Pakistan Vs England

১৫২৪ দিন পর টেস্টে শতরান পাক অধিনায়ক মাসুদের, পাকিস্তানের বাজ়বল ক্রিকেটে চাপে ইংল্যান্ড

চার বছর পর টেস্ট শতরান মাসুদের। শতরান করলেন শফিকও। সমালোচনার চাপ সামলে পাকিস্তানও ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে ইংল্যান্ডের বিরুদ্ধে। যদিও আবার ব্যর্থ হলেন বাবর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৯:৪৬
Share:

শান মাসুদ। ছবি: এক্স (টুইটার)।

ঘরের মাঠে বাংলাদেশের কাছে টেস্ট সিরিজ়ে ০-২ ব্যবধানে হেরে সমালোচনার মুখে পড়েছিলেন শান মাসুদেরা। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টের শুরু থেকেই সেই সমালোচনার জবাব দিতে শুরু করেছেন পাকিস্তানের ক্রিকেটারেরা। আগ্রাসী ব্যাটিংয়ের সুবাদে মুলতানের ২২ গজে প্রথম দিন পাকিস্তান তুলল ৪ উইকেটে ৩২৮ রান। শতরান এল ওপেনার আবদুল্লা শফিক এবং অধিনায়ক মাসুদের ব্যাট থেকে। পাকিস্তানের ‘বাজ়বল’ ক্রিকেটে প্রথম দিনের শেষে চাপে ইংল্যান্ড।

Advertisement

জোড়া শতরানে পাকিস্তানের ইনিংস ঝকঝকে দেখালেও ব্যর্থতার ছবিও আছে। ওপেনার সাইম আয়ুব (৪) রান পেলেন না। ভাল শুরু করে আরও এক বার প্রত্যাশাপূরণ করতে পারলেন না প্রাক্তন অধিনায়ক বাবর আজ়মও (৩০)। দিনের শেষে ২২ গজে রয়েছেন সাউদ শাকিল (অপরাজিত ৩৫) এবং নাসিম শাহ (অপরাজিত শূন্য)।

পাকিস্তানের ইনিংসকে ভাল জায়গায় পৌঁছে দেয় দ্বিতীয় উইকেটে শফিক এবং মাসুদের ২৫৩ রানের জুটি। ওপেনার শফিকের ব্যাট থেকে এল ১০২ রানের ইনিংস। ১০টি চার এবং ২টি ছয় মারলেন তিনি। দলের ইনিংসকে ব্যাট হাতে নেতৃত্ব দিলেন অবশ্য মাসুদই। পাক অধিনায়ক ১৫১ রানের ইনিংস খেললেন ১৭৭ বলে। ১৩টি চারের পাশাপাশি ২টি ছক্কা এল তাঁর ব্যাট থেকে। আগ্রাসী মেজাজে খেললেন সোমবারের টেস্ট ইনিংস। ১৫২৪ দিন পর টেস্টে শতরান করলেন মাসুদ। চাপের মুখে এ দিনের শতরান নিশ্চিত ভাবে স্বস্তি দেবে তাঁকে। এর আগের টেস্ট শতরানটি মাসুদ করেছিলেন ২০২০ সালে। ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ডের বিরুদ্ধেই খেলেছিলেন ১৫৬ রানের ইনিংস। এ দিনই টেস্ট ক্রিকেটে ২০০০ রানের মাইলফলক স্পর্শ করেন।

Advertisement

ইংল্যান্ডের বোলারদের একটা সময় বেশ দিশাহারা দেখিয়েছে। বিশেষ করে শফিক-মাসুদ জুটি ব্যাট করার সময়। পাকিস্তানের মাটিতে খেলার অভিজ্ঞতা না থাকার বিষয়টি বোঝা যাচ্ছিল। দিনের শেষে ইংল্যান্ডের সফলতম বোলার গাট অ্যাটকিনসন ৭০ রান খরচ করে ২ উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট নিয়েছেন ক্রিস ওকস এবং জ্যাক লিচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement