Shubman Gill

কোহলি, রোহিত অবসরে, টি-টোয়েন্টি দলে এ বার জায়গা পাকা করতে চাইছেন শুভমন

টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পাননি তিনি। বিশ্বকাপের পর রোহিত শর্মা এবং বিরাট কোহলি অবসর নেওয়ার পর ওপেনিংয়ে সেই শূন্যস্থান পূরণ করতে চান শুভমন গিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ২২:৪৪
Share:

বিশ্বকাপের সঙ্গে বিরাট কোহলি (বাঁ দিকে) এবং রোহিত শর্মা। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পাননি তিনি। আমেরিকা নিয়ে যাওয়া হয়েছিল রিজ়ার্ভ দলের সদস্য হিসাবে। সেখান থেকেও তাড়াতাড়ি বাড়ি ফেরানো হয়। বিশ্বকাপের পর রোহিত শর্মা এবং বিরাট কোহলি অবসর নেওয়ার পর ওপেনিংয়ে সেই শূন্যস্থান পূরণ করতে চান শুভমন গিল।

Advertisement

শনিবার শুরু ভারত-জ়িম্বাবোয়ে টি-টোয়েন্টি সিরিজ়‌। সেখানে দ্বিতীয় সারির ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন শুভমন। শুক্রবার তিনি বলেছেন, “রোহিত ভাই ওপেনার ছিল। বিরাট ভাই বিশ্বকাপে ওপেন করেছে। আমিও টি-টোয়েন্টিতে আগে ওপেন করেছি। আগামী দিনেও এই ফরম্যাটে ওপেন করতে চাই।”

তবে এখনই কোহলি, রোহিতের জায়গা নেওয়ার কথা ভেবে নিজেকে চাপে ফেলতে চান না শুভমন। বলেছেন, “চাপ এবং প্রত্যাশা সব সময়ে থাকে। কিন্তু রোহিত এবং বিরাট ভাই যা অর্জন করেছে সেটা করে দেখাতে গেলে আমার কাছে খুব চাপ হবে। প্রত্যেকের আলাদা লক্ষ্য থাকে যেটা সে অর্জন করতে চায়। আপনি যদি অন্যের দেখাদেখি কিছু অর্জন করতে চান তা হলে নিজেই চাপে পড়বেন।”

Advertisement

শুভমন জানিয়েছে, জ়িম্বাবোয়ে সিরিজ়ে তাঁর সঙ্গে ওপেন করবেন অভিষেক শর্মা। জ়িম্বাবোয়ে সিরিজ়ে নেতৃত্বের দায়িত্ব পেয়ে খুব একটা ঘাবড়াচ্ছেন না তিনি। আইপিএলে গুজরাতকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা কাজে লাগাতে চান সেখানে।

শুভমন বলেছেন, “আইপিএলে প্রথম বার দলকে নেতৃত্ব দেওয়ার সুবাদে অনেক কিছু শিখেছি। নিজেকে ভাল করে চিনেছি। নেতৃত্ব দেওয়ার ধরনও বুঝতে পেরেছি। আসলে অধিনায়কত্বের মূল সমস্যাটা হয় মানসিক দিক থেকে। কী ভাবে ছেলেদের চাঙ্গা করবেন, কী ভাবে সবার প্রতিভা কাজে লাগাবেন সে সব নিয়ে অনেক ভাবতে হয়। মাঠে সে রকম কঠিন কাজ থাকে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement