Irani Cup

ইরানি কাপে অবশিষ্ট ভারতের নেতৃত্বে রুতুরাজ, দলে বাংলার দুই ক্রিকেটার, প্রতিপক্ষ রাহানের মুম্বই

ইরানি কাপের জন্য ১৬ সদস্যের অবশিষ্ট ভারতীয় দল ঘোষণা হল। অধিনায়ক হয়েছেন রুতুরাজ। বাংলা থেকে সুযোগ পেয়েছেন দুই ক্রিকেটার। রয়েছেন ঈশানও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৩
Share:

রুতুরাজ গায়কোয়াড়। —ফাইল চিত্র।

ইরানি কাপের জন্য অবশিষ্ট ভারতীয় দল ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড। নেতৃত্ব দেবেন রুতুরাজ গায়কোয়াড়। দলে রয়েছেন বাংলার দুই ক্রিকেটার। সুযোগ দেওয়া হয়েছে ‘অবাধ্য’ উইকেটরক্ষক-ব্যাটার ঈশান কিশনকেও।

Advertisement

গত বারের রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন মুম্বইয়ের মুখোমুখি হবে অবশিষ্ট ভারতীয় একাদশ। লখনউয়ের একনা স্টেডিয়ামে খেলা আগামী ১ থেকে ৫ অক্টোবর। সেই ম্যাচের জন্য ১৫ জনের ভারতীয় দল বেছে নিয়েছেন অজিত আগরকরেরা। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের দলে থাকা দুই ক্রিকেটারকেও রাখা হয়েছে দলে। দ্বিতীয় টেস্টে ভারতের প্রথম একাদশে না থাকলে তাঁরা যোগ দেবেন অবশিষ্ট ভারতীয় একাদশ দলে। তেমনই টেস্ট না খেললে মুম্বইয়ের হয়ে ইরানি কাপ খেলবেন সরফরাজ খান।

অবশিষ্ট ভারতীয় একাদশ দলে রুতুরাজের সহকারী হিসাবে বেছে নেওয়া হয়েছে বাংলার ক্রিকেটার অভিমন্যু ঈশ্বরণকে। দলীপ ট্রফিতে নেতৃত্ব দেওয়ার পর ইরানি কাপে সহ-অধিনায়ক হলেন অভিমন্যু। জাতীয় নির্বাচকদের নজর রয়েছে বাংলার ওপেনিং ব্যাটারের দিকে। কারণ বাংলাদেশ সিরিজ়ের পর ঘরের মাটিতে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ় রয়েছে রোহিত শর্মাদের। তার পর তাঁরা যাবেন অস্ট্রেলিয়া পাঁচ টেস্টের বর্ডার-গাওস্কর ট্রফি খেলতে। দীর্ঘ টেস্ট মরসুমের আগে অভিমন্যুও ভাল ফর্মে রয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট দলে সুযোগ না পাওয়া বাংলার মুকেশ কুমারকেও রাখা হয়েছে দলে।

Advertisement

রোহিতদের সঙ্গে থাকা উইকেটরক্ষক-ব্যাটার ধ্রুব জুরেল এবং যশ দয়াল রয়েছেন রুতুরাজের দলে। বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও উইকেটরক্ষক হিসাবে ঋষভ পন্থের খেলা নিশ্চিত। জুরেলের প্রথম একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনা কম। সে ক্ষেত্রে তাঁকে ইরানি কাপের জন্য ছেড়ে দিতে পারেন গৌতম গম্ভীর। তেমন হলে অবশিষ্ট ভারতের প্রথম একাদশ নির্বাচনও কঠিন হবে। জুরেল এবং ঈশানের মধ্যে এক জনকে বেছে নিতে হবে। দলীপে শতরান করে দাবি জোরাল করে রেখেছেন ঈশান।

অবশিষ্ট ভারতীয় দল: রুতুরাজ গায়কোয়াড় (অধিনায়ক), অভিমন্যু ঈশ্বরণ (সহ-অধিনায়ক), সাই সুদর্শন, দেবদত্ত পাড়িক্কল, ধ্রুব জুরেল, ঈশান কিশন, মানব সুতার, সারাংশ জৈন, প্রসিদ্ধ কৃষ্ণ, মুকেশ কুমার, যশ দয়াল, রিকি ভুই, শাশ্বত রাওয়াত, খলিল আহমেদ এবং রাহুল চাহার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement