Praveen Jayawickrama

অভিষেকে বাংলাদেশের বিরুদ্ধে ১১ উইকেট নেওয়া শ্রীলঙ্কার স্পিনারকে নির্বাসিত করল আইসিসি

শ্রীলঙ্কার স্পিনার প্রবীণ জয়বিক্রমকে নির্বাসিত করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। তাঁর বিরুদ্ধে নিয়ম ভাঙার অভিযোগ উঠেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৭:০৪
Share:

প্রবীণ জয়বিক্রম। ছবি: সমাজমাধ্যম।

অভিষেক টেস্টেই নজর কেড়েছিলেন প্রবীণ জয়বিক্রম। বাংলাদেশের বিরুদ্ধে ১১ উইকেট নিয়ে হয়েছিলেন ম্যাচের সেরা। শ্রীলঙ্কার সেই স্পিনারকে নির্বাসিত করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। তাঁর বিরুদ্ধে নিয়ম ভাঙার অভিযোগ উঠেছে।

Advertisement

অগস্ট মাসে প্রবীণের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছিল। ২০২১ সালের লঙ্কা প্রিমিয়ার লিগ চলাকালীন একটি লেনদেন সংক্রান্ত বিষয়ে তাঁকে তথ্য জমা দিতে বলেছিল আইসিসির দুর্নীতি-দমন শাখা। সেই তথ্য জমা দিতে পারেননি প্রবীণ। নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন তিনি। সেই কারণে তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়েছে প্রবীণকে। একটি বিবৃতিতে আইসিসি বলেছে, “প্রবীণ নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন। তার ফলে আইসিসির সংবিধান মেনে এক বছর তাঁকে নির্বাসিত করা হয়েছে।” অভিযোগ ওঠার পরে গত ছ’মাস ধরে শ্রীলঙ্কার কোনও দলে জায়গা পাননি এই স্পিনার।

Advertisement

২০২১ সালে শ্রীলঙ্কার হয়ে তিনটি ফরম্যাটেই অভিষেক হয়েছিল প্রবীণের। প্রথম টেস্টেই বাংলাদেশের বিরুদ্ধে ১১ উইকেট নিয়েছিলেন তিনি। পাঁচটি টেস্টে ২৫টি উইকেট নিয়েছেন তিনি। পাঁচটি এক দিনের ম্যাচে নিয়েছেন পাঁচটি উইকেট। ২০২২ সালের জুন মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন প্রবীণ। তার পর থেকে আর জাতীয় দলে দেখা যায়নি তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement