ICC World Test Championship

বাংলাদেশ হারায় চাপ বাড়ল ভারতের, টেস্ট বিশ্বকাপের ফাইনালে উঠতে কী করতে হবে রোহিতদের?

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গিয়েছে বাংলাদেশ। পড়শি দেশের হারে চাপ বেড়ে গেল ভারতের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেল। কী করতে হবে রোহিতদের?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৬:১৯
Share:

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গিয়েছে বাংলাদেশ। পড়শি দেশের হারে চাপ বেড়ে গেল ভারতের। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পথ কঠিন হয়ে গেল। আগামী দিনে রোহিত শর্মাদের সামনে কঠিন কাজ অপেক্ষা করছে। শুধু তাই নয়, চাপে পড়ল অস্ট্রেলিয়াও। সুবিধা হল দক্ষিণ আফ্রিকার।

Advertisement

মিরপুর টেস্টের আগে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট শতাংশ ছিল ৩৮.৮৯। জয়ের পর হল ৪৭.৬২। তারা নিউ জ়‌িল্যান্ড (৪৪.৪৪) এবং ইংল্যান্ডকে (৪৩.০৬) টপকে চারে উঠে এল। ফাইনালে ওঠার দাবিদার এ বার তারাও। বাংলাদেশ সপ্তম স্থানে থাকলেও তাদের পয়েন্ট শতাংশ ৩৪.৩৮ থেকে কমে হল ৩০.৫৬।

ভারত ৬৮.০৬ পয়েন্ট শতাংশ নিয়ে এখন সবার উপরে থাকলেও ফাইনালে ওঠার নিশ্চয়তা নেই। ফাইনালে উঠতে গেলে বাকি সাতটি টেস্টে (নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ধরে) চারটি জয় এবং একটি ড্র চাই। তা হলে পয়েন্ট শতাংশ হবে ৬৫.৭৯। সে ক্ষেত্রে ফাইনালে জায়গা কার্যত নিশ্চিত। তবে ভারত চারটি টেস্ট জিততে না পারলে চাপ বাড়বে। ভারত যদি চারটি টেস্ট জেতে এবং একটিও ড্র করতে না পারে তা হলে পয়েন্ট শতাংশ হবে ৬৪.০৪। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, এমনকি শ্রীলঙ্কার কাছেও ফাইনালের দরজা খুলে যাবে। দক্ষিণ আফ্রিকা বাকি সব ম্যাচে জিতলে তাদের পয়েন্ট শতাংশ হবে ৬৯.৪৪।

Advertisement

অস্ট্রেলিয়া এখন ৬২.৫০ পয়েন্ট শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে। তারা চারটি টেস্ট জিতলে এবং একটি ড্র হলে ৬২.২৮ পয়েন্ট শতাংশে শেষ করবে এবং ফাইনালের দৌড়ে থাকবে। তবে ফলাফল তাদের পক্ষে না গেলে আরও নীচে নেমে যেতে পারে। ৫৫.৫৬ পয়েন্ট শতাংশ নিয়ে হালকা হলেও দৌড়ে রয়েছে শ্রীলঙ্কা।

ক্রিকেট পরিসংখ্যানবিদ কৃষ্ণ কুমারের অনুমান, ফাইনালে ওঠার জন্য ৮৪ শতাংশ সম্ভাবনা রয়েছে অস্ট্রেলিয়ার। ভারতের সম্ভাবনা ৫৭ শতাংশ। দক্ষিণ আফ্রিকার ৪৬ শতাংশ। শ্রীলঙ্কার ১০ শতাংশ।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement