বিতীয় ইনিংসে বিরাট কোহলির আউট হওয়ার ধরন নিয়ে রয়েছে প্রশ্ন। কোহলি কেন রিভিউ নিলেন না সেই প্রশ্ন উঠছে। তবে সঞ্জয় মঞ্জরেকর মনে করেন, দলের স্বার্থে তিনটি রিভিউ বাঁচিয়ে রাখতেই কোহলি সেই সিদ্ধান্ত নেননি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ২২:৫৫
Share:

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

প্রথম টেস্টের প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ বিরাট কোহলি। তবে আউট হওয়ার ধরন নিয়ে রয়েছে প্রশ্ন। রিপ্লে-তে দেখা গিয়েছে কোহলির ব্যাটে বল লেগেছে। তা সত্ত্বেও কোহলি কেন রিভিউ নিলেন না সেই প্রশ্ন উঠছে। প্রাক্তন ক্রিকেটার তথা ধারাভাষ্যকার সঞ্জয় মঞ্জরেকর মনে করেন, দলের স্বার্থে তিনটি রিভিউ বাঁচিয়ে রাখতেই কোহলি সেই সিদ্ধান্ত নেননি।

Advertisement

ম্যাচের পর সমাজমাধ্যমে একটি বার্তায় নিজের অবস্থান জানিয়েছেন মঞ্জরেকর। লিখেছেন, “কোহলির জন্য আজ খারাপ লাগছে। আমি নিশ্চিত কোহলি বুঝতে পারেনি বল ওর ব্যাটে লেগেছি। গিলের থেকে জানতে চেয়েছিল যে বল স্টাম্পে লাগছে কি না। গিল ওকে রিভিউ নেওয়ার কথা বার বার বলেও ও সাজঘরে ফিরে যায়। হয়তো দলের জন্য তিনটে রিভিউ বাঁচিয়ে রাখতে চেয়েছিল।”

প্রথম ইনিংসে ব্যর্থ হওয়ায় দ্বিতীয় ইনিংসে সতর্ক হয়ে ব্যাট করছিলেন কোহলি। মেহেদি হাসান মিরাজের বল কোহলির ব্যাট ছুঁয়ে প্যাডে লাগে। বাংলাদেশের আউটের আবেদনে সাড়া দেন আম্পায়ার রিচার্ড কেটলবরো। কোহলি বুঝতেই পারেননি বল তাঁর ব্যাটে সামান্য লেগেছে। তিনি শুভমনের সঙ্গে আউটের সিদ্ধান্ত নিয়ে আলোচনা করলেও রিভিউ নেননি। বিষয়টি বোঝা যায় কয়েক সেকেন্ড পরে। রিভিউ নেওয়ার জন্য নির্ধারিত ১৫ সেকেন্ড পর স্নিকোমিটারে দেখা যায় বল বিরাটের ব্যাটে লেগেছিল।

Advertisement

তা দেখার পর দৃশ্যতই হতাশ দেখায় সাজঘরে বসে থাকা রোহিতকে। ভারতীয় দলের অধিনায়ক যেন বিশ্বাসই করতে পারেননি যে কোহলি ব্যাট-বলের সংঘর্ষ বুঝতে পারেননি বা শব্দ শুনতে পাননি। রোহিতের শরীরেই ফুটে উঠছিল অবিশ্বাসের ছবি। মাঠে নন-স্ট্রাইকার প্রান্তে থাকা শুভমনও কার্যত হতবাক হয়ে যান। ভুল বুঝতে পেরে হাসতে দেখা যায় আম্পায়ার কেটলবোরোকেও। তত ক্ষণে ১৭ রানে আউট হয়ে সাজঘরে প্রায় পৌঁছেই গিয়েছেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement