India Vs Bangladesh

পন্থদের এক ঘণ্টা সময় দিয়েছিলেন রোহিত, ভারত অধিনায়কের ‘ডিক্লেয়ার’-এর পরিকল্পনা ফাঁস

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ডিক্লেয়ার দিয়েছিল ভারত। তার আগে ঋষভ পন্থদের কী বলেছিলেন রোহিত শর্মা? ফাঁস হল সেই কথা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৩
Share:

বাংলাদেশকে হারিয়ে দুই সতীর্থ অশ্বিন (বাঁ দিকে) ও জাডেজার সঙ্গে রোহিত (ডান দিকে)। ছবি: পিটিআই।

যত তাড়াতাড়ি সম্ভব খেলা শেষ করতে চেয়েছিলেন রোহিত শর্মা। জিততে চেয়েছিলেন তিনি। বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ডিক্লেয়ার দিয়েছিল ভারত। তার আগে ঋষভ পন্থদের কী বলেছিলেন রোহিত? ফাঁস হল সেই কথা।

Advertisement

প্রথম টেস্টের তৃতীয় দিন মধ্যাহ্নভোজের বিরতির পর এক ঘণ্টা ব্যাট করে ভারত। তার পরে ডিক্লেয়ার দেন রোহিত। তার মাঝেই নিজেদের শতরান পূর্ণ করে ফেলেছিলেন পন্থ ও শুভমন গিল। তাঁরা জানতেন, রোহিত ডিক্লেয়ার করবেন। সেই কারণে খেলার ধরন বদলে দিয়েছিলেন তাঁরা।

ম্যাচ শেষে পন্থ ফাঁস করেছেন রোহিতের পরিকল্পনা। তিনি বলেন, “আমরা যখন মধ্যাহ্নভোজের জন্য গিয়েছিলাম, তখন সাজঘরে ডিক্লেয়ার করার আলোচনা চলছিল। রোহিত ভাই বলেছিল, ‘এক ঘণ্টা সময় দিচ্ছি। তার মধ্যে যত রান করতে পারো করো।’ তাই ব্যাট করতে নামার সময়েই ভেবে নিয়েছিলাম মেরে খেলব। ভেবেছিলাম, ১৫০ রানও করে ফেলতে পারি। সেটা হয়নি।”

Advertisement

প্রথম ইনিংসে ৩৯ রান করার পরে দ্বিতীয় ইনিংসে ১০৯ রান করেছেন পন্থ। ৬৩২ দিন পরে টেস্টে ফিরে শতরান করেছেন তিনি। পন্থের খেলার প্রশংসা করেছেন রোহিত। ম্যাচ শেষে তিনি বলেন, “ও খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছে। তার মাঝেও যে নিজেকে ঠিক রেখেছে সেটা এক কথায় অসাধারণ। ও আইপিএলে ফিরেছে। তার পরে বিশ্বকাপে ভাল খেলেছে। এ বার ওর পছন্দের ফরম্যাটে ফিরেছে। আমরা জানি পন্থ ব্যাট হাতে ও উইকেটের পিছনে কী করতে পারে? আমাদের মনে কোনও সন্দেহ ছিল না। ওকে সময় দিয়েছিলাম। ও দলীপ ট্রফি খেলেছে। নিজেকে তৈরি করেছে। তার পরে জাতীয় দলে তা কাজে লাগিয়েছে।”

চেন্নাইয়ে প্রথম টেস্টে প্রথম ইনিংসে ৩৭৬ রান করে ভারত। টপ অর্ডার রান না পেলেও ১১৩ রান করেন রবিচন্দ্রন অশ্বিন। ৮৬ রান করেন রবীন্দ্র জাডেজা। বাংলাদেশের হাসান মাহমুদ ৫ উইকেট নেন। জবাবে প্রথম ইনিংসে ১৪৯ রানে অল আউট হয়ে যায় বাংলাদেশ। যশপ্রীত বুমরা নেন ৪টি উইকেট। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২৮৭ রানে ডিক্লেয়ার দেয় ভারত। পন্থ ১০৯ ও শুভমন ১১৯ রান করেন। ৫১৫ রান তাড়া করতে নেমে ২৩৪ রানে অল আউট হয়ে যায় বাংলাদেশ। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত করেন ৮২ রান। অশ্বিন ৬টি উইকেট নেন। ২৮০ রানে ম্যাচ জেতে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement