India vs Sri Lanka

ব্যর্থ কোহলি, শ্রেয়স, শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের প্রথম এক দিনের ম্যাচ টাই

জয়ের জন্য লক্ষ্য ছিল মাত্র ২৩১ রান। ভাঙাচোরা শ্রীলঙ্কা দলের বিরুদ্ধে রোহিত শর্মা, বিরাট কোহলি, শ্রেয়স আয়ারের ভারতের অনায়াসে জেতার কথা ছিল। তা হল না। শুক্রবার কলম্বোয় প্রথম এক দিনের ম্যাচ টাই হয়ে গেল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ২২:০১
Share:

ভারতের এক দিনের ক্রিকেটের দল। ছবি: পিটিআই।

জয়ের জন্য লক্ষ্য ছিল মাত্র ২৩১ রান। ভাঙাচোরা শ্রীলঙ্কা দলের বিরুদ্ধে রোহিত শর্মা, বিরাট কোহলি, শ্রেয়স আয়ারের ভারতের অনায়াসে জেতার কথা ছিল। তা হল না। শুক্রবার কলম্বোয় প্রথম এক দিনের ম্যাচ টাই হয়ে গেল। শেষ দিকে মাথা ঠান্ডা রাখতে না পেরে উইকেট ছুড়ে দিলেন শিবম দুবে এবং আরশদীপ সিংহ। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর প্রথম বার নেমে বড় রান পেলেন না বিরাট কোহলি। রোহিত অবশ্য অর্ধশতরান করেছেন।

Advertisement

টসে জিতে আগে ব্যাটিং নিয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু বড় জুটি কখনও তৈরি করতে পারেনি। তৃতীয় ওভারেই ওপেনার আবিষ্কা ফের্নান্ডোকে (১) ফেরান আরশদীপ। প্রায় দশ ওভার টিকে থাকার পর শ্রীলঙ্কার দ্বিতীয় উইকেট পড়ে। এ বার কুশল মেন্ডিসকে (১৪) ফেরান শিবম। রান পাননি সাদিরা সমরবিক্রমও (৮)। তবে ওপেনার পাথুম নিসঙ্ক (৫৬) অর্ধশতরান করেন। তবুও শ্রীলঙ্কার রান ২০০ পেরোবে মনে হচ্ছিল না।

শেষ দিকে নেমে চালিয়ে খেলেন দুনিত ওয়েল্লালাগে। সাতটি চার এবং দু’টি ছয়ের সাহায্যে ৬৫ বলে ৬৭ রান করেন তিনি। সঙ্গে পান ওয়ানিন্দু হাসরঙ্গকেও (২৪)। শেষ পর্যন্ত আট উইকেটে ২৩০ রানে থামে শ্রীলঙ্কা।

Advertisement

ভারতের শুরুটা ভালই হয়েছিল। প্রথম উইকেটেই উঠে যায় ৭৫ রান। শুভমন গিল ১৬ রান করে আউট হন। গত বছরের এক দিনের বিশ্বকাপের মতোই রোহিত শুরু করেছিলেন আগ্রাসী ভঙ্গিতে। শ্রীলঙ্কার কোনও বোলারকেই রেয়াত করছিলেন না। কোহলি সেখানে একটু ধরে খেলার দিকেই নজর দেন। মনোযোগ বাড়ানোর চেষ্টা করছিলেন। তবে বেশি ক্ষণ ক্রিজ়ে টিকতে পারেননি। হাসরঙ্গের বলে ২৪ রানেই ফিরে যান।

শ্রেয়সের বদলে ওয়াশিংটন সুন্দরকে চারে তুলে এনে ফাটকা খেলার চেষ্টা করেছিলেন গৌতম গম্ভীর। তা কাজে লাগেনি। ৪ বলে ৫ রান করে ফেলেন ওয়াশিংটন। পাঁচ নম্বরে নেমে শ্রেয়সও কাজের কাজ করতে পারেননি। ২৩ রান করে ফেরেন। ১৩২ রানে ৫ উইকেট হারিয়ে বেশ চাপেই পড়েছিল ভারত।

সেখান থেকে খেলা ঘোরানোর চেষ্টা করতে থাকেন কেএল রাহুল এবং অক্ষর পটেল। লক্ষ্য বেশি না থাকায় ধরে খেলার দিকে নজর দেন দু’জনে। ৫৭ রানের জুটি গড়েন দু’জনে। রাহুল (৩১) এবং অক্ষর (৩৩) আউট হওয়ার পরেও মনে হচ্ছিল ভারত জিততে পারে। কারণ তখনও ছিলেন শিবম। শেষ দিকে রানের গতি বাড়িয়ে ম্যাচ ভারতের নিয়ন্ত্রণে এনেই ফেলেছিলেন। কিন্তু নিজের স্নায়ু নিয়ন্ত্রণে রাখতে পারেননি। হাতে ১৮ বল থাকা সত্ত্বেও অকারণে মারতে গিয়ে আউট হন। আরও খারাপ খেলেন আরশদীপ সিংহ। মাত্র এক রান দরকার ছিল ভারতের জিততে। প্রথম বলেই হাঁটু মুড়ে বসে হাসরঙ্গকে চালাতে গেলেন। ব্যাটে-বলে হল না। ডিআরএস নেওয়ার পর এলবিডব্লিউ হলেন আরশদীপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement