India vs England 2024

তৃতীয় টেস্টে রাজকোটে রাজকীয় আয়োজন! রোহিতদের জন্য কাথিয়াওয়াড়ি খিচুড়ি, ফাফরা জিলিপি

ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট হবে রাজকোটে। ভারতীয় দলের ক্রিকেটারেরা রবিবারই পৌঁছে গিয়েছেন টিম হোটেলে। রোহিতদের জন্য বিশেষ ব্যবস্থা করেছেন হোটেল কর্তৃপক্ষ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:১৪
Share:

(বাঁদিকে) রোহিত শর্মা এবং শুভমন গিল। ছবি: রয়টার্স।

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট খেলতে ভারতীয় দলের ক্রিকেটারেরা পৌঁছে গিয়েছেন রাজকোটে। সেখানকার সায়াজি হোটেলে থাকবে ভারতীয় দল। ১১ ফেব্রুয়ারি থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত এই হোটেলে থাকার ব্যবস্থা হয়েছে ভারতীয় দলের। রোহিত শর্মাদের জন্য বিশেষ ব্যবস্থা করেছেন হোটেল কর্তৃপক্ষ।

Advertisement

ভারতীয় দলকে সব সময় বিলাসবহুল অত্যাধুনিক হোটেলগুলিতেই রাখে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ক্রিকেটারদের স্বাচ্ছন্দ্য, ব্যক্তিগত পরিসরের মতো বিষয়গুলিকে গুরুত্ব দেন বোর্ড কর্তারা। ক্রিকেটার, কোচ বা সাপোর্ট স্টাফেরা সকলে আলাদা আলাদা ঘর পান। সে সব অক্ষুণ্ণ রেখেই বিশেষ কিছু ব্যবস্থা করা হয়েছে ক্রিকেটারদের জন্য। অধিনায়ক রোহিতের থাকার ব্যবস্থা হয়েছে প্রেসিডেন্সিয়াল স্যুটে। সৌরাষ্ট্রের ঐতিহ্যের ছোঁয়া রয়েছে তার সর্বত্র। উইকেটরক্ষক-ব্যাটার শ্রীকর ভরতের জন্য নির্দিষ্ট ঘরেও রয়েছে একই ধরনের সাজসজ্জা। হোটেলের ডিরেক্টর উর্বেশ পুরোহিত জানিয়েছেন, বিলাসবহুল হোটেলগুলিতে সাধারণত পশ্চিমী সাজসজ্জা থাকে। তাতে একটা একঘেয়েমি আসতে পারে। তাই আমরা একটু অন্য রকম চেষ্টা করেছি। আশা করি ক্রিকেটারদের এই পরিবর্তনটা ভাল লাগবে।

শুধু ঘর নয়, ভারতীয় দলের খাবারেও থাকছে বিশেষ আয়োজন। ক্রিকেটারদের পছন্দের খাবার পরিবেশনের পরিকল্পনা করেছেন হোটেল কর্তৃপক্ষ। ১৩ ফেব্রুয়ারি ভারতীয় দলের জন্য আয়োজন করা হচ্ছে গুজরাতি খাদ্য উৎসব। পরিবেশন করা হবে গুজরাতি এবং কাথিয়াওয়াড়ি খাবার। প্রাতরাশে থাকছে ফাফরা জিলিপি, খাখরা, গাঠিয়া, থেপলা, খমন। নৈশভোজে থাকছে কাথিয়াওয়াড়ির দই টিকারি, দই এবং রসুন দিয়ে ভাজা বাজরার রুটি, খিচুড়ি, চিংড়ি। উর্বেশ বলেছেন, ‘‘ভারতীয় ক্রিকেটারেরা কাথিয়াওয়াড়ি খাবার খুব পছন্দ করেন। লোকেশ রাহুল, হার্দিক পাণ্ড্যদের প্রিয় খাবার খিচুড়ি। মহেন্দ্র সিংহ ধোনিও রাজকোটে এলে কাথিয়াওয়াড়ি খিচুড়ির খোঁজ করেন। ক্রিকেটারদের পছন্দের খাবারগুলোই রাখা হবে খাদ্যতালিকায়।’’

Advertisement

ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্ট শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে। পাঁচ ম্যাচের সিরিজ় এখন ১-১। রাজকোট টেস্ট তাই দু’দলের কাছেই অত্যন্ত গুরুত্বপূর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement