New Zealand tour of India 2024

প্রথম টেস্টে হারতেই ভারতীয় দলে পরিবর্তন, এক অলরাউন্ডারকে নিলেন রোহিতেরা

ভারতীয় দলে নেওয়া হল ওয়াশিংটন সুন্দরকে। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হারতেই দলে নেওয়া হল ভারতীয় অলরাউন্ডারকে। শেষ দু’টি টেস্টের জন্য তাঁকে নেওয়া হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১৮:১১
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে বেঙ্গালুরুতে হারতে ভারতীয় দলে বদল। দলে নেওয়া হল ওয়াশিংটন সুন্দরকে। শেষ দু’টি টেস্টের জন্য তাঁকে নেওয়া হয়েছে। রবিবার বেঙ্গালুরুতে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে আট উইকেটে হেরেছে ভারত। তার পরেই দলে নেওয়া হল ওয়াশিংটনকে।

Advertisement

নিউ জ়িল্যান্ড সিরিজ়ের শেষ দু’টি টেস্ট পুণে এবং মুম্বইয়ে। সেই দুই টেস্টের জন্য ১৬ জনের দল ঘোষণা করেছে ভারত। প্রথম টেস্টে দলে ছিলেন ১৫ জন। তার সঙ্গে যোগ করা হল ওয়াশিংটনকে। তিনি এর আগে চারটি টেস্ট খেলেছেন। নিয়েছেন ৬ উইকেট। করেছেন ২৬৫ রান। ডানহাতি অফ স্পিনার হিসাবে খেলানো যেতে পারে তাঁকে। ব্যাট হাতেও কার্যকরী তিনি।

ভারতীয় দলে তিন জন অলরাউন্ডার রয়েছেন। রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা এবং অক্ষর পটেল ব্যাটে, বলে দলকে ভরসা দিতে পারেন। জাডেজা এবং অক্ষর বাঁহাতি। তাঁদের সঙ্গে ওয়াশিংটন যোগ দেওয়ায় এক জন ডানহাতি স্পিনার বাড়ল। অশ্বিনের সঙ্গে ভারত আরও এক জন ডানহাতি স্পিনার অলরাউন্ডারকে দলে নিল। দলে স্পিনার হিসাবে কুলদীপ যাদব রয়েছেন। তাঁকে ধরলে ভারতীয় দলে এখন পাঁচ জন স্পিনার।

Advertisement

প্রথম টেস্টে চোট পেয়েছিলেন ঋষভ পন্থ। তাঁর হাঁটুতে লেগেছিল। উইকেটরক্ষক হিসাবে দ্বিতীয় ইনিংসে নামেননি তিনি। যদিও ব্যাট করেছেন। দ্বিতীয় এবং তৃতীয় টেস্টে তাঁকে দলে রাখা হয়েছে। ভারতীয় দলের জন্য সেটা ভাল খবর। সেই সঙ্গে চোটের কারণে প্রথম টেস্ট খেলতে না পারেননি শুভমন গিল। তাঁকেও পরের দু’টি টেস্টের জন্য দলে রাখা হয়েছে।

ব্যাটারদের মধ্যে দুই ওপেনার রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল রয়েছেন। সেই সঙ্গে বিরাট কোহলি, লোকেশ রাহুল এবং সরফরাজ় খানও রয়েছেন। দ্বিতীয় উইকেটরক্ষক হিসাবে দলে রয়েছে ধ্রুব জুরেল। তিন পেসার যশপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ এবং আকাশ দীপকে দলে রাখা হয়েছে।

ভারতীয় দল: রোহিত শর্মা (অধিনায়ক), যশপ্রীত বুমরা (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমন গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সরফরাজ় খান, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, অক্ষর পটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ এবং ওয়াশিংটন সুন্দর।

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement