Hardik Pandya

হার্দিক কি সত্যিই ১৮ কোটি পাওয়ার যোগ্য? নিলামের আগে প্রশ্ন তুললেন আইপিএল জয়ী কোচ

আইপিএলের নিলামের আগে হার্দিক পাণ্ড্যকে ১৮ কোটি টাকা দিয়ে ধরে রাখার পরিকল্পনা করেছে মুম্বই ইন্ডিয়ান্স। হার্দিক ১৮ কোটি টাকা পাওয়ার যোগ্য কি না, সেই প্রশ্ন তুলেছেন আইপিএল জয়ী কোচ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৮:০৮
Share:

হার্দিক পাণ্ড্য। —ফাইল চিত্র।

চলতি বছরই আইপিএলের নিলাম। ৩১ অক্টোবরের মধ্যে দশটি দলকেই জানিয়ে দিতে হবে যে কাদের ধরে রাখতে চাইছে তারা। হার্দিক পাণ্ড্যকে ১৮ কোটি টাকা দিয়ে ধরে রাখার পরিকল্পনা করেছে মুম্বই ইন্ডিয়ান্স। হার্দিক ১৮ কোটি টাকা পাওয়ার যোগ্য কি না, সেই প্রশ্ন তুলেছেন আইপিএল জয়ী কোচ।

Advertisement

এ বারের নিলামের আগে ক্রিকেটার ধরে রাখার জন্য নিয়মে বদল করেছে আইপিএলের গভর্নিং কাউন্সিল। মোট পাঁচ জন ক্রিকেটারকে ধরে রাখা যাবে। পরে নিলামের সময় আরও এক জনকে রাইট টু ম্যাচ কার্ড ব্যবহার করে ধরে রাখা যাবে। নিলামের আগে ধরে রাখা ক্রিকেটারদের তালিকায় এক নম্বরে যাঁর নাম থাকবে তাঁকে ১৮ কোটি টাকা দিতে হবে। দ্বিতীয় ক্রিকেটারকে ১৪ কোটি ও তৃতীয়কে ১১ কোটি টাকা দিতে হবে। তালিকায় থাকা চতুর্থ ক্রিকেটারকে ধরে রাখতে হলে আবার ১৮ কোটি টাকা দিতে হবে সেই দলকে। পঞ্চম ক্রিকেটারের জন্য খরচ করতে হবে ১৪ কোটি টাকা।

হার্দিক দলের অধিনায়ক। তাই তাঁকেই যে সকলের আগে মুম্বই ধরে রাখবে তা নিশ্চিত। সে ক্ষেত্রে হার্দিককে ১৮ কোটি টাকা দিতে হবে। এই টাকার অঙ্ক নিয়েই প্রশ্ন তুলেছেন ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদকে চ্যাম্পিয়ন করা কোচ টম মুডি। তিনি বলেন, “আমি থাকলে যশপ্রীত বুমরা ও সূর্যকুমার যাদবকে ১৮ কোটি টাকায় ধরে রাখতাম। হার্দিককে দিতাম ১৪ কোটি টাকা। গত মরসুমে ও যা খেলেছে তা খতিয়ে দেখতে হবে। হার্দিক গত বার যা খেলেছে, ওর যা ফিটনেস তাতে কি ও ১৮ কোটি টাকা পাওয়ার যোগ্য? ১৮ কোটি আমি তেমন ক্রিকেটারকেই দেব যে আমাকে ম্যাচ জেতাবে। মুম্বইয়ে বুমরা ও সূর্য সেই কাজটা করে। হার্দিক শেষ বার আইপিএলে কবে ম্যাচ জিতিয়েছে? নাম না দেখে পারফরম্যান্স দেখতে হবে।”

Advertisement

মুম্বই ইন্ডিয়ান্সের ক্রিকেটার কেনার পরিকল্পনা নিয়েও প্রশ্ন তুলেছেন মুডি। তিনি বলেন, “গত কয়েক বছর নিলাম টেবিলে ওদের সমস্যা হচ্ছে। ঈশান কিশন ও জোফ্রা আর্চারকে প্রচুর টাকা দিয়ে ধরে রেখেছিল ওরা। কী হল? ঈশানের ফর্ম খারাপ হয়ে গেল। আর্চার তো খেলতেই পারল না। ক্রিকেটার ধরে রাখার আগে ভাবতে হবে সেই ক্রিকেটার তার যোগ্য কি না। ম্যাচ জেতানোর ক্ষমতা কার কতটা রয়েছে? তবেই দল সফল হবে।”

এ বারের নিলামের আগে মুম্বইয়ের আরও একটি সমস্যার নাম রোহিত শর্মা। গত মরসুমে তাঁকে অধিনায়কত্ব থেকে সরিয়েছে দল। গত বারই মুম্বই ছাড়ার কথা বলেছিলেন তিনি। এ বার কি তিনি খেলবেন? জানা গিয়েছে, হার্দিকের সমান ১৮ কোটি টাকা দিয়ে রোহিতকেও ধরে রাখতে চাইছে মুম্বই। তবে তাতে রোহিত রাজি হবেন কি না তা নিয়ে এখনও সংশয় রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement