Sri Lanka

দেশ থেকে সরানো হয়েছে বিশ্বকাপ, তবু শ্রীলঙ্কাকে খুশির খবর শোনাল আইসিসি, কী হল?

শ্রীলঙ্কা থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তবে দাসুন শনাকা, কুশল মেন্ডিসেরা কিছুটা সুরাহা পেলেন। কী খবর শোনাল আইসিসি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৭:১৬
Share:

শ্রীলঙ্কা ক্রিকেট দল। — প্রতিনিধিত্বমূলক চিত্র।

কিছু দিন আগেই বিশ্ব ক্রিকেট থেকে শ্রীলঙ্কাকে নিলম্বিত (সাসপেন্ডেড) করেছে আইসিসি। সে দেশ থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তবে দাসুন শনাকা, কুশল মেন্ডিসেরা কিছুটা সুরাহা পেলেন। নিলম্বিত থাকা সত্ত্বেও দ্বিপাক্ষিক সিরিজ়‌ এবং আইসিসি আয়োজিত প্রতিযোগিতায় খেলতে পারবেন তাঁরা।

Advertisement

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপের কারণে সে দেশের বোর্ডকে নিলম্বিত করেছিল আইসিসি। তবে মঙ্গলবার আমদাবাদে আইসিসি-র বোর্ড বৈঠকে ঠিক হয়েছে, ক্রিকেটারদের খেলার উপরে এই শাস্তির প্রভাব না পড়াই ভাল। তাই দ্বিপাক্ষিক সিরিজ় এবং আইসিসি-র প্রতিযোগিতা খেলতে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে শ্রীলঙ্কা বোর্ডকে যে অর্থ দেওয়া হয় তা নিয়ন্ত্রণ করা হবে।

শ্রীলঙ্কায় ২০২৪-এর জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ কথা ছিল। কিন্তু মঙ্গলবারের বৈঠকেই তা সরিয়ে নিয়ে আইসিসি। সেই প্রতিযোগিতা হবে দক্ষিণ আফ্রিকায়। ২০২০ সালেও সেই দেশেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ হয়েছিল।

Advertisement

উল্লেখ্য, বিশ্বকাপ থেকে শ্রীলঙ্কার বিদায়ের পরে সে দেশের ক্রীড়ামন্ত্রী ক্রিকেট বোর্ডের সবাইকে সরিয়ে দিয়েছিলেন। নিজের পছন্দের লোকদের নিয়োগ করেছিলেন। এতেই আইসিসি মনে করছে, ক্রিকেট বোর্ডে সরাসরি সরকার হস্তক্ষেপ করছে। এটি আইসিসি-র নিয়মবিরোধী বলেই নিলম্বিত করা হয়েছে শ্রীলঙ্কাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement