India Vs New Zealand

জুটিতে ১৭৭ রান, ভারতকে লড়াইয়ে ফেরানোর ইনিংসের মাঝে কী কথা হয়েছিল পন্থ-সরফরাজ়ের

দলীপ ট্রফি, ইরানি কাপে ভারতের প্রথম সারির ক্রিকেটারদের খেলতে দেখা গিয়েছে এই বছর। তার ফল পাচ্ছে ভারত। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ভারতকে লড়াইয়ে ফিরিয়েছিলেন ঋষভ পন্থ এবং সরফরাজ় খান। তার নেপথ্যেও রয়েছে ভারতের ঘরোয়া ক্রিকেট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৯:১৮
Share:

ঋষভ পন্থ এবং সরফরাজ় খান। ছবি: পিটিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ড ঘরোয়া ক্রিকেট খেলার ব্যাপারে ক্রিকেটারদের উৎসাহ দিচ্ছে। দলীপ ট্রফি, ইরানি কাপে ভারতের প্রথম সারির ক্রিকেটারদের খেলতে দেখা গিয়েছে এই বছর। তার ফল পাচ্ছে ভারত। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ভারতকে লড়াইয়ে ফিরিয়েছিলেন ঋষভ পন্থ এবং সরফরাজ় খান। তার নেপথ্যেও রয়েছে ভারতের ঘরোয়া ক্রিকেট।

Advertisement

বেঙ্গালুরু টেস্টে প্রথম ইনিংসে ৪৬ রানে শেষ হয়ে যায় ভারতের ইনিংস। দ্বিতীয় ইনিংসে পন্থ এবং সরফরাজ় মিলে ১৭৭ রানের জুটি গড়েন। তাঁদের সেই জুটির উপর ভর করে ভারত শেষ ইনিংসে নিউ জ়িল্যান্ডের সামনে ১০৭ রানের লক্ষ্য দেয়। সেই ইনিংসের মাঝে কী কথা বলছিলেন তাঁরা? সরফরাজ় বলেন, “আমরা দু’জনেই আগ্রাসী ক্রিকেট খেলতে পছন্দ করি। কিছু দিন আগে দলীপ ট্রফিতে খেললাম। সেখানে দ্বিতীয় ইনিংসে পাল্টা আক্রমণ করতে হয়েছিল। সেখানে এমন পরিস্থিতি তৈরি হয়েছিল যে, রান করতেই হত। এখানেও তেমন পরিস্থিতি তৈরি হয়। তাই ব্যাট করার সময় আমরা দলীপের সেই ইনিংসের কথা আলোচনা করছিলাম। একে অপরকে বলছিলাম, আবার ওই রকম একটা ইনিংস খেলতে হবে আমাদের। সেটাই করি আমরা।”

দলীপে ভারত বি দলের হয়ে ২৪০ রানের জুটি গড়েছিলেন পন্থ এবং সরফরাজ়। ভারত এ দলের বিরুদ্ধে সেই ইনিংসই তৈরি করে দিয়েছিল তাঁদের জুটি। ভারতের হয়ে খেলতে নেমে যা কাজে লেগেছে। মুম্বইয়ের সরফরাজ় এবং দিল্লির পন্থের মধ্যে বোঝাপড়া তৈরির ভিতটা তৈরি হয়েছিল ঘরোয়া ক্রিকেটেই।

Advertisement

কিউইদের বিরুদ্ধে পন্থদের ওই ইনিংস যদিও ম্যাচ জেতাতে পারেনি। ভারত লড়াইয়ে ফিরলেও ১০৭ রানের বেশি লক্ষ্য দিতে পারেনি। ৮ উইকেটে ম্যাচ জিতে নেয় নিউ জ়িল্যান্ড। তবে প্রথম ইনিংসে ৪৬ রান করে আউট হয়ে যাওয়ার পরেও ভারত যে লড়াইয়ে ফিরেছিল সেটা পন্থদের জন্যই।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement