New Zealand tour of India 2024

বেঙ্গালুরুর ‘ভুল’-এর ‘সুন্দর’ প্রায়শ্চিত্ত রোহিতের, পুণেয় ওয়াশিংটন প্রথম দিনই শেষ করলেন কিউয়িদের ইনিংস

ওয়াশিংটন সুন্দর টেস্ট খেলার সুযোগ পেয়েই নিলেন সাত উইকেট। নিউ জ়িল্যান্ডের প্রথম ইনিংস শেষ ২৫৯ রানে। দিনের শেষে ভারত ১৬/১।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৬:৩৩
Share:

অধিনায়ক রোহিত শর্মা জড়িয়ে ধরেছেন ওয়াশিংটন সুন্দরকে। ছবি: পিটিআই।

সিরিজ় শুরুর আগে দলে ছিলেন না। প্রথম টেস্টে হারতেই তাঁকে দলে নেওয়া হয়। শেষ টেস্ট খেলেছিলেন তিন বছর আগে। সেই ওয়াশিংটন সুন্দর টেস্ট খেলার সুযোগ পেয়েই নিলেন সাত উইকেট। নিউ জ়িল্যান্ডের প্রথম ইনিংস শেষ ২৫৯ রানে। দিনের শেষে ভারত ১৬/১।

Advertisement

প্রথম টেস্টের পর অধিনায়ক রোহিত শর্মা স্বীকার করে নিয়েছিলেন তাঁর পিচ বুঝতে ভুল হয়েছিল। সেটার খেসারত দিতে হয়েছিল ভারতকে। টস জিতে ভুল সিদ্ধান্ত থেকে ভুল দল নির্বাচন। রোহিত একাধিক ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় টেস্টে অন্তত পিচ বুঝতে ভুল করেননি তিনি। রবিচন্দ্রন অশ্বিন এবং ওয়াশিংটন সুন্দরকে দলে নিয়েছেন। দু’জনেই ডানহাতি অফ স্পিনার। বাঁহাতি ব্যাটারদের বিরুদ্ধে দু’জনেই সফল। নিউ জ়িল্যান্ড দলে বাঁহাতি ব্যাটারের প্রাধান্য রয়েছে। সেই কারণেই একসঙ্গে খেলিয়ে দেওয়া হয় অশ্বিন এবং ওয়াশিংটনকে। হতাশ করেননি তাঁরা। সাতটি উইকেট তুলে নিলেন ওয়াশিংটন। তিনটি অশ্বিনের।

টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন কিউয়ি অধিনায়ক টম লাথাম। তাঁর সিদ্ধান্তে কোনও ভুল নেই। ভারতের পিচে চতুর্থ ইনিংসে ব্যাট করা সহজ নয়। তা-ও আবার বিপক্ষে যদি অশ্বিনের মতো স্পিনার থাকে। কিন্তু পরীক্ষার আগে অশ্বিন, রবীন্দ্র জাডেজা, কুলদীপ যাদব পড়ে আসা নিউ জ়িল্যান্ডের সামনে কঠিন প্রশ্ন হয়ে দাঁড়ান ওয়াশিংটন। যার উত্তর খুঁজে পেলেন না টম লাথামেরা।

Advertisement

নিউ জ়িল্যান্ড দলে পাঁচ জন বাঁহাতি ব্যাটার। দুই ওপেনার লাথাম এবং ডেভন কনওয়েকে আউট করেন অশ্বিন। বাকি তিন বাঁহাতি ব্যাটার হলেন রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার এবং আজাজ পটেল। তাঁদের তিন জনের উইকেট তোলেন ওয়াশিংটন। তাঁর নেওয়া সাতটি উইকেটের মধ্যে পাঁচটি বোল্ড। একটি এলবিডব্লিউ এবং একটি ক্যাচ। অর্থাৎ, ওয়াশিংটনের বলের লাইন বুঝতে অসুবিধা হচ্ছিল নিউ জ়িল্যান্ডের ব্যাটারদের। সেই কারণেই বেশির ভাগ বোল্ড হলেন এবং এক জন এলবিডব্লিউ। বৃহস্পতিবারের আগে চারটি টেস্ট খেলেছিলেন ওয়াশিংটন। নিয়েছিলেন ৬ উইকেট। পুণেয় এক দিনেই সাত উইকেট নিলেন তিনি।

দিনের শেষে ওয়াশিংটনকে জিজ্ঞেস করা হয় কার উইকেট নিয়ে সবচেয়ে ভাল লেগেছিল তাঁর। নিজে সে ভাবে বেছে নেননি। তবে ধারাভাষ্যকার যখন রাচিন রবীন্দ্র এবং টম ব্লান্ডেলের উইকেটের মধ্যে একটি বেছে নিতে বলেন, তখন রাচিনের উইকেটের কথাই বলেন ওয়াশিংটন। ১০৫ বলে ৬৫ রান করা রাচিনকে আউট করতে বেগ পেতে হচ্ছিল। তিনি খুব সহজ ভাবেই সামলাচ্ছিলেন ভারতের স্পিন আক্রমণ। বেঙ্গালুরুর পর পুণেতেও শতরানের পথে এগচ্ছিলেন তিনি। সেই সময় ওয়াশিংটনের বল রাচিনের ব্যাটের কান ঘেঁষে গিয়ে স্টাম্পে লাগে। বলের লাইন বুঝতে পারেননি রাচিন। এক বার ভুল করলেন, তাতেই উইকেট তুলে নিলেন ওয়াশিংটন।

ব্যাট করতে নেমে ১৯৭ রানে ৩ উইকেট হারানো নিউ জ়িল্যান্ড যে ২৫৯ রানে শেষ হয়ে যাবে, তা বোঝা যায়নি। শেষ ৭ উইকেট পড়ে ৬২ রানে। আর সেই কাজটি করেন ওয়াশিংটন। ওই আটটি উইকেটের মধ্যে সাতটিই নেন তিনি। প্রথম টেস্টে হেরে সিরিজ়ে পিছিয়ে রয়েছে ভারত। দ্বিতীয় টেস্টে জিততেই হবে। না হলে সিরিজ় জয়ের সুযোগ থাকবে না। সেই জায়গায় প্রথম দিনেই নিউ জ়িল্যান্ডের ইনিংস শেষ করে দিয়েছেন ওয়াশিংটন। এ বার বড় রান তোলার চেষ্টায় ভারত। যদিও শুরুতেই রোহিতের উইকেট হারিয়েছে তারা। দিনের শেষে ক্রিজ়ে যশস্বী জয়সওয়াল এবং শুভমন গিল। শুক্রবার সকালে তাঁরাই নামবেন বড় রান তোলার লক্ষ্যে।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement