Yuvraj Singh

বিশ্বরেকর্ড! এক ওভারে ৩৯ রান, টি-টোয়েন্টি ক্রিকেটে ভেঙে গেল যুবরাজের নজির

২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছ’টি ছক্কা মেরেছিলেন যুবরাজ সিংহ। সেই রেকর্ড ভেঙে গেল মঙ্গলবার। সামোয়ার উইকেটরক্ষক-ব্যাটার ড্যারিয়াস ভিসের এক ওভারে নিলেন ৩৯ রান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১২:৩২
Share:

যুবরাজ সিংহ। —ফাইল চিত্র।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এত দিন এক ওভারে সর্বোচ্চ ছিল ৩৬ রান। ২০০৭ সালের বিশ্বকাপে স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ছ’টি ছক্কা মেরেছিলেন যুবরাজ সিংহ। সেই বিশ্বরেকর্ড ভেঙে গেল মঙ্গলবার। সামোয়ার উইকেটরক্ষক-ব্যাটার ড্যারিয়াস ভিসের এক ওভারে নিলেন ৩৯ রান।

Advertisement

সামোয়া বনাম ভানুয়াতুর ম্যাচে ভিসের এই বিশ্বরেকর্ড গড়লেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে হল নতুন বিশ্বরেকর্ড। ম্যাচে ভানুয়াতুর পেসার নালিন নিপিকোর ওভারে ভিসের ছ’টি ছক্কা মারেন। সেই সঙ্গে নিপিকো তিনটি নো বল করেন। ফলে এক ওভারে ওঠে ৩৯ রান।

যুবরাজ ছাড়াও আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এক ওভারে ৩৬ রানের নজির আছে কায়রন পোলার্ড (২০২১), নিকোলাস পুরান (২০২৪) এবং দীপেন্দ্র সিংহ আইরির (২০২৪)। তাঁদের সকলের রেকর্ড ভাঙলেন ভিসের।

Advertisement

১৫তম ওভারে বল করতে আসেন নিপিকো। সেই ওভারের প্রথম তিনটি বলেই ছক্কা মারেন তিনি। এর পর নো বল করেন নিপিকো। সেই বলে রান নিতে পারেননি ভিসের। চতুর্থ বলটিতে ছক্কা মারেন তিনি। পরের বলটিতে রান হয়নি। এর পরের দু’টি বলই নো বল হয়। তার মধ্যে একটি বলে ছক্কা মারেন ভিসের। ওভারের শেষ বলেও ছক্কা মারেন তিনি।

ভিসের ওই ম্যাচে ৬২ বলে ১৩২ রান করেন। ১৭৪ রান তোলে সামোয়া। ভানুয়াতুর ইনিংস শেষ হয় ১৬৪ রানে। ১০ রানে ম্যাচ জিতে নেয় সামোয়া। যে নিপিকো এক ওভারে ৩৯ রান দিলেন, তিনি ব্যাট হাতে ওপেন করতে নেমে ৫২ বলে ৭৩ রান করেন। কিন্তু ম্যাচ জেতাতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement