Pakistan Cricket

৩ দাওয়াই সাফল্যের রাস্তায় ফেরাতে পারে বাবরদের, পাক বোর্ডের শিবিরে ওষুধ বলে দিলেন কোচ কার্স্টেন

সাদা বলের ক্রিকেটে শেষ দু’টি বিশ্বকাপে হতাশ করেছেন বাবরেরা। ঘরের মাঠে টানা ১০টি টেস্টে জিততে পারেনি পাকিস্তান। বাংলাদেশের কাছে টেস্ট সিরিজ় হারের পর উদ্বিগ্ন পাক ক্রিকেটকর্তারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০০
Share:

গ্যারি কার্স্টেন। ছবি: এক্স (টুইটার)।

পাকিস্তানের ক্রিকেটের পুরনো গৌরব ফেরাতে চান গ্যারি কার্স্টেন। বাবর আজ়মদের সাদা বলের ক্রিকেট কোচ তিনটি বিষয়ের উপর গুরুত্ব দিয়েছেন। জাতীয় দলকে সাফল্যের রাস্তায় ফেরাতে সোমবার ‘কানেকশন ক্যাম্প’ আয়োজন করে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি)। সেই শিবিরে নিজের মতামত দিয়েছেন কার্স্টেন।

Advertisement

অধিনায়ক, কোচ, কর্তা বদল করা হয়েছে। কোচ, ক্রিকেটারদের চাহিদা মতো সব কিছু দেওয়ার চেষ্টা করছেন কর্তারা। কিন্তু কিছুতেই সাফল্য আসছে না। সাফল্যের খোঁজে সোমবার ‘কানেকশন ক্যাম্প’ আয়োজন করেছিল পিসিবি। দুই অধিনায়ক বাবর, শান মাসুদ-সহ কেন্দ্রীয় চুক্তিতে থাকা সব ক্রিকেটার যোগ দিয়েছিলেন। ছিলেন দুই কোচ কার্স্টেন এবং জেসন গিলেসপি-সহ জাতীয় দলের সহকারী কোচেরা। এ ছাড়াও ঘরোয়া ক্রিকেটের উল্লেখযোগ্য ক্রিকেটার, নির্বাচক এবং কর্তা যোগ দিয়েছিলেন শিবিরে। আন্তর্জাতিক ক্রিকেটে দলের পারফরম্যান্সের পাশাপাশি ঘরোয়া ক্রিকেট নিয়েও পর্যালোচনা করা হয়। পাকিস্তান ক্রিকেটে অতীতের গৌরব ফেরাতে কার্স্টেন জাতীয় দলের ক্রিকেটারদের মধ্যে পেশাদারিত্ব, আত্মসম্মানবোধ এবং একতা দেখতে চান।

শিবির শেষ হওয়ার পর কার্স্টেন বলেছেন, ‘‘কানেকশন ক্যাম্প বেশ ভাল হয়েছে। আমাদের পর্যালোচনা দলকে সাফল্যের পথে নিয়ে যেতে পারে। তিনটি বিষয় পাকিস্তানের ক্রিকেট আবার সাফল্যের রাস্তায় ফেরাতে পারে। সব ধরনের ক্রিকেটেই সাফল্য পাওয়া সম্ভব। প্রায় সকলেই আমার সঙ্গে একমত হয়েছেন। প্রথমত, দল এবং ক্রিকেটারদের পেশাদারিত্ব খুব গুরুত্বপূর্ণ। নিজেদের পেশাদার হিসাবে প্রমাণ করার তাগিদ থাকা দরকার। দ্বিতীয়ত, দেশের হয়ে খেলার গর্ব অনুভব করতে হবে ক্রিকেটারদের। তৃতীয়ত, দেশের জন্য একসঙ্গে সকলকে সেরাটা দিতে হবে। একতা থাকতে হবে।’’

Advertisement

সাফল্যের জন্য নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণের কথা বলেছেন কার্স্টেন। পাকিস্তানের সাদা বলের কোচের বক্তব্য, ‘‘আমরা সকলে একটা সফল দল দেখতে চাই। আমরা চাই, দল সর্বত্র ভাল খেলুক। এই একটাই তো চাওয়া, তাই না? পাকিস্তানের ভাল খেলতে না পারার কোনও কারণ নেই। পাকিস্তানে ক্রিকেট প্রতিভার অভাব নেই। তিন ধরনের ক্রিকেটেই সাফল্য পাওয়া সম্ভব। তার জন্য নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করতে হবে। আমাদের ভাল পরিকাঠামো রয়েছে। দলে জায়গা পাওয়ার তীব্র প্রতিযোগিতা রয়েছে। ভাল দলগুলির বিরুদ্ধে লড়াই করার ক্ষমতাও রয়েছে আমাদের। তাই এ বার থেকে নির্দিষ্ট পদ্ধতি মেনে সব কিছু করতে হবে। তা হলেই সাফল্য আসবে।’’

গত এক দিনের বিশ্বকাপে এবং গত টি-টোয়েন্টি বিশ্বকাপে লিগ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল বাবরের পাকিস্তানকে। অস্ট্রেলিয়া সফরে গিয়ে ০-৩ ব্যবধানে টেস্ট সিরিজ় হেরেছিল মাসুদের দল। তা ছাড়া ঘরের মাঠে টানা ১০টি টেস্ট জিততে পারেনি পাকিস্তান। তবে কিছু দিন আগে ঘরের মাঠে বাংলাদেশের কাছে ০-২ ব্যবধানে টেস্ট সিরিজ় হারার পর পিসিবি কর্তাদের উদ্বেগ আরও বৃদ্ধি পেয়েছে। তাঁরা মনে করছেন, খাদের কিনারায় দাঁড়িয়ে রয়েছে পাকিস্তানের ক্রিকেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement