India Vs Bangladesh

দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে বদলের পরামর্শ দিলেন মঞ্জরেকর, বাদ দিতে বললেন বাংলার পেসারকে

চেন্নাইয়ে জেতার পরে দ্বিতীয় টেস্টে কানপুরে বাংলাদেশের বিরুদ্ধে নামবে ভারত। সেই টেস্টে ভারতের প্রথম একাদশে বদলের পরামর্শ দিলেন সঞ্জয় মঞ্জরেকর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫২
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

দ্বিতীয় টেস্টের আগে ভারতের প্রথম একাদশ বেছে দিলেন সঞ্জয় মঞ্জরেকর। চেন্নাইয়ে জেতার পরে দ্বিতীয় টেস্টে কানপুরে বাংলাদেশের বিরুদ্ধে নামবে ভারত। সেই টেস্টে ভারতের প্রথম একাদশে বদলের পরামর্শ দিলেন তিনি। বাংলার পেসার আকাশ দীপের বদলে স্পিনার কুলদীপ যাদবকে খেলানোর কথা বলেছেন তিনি।

Advertisement

চেন্নাইয়ে তিন পেসার ও দুই স্পিনার খেলিয়েছিল ভারত। গৌতম গম্ভীর, রোহিত শর্মাদের এই সিদ্ধান্ত পছন্দ হয়নি মঞ্জরেকরের। তিনি বলেন, “আমার মতে, কুলদীপকে এত সহজে বাদ দেওয়া উচিত নয়। যদি পিচে স্পিনারদের জন্য বেশি সুবিধা না থাকে তা-ও ওকে খেলানো উচিত। ভারতের পিচে পেসারেরা এক-দেড় ঘণ্টা সুবিধা পায়। বাকিটা স্পিনারদের হাতে থাকে। তাই কুলদীপকে খেলালে ভাল হত।”

কানপুরে সবুজ উইকেট থাকলেও ভারতের কুলদীপকে খেলানো উচিত বলে মনে করেন প্রাক্তন ক্রিকেটার। মঞ্জরেকর বলেন, “কানপুরে ভারতের তিন স্পিনার খেলানো উচিত। পিচ যদি সবুজ হয় তা হলেও খুব বেশি প্রথম কয়েক ঘণ্টা পেসারেরা সাহায্য পাবে। তার জন্য যশপ্রীত বুমরা আর মহম্মদ সিরাজ যথেষ্ঠ। যখন তোমার হাতে অশ্বিন, জাডেজা ও কুলদীপের মতো তিন জন স্পিনার আছে তখন তাদের তিন জনকেই খেলানো উচিত।”

Advertisement

চেন্নাইয়ে প্রথম ইনিংসে ২ উইকেট নিয়েছিলেন আকাশ দীপ। দ্বিতীয় ইনিংসে উইকেট পাননি তিনি। ভাল বল করেছেন বাংলার পেসার। বুমরা ও সিরাজের তুলনায় তিনি কম ওভার বল করেছেন। কানপুরে তাঁকে প্রথম একাদশে দেখছেন না মঞ্জরেকর। বদলে কুলদীপকে খেলাতে বলছেন তিনি।

২০১৭ সালে ভারতের টেস্ট দলে অভিষেকের পর থেকে মাত্র ১২টি টেস্ট খেলেছেন কুলদীপ। নিয়েছেন ৫৩টি উইকেট। টেস্টে নিয়মিত সুযোগ না পেলেও ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি টেস্টে ১৯টি উইকেট নিয়ে নজর কেড়েছেন তিনি। কানপুরে ভারতীয় দলে তাঁকে দেখছেন মঞ্জরেকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement